এমসিসিআই-এর উদ্যোগে ‘শিল্পের জন্য প্রতিযোগিতা আইনের গুরুত্ব’ জমজমাট

প্রতিযোগিতা আইনে "টিউমোভারের সংজ্ঞাটি ব্যাপকভাবে বিতর্কিত হয়েছিল

মার্চেন্টস চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (MCCI) এর উদ্যোগে কলকাতায় অনুষ্ঠিত হল ‘শিল্পের জন্য প্রতিযোগিতাও আইনের গুরুত্ব’। এমসিসিআই(MCCI) এর উদ্যোগে উদ্বোধন হল লিগ্যাল ডেস্ক। এখানে স্টেকহোল্ডাররা তারা তাদের অভিযোগ জানাতে পারবেন এবং তারা নতুন নতুন আইনি ব্যবস্থার সম্পর্কে অবগত হতে পারবেন । উপস্থিত ছিলেন মার্চেন্টস চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি প্রেসিডেন্ট নমিত বাজোরিয়া , মমতা বিনানি, চেয়ারপারসন, কাউন্সিল অন লিগ্যাল অ্যান্ড কর্পোরেট গভর্নেন্স,ড. সঙ্গীতা ভার্মা, মনীশ গুপ্ত, অধ্যাপক ডঃ নির্মল কান্তি চক্রবর্তী এবং অধ্যাপক ভি কে উন্নি প্রমুখ।

প্রতিযোগিতা আইনে “টিউমোভারের সংজ্ঞাটি ব্যাপকভাবে বিতর্কিত হয়েছিল এবং এটি ২০১৭ সালে ছিল যখন সর্বোচ্চ আদালত একটি যুগান্তকারী রায়ের মাধ্যমে স্থির করেছিল, যা “প্রতিযোগিতা আইন, ২০০২ এর লঙ্ঘন অনুসরণ করে পাবলিক প্রকিউরমেন্টে প্রাসঙ্গিক টার্নওভারের নীতিকে সমর্থন করে। ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়ার অ্যালুমিনিয়াম ফসফাইড ট্যাবলেট। সিসিআই এফসিআইকে অ্যালুমিনিয়াম ফসফাইড ট্যাবলেট সরবরাহকারী তিনটি কোম্পানির মোট টার্নওভারের ৯% হারে জরিমানা আরোপ করেছিল।
কম্পিটিশন আপিল ট্রাইব্যুনাল (COMPAT) বলেছে যে টার্নওভারটি “প্রাসঙ্গিক” টার্নওভার হতে হবে, যা পণ্য বা পরিষেবার বিক্রয় থেকে প্রাপ্ত টার্নওভার।সংশোধিত আইনটি ২,০০০ কোটি টাকার উপরে মূল্যের যে কোনও চুক্তিকে CCI- এর বিজ্ঞপ্তির অধীনে নিয়ে আসে যদি ডিলিং সত্তা বা সংস্থাগুলির ভারতে উল্লেখযোগ্য ব্যবসায়িক ক্রিয়াকলাপ থাকে৷ সংশোধনগুলি সামগ্রিক একত্রীকরণ পর্যালোচনার সময়সীমাকে ২১০ থেকে আরও কমিয়ে দিয়েছে ১৫০ ক্যালেন্ডার দিন। আরও গুরুত্বপূর্ণ, এটি ৩০ কার্যদিবস থেকে ৩০ ক্যালেন্ডার দিনে একটি লেনদেনের উপর একটি প্রাথমিক দৃষ্টিভঙ্গি তৈরি করার জন্য CCI- কে দেওয়া সময় কমিয়ে দেয়।
চলতি বছরে সদ্য বিজ্ঞাপিত প্রতিযোগিতা আইনের অধীনে, পক্ষগুলি হয় অপরাধ স্বীকার করতে পারে এবং তুলনামূলকভাবে কম জরিমানা দিয়ে বিষয়টি নিষ্পত্তি করতে পারে বা স্বেচ্ছায় কিছু প্রতিশ্রুতি গ্রহণ করতে পারে যেমন নির্দিষ্ট অনুশীলন বন্ধ করা, সংশোধনমূলক ব্যবস্থা গ্রহণ করা এবং মামলাগুলি দ্রুত সমাধান করার জন্য অন্যান্য ভূমিকা পালন করেছে ।
সরবরাহকারী- গ্রাহকের মধ্যে প্রতিযোগিতা বিরোধী চুক্তি সংক্রান্ত ক্ষেত্রে এবং আধিপত্যের অপব্যবহার, সিসিআই পাস করার পরে একটি প্রতিশ্রুতি দেওয়া যাবে । এই পরিবর্তনগুলি ভাল উদ্দেশ্য হতে পারে এবং ব্যবসা ও বাণিজ্যের ক্ষেত্রে বিশেষত ক্ষুদ্র ব্যবসা ও ডিজিটাল মার্কেটিং এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
তবে লেনদেনকারী দলগুলোকে সতর্ক থাকতে হবে।এই সংশোধনীগুলি একটি শক্তিশালী প্রতিযোগিতার নিয়ন্ত্রক কাঠামোর বিকাশের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং সিসিআই এই বিষয়ে আরও ক্ষমতা পালন করতে পারবে ।

 

Previous articleমার্লিন গ্রুপের  আইডিসিএ  চতুর্থ টি-২০ ডেফ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ফাইনালে জয়ী চেন্নাই ব্লাস্টারস
Next articleBreakfast Sports : ব্রেকফাস্ট স্পোর্টস