আজ কী হয়েছিল?

কেদারনাথ বন্দ্যোপাধ্যায়(১৮৬৩-১৯৪৯) এদিন দক্ষিণেশ্বরে জন্মগ্রহণ করেন। কবি। ১৮৮৫ খ্রি. মে মাসে ‘বালক’ মাসিক পত্রিকায় রবীন্দ্রনাথের বেনামী রচনার উপর ‘শ্রীকেদার, দক্ষিণেশ্বর’ স্বাক্ষরে ‘রত্নোদ্ধার’ নামে সরস পত্র লিখে সাহিত্যক্ষেত্রে আত্মপ্রকাশ। উত্তর কলিকাতায় থাকাকালে ‘সংসার দর্পণ’ মাসিক পত্রিকা প্রকাশ করেন (১৮৮৮)। তাঁর প্রথম প্রকাশিত কাব্য-নাটকের নাম ‘রত্নাকর’ (১৮৯৩)। ১৮৯৪ খ্রি. তিনি ৩০০ প্রাচীন কবির সংগীত সংগ্রহ করে একখানি সঙ্কলন-গ্রন্থ ‘গুপ্ত রত্নোদ্ধার’ নামে প্রকাশ করেন। সরকারি কাজে নানাদেশ ঘুরে, এমনকী চিনদেশে তিন বছর (১৯০২-০৫) কাটিয়ে, অবশেষে কাশীতে বসবাস শুরু করেন। পরে পূর্ণিয়ায় স্থায়ীভাবে বাস করতে থাকেন। তাঁর রচিত সরস গ্রন্থ ‘কাশীর কিঞ্চিৎ’ (১৯১৫) সাহিত্যক্ষেত্রে আলোড়ন সৃষ্টি করে। নিয়মিত সাহিত্যসাধনা শুরু হয়। ১৯২৫ খ্রি. অপূর্ব ভ্রমণকাহিনি ‘চীন যাত্রী’র মাধ্যমে। ওই বছরই তাঁর প্রথম উপন্যাস ‘শেষ খেয়া’ প্রকাশিত হয়। অন্যান্য উপন্যাস : ‘কোষ্ঠীর ফলাফল’, ‘ভাদুড়ী মশা’, ‘আই হ্যাজ’, ‘নকশা’ ও ছোট গল্প ‘আমরা কি ও কে’, ‘দুঃখের দেওয়ালী’ প্রভৃতি। ‘উড়ো খৈ’ তাঁর রঙ্গ-কাব্য। ৮২ বছর বয়সে লেখেন ‘স্মৃতিকথা’। সাহিত্যিক মহলের শ্রদ্ধেয় ‘দাদামশাই’ জীবন, সমাজ ও সংসারের বেদনাগুলি হাস্যরসের আবরণে প্রকাশ করেছেন। কলিকাতা বিশ্ববিদ্যালয় তাঁকে ‘জগত্তারিণী স্বর্ণপদক’ প্রদান করে।

১৫৬৪ সালে গ্যালিলিও (১৫৬৪-১৬৪২) এদিন ইতালির পিসাতে জন্মগ্রহণ করেন। পদার্থবিজ্ঞানী, জ্যোতির্বিজ্ঞানী, গণিতজ্ঞ এবং দার্শনিক। তাঁর সবচেয়ে উল্লেখযোগ্য অবদানের মধ্যে রয়েছে দূরবীক্ষণ যন্ত্রের উন্নতিসাধন যা জ্যোতির্বিজ্ঞানের অগ্রগতিতে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে। বিভিন্ন ধরনের জ্যোতির্বৈজ্ঞানিক পর্যবেক্ষণ, নিউটনের গতির প্রথম এবং দ্বিতীয় সূত্র, এবং কোপারনিকাসের মতবাদের জন্য একটি অতি গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ। ১৯৯২ সালে তৎকালীন পোপ দ্বিতীয় জন পল সাফ জানিয়েছিলেন, পৃথিবী সূর্যকে কেন্দ্র করে ঘুরছে বলার জন্য গ্যালিলিওকে যেভাবে বৃদ্ধ বয়সে যাজকতন্ত্রের অত্যাচার সহ্য করতে হয়েছিল, সেটি ভুল ছিল। ‘‘আজ আমরা নিঃসংশয়ে জানি, গ্যালিলিও-ই সেদিন ঠিক ছিলেন।’’ নব্বই দশকের সেই বিবৃতিতে বলেছিল ভ্যাটিকান। পৃথিবী নয়, সূর্য এই সৌরমণ্ডলের কেন্দ্রে, গ্রহরা তাকে কেন্দ্র করে ঘুরছে বলার জন্য ১৬৩৩ সালে ৭৭ বছরের বৃদ্ধ বিজ্ঞানীকে ঘরবন্দি করেছিল গির্জা।

১৯৩০ সালে রমাতোষ সরকার (১৯৩০-১৯৯৯) এদিন জন্মগ্রহণ করেন। ইউনিফায়েড ফিল্ড থিওরির ওপর গবেষণাপত্র রচনা করে পিএইচডি ডিগ্রি পান। সত্যেন্দ্রনাথ বসু ও মেঘনাদ সাহার প্রেরণায় বাংলা ভাষায় বিজ্ঞান প্রচারকে জীবনের ব্রত হিসেবে গ্রহণ করেছিলেন। জীবনের শেষ ভাগে তাঁর চর্চার বিষয় ছিল প্রাচীন ভারতের বিজ্ঞানসাধনা।

১৮৯৮ মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস মাইনে এদিন এক রহস্যজনক বিস্ফোরণের ফলে হাভানা পোতবন্দরের কাছে তলিয়ে যায়। স্পেন-মার্কিন যুদ্ধে অংশগ্রহণকারী ২৬০ জন আমেরিকান নাবিকের সলিলসমাধি ঘটে। কিউবা স্পেনের কাছ থেকে স্বাধীনতা চাওয়ায় স্পেন-মার্কিন যুদ্ধের সূত্রপাত।

১৯৩৩ সালে গুলি চলল শিকাগোর মেয়র অ্যান্টন জে সারমাকের ওপর। আহত হলেন তিনি। মারা যান তিন সপ্তাহ পর। আততায়ীর বুলেটের আসল লক্ষ্য ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন। তিনি এ যাত্রায় প্রাণে বেঁচে যান।

১৯৮৯ আফগানিস্তান থেকে সোভিয়েত সেনাবাহিনীর শেষ দলটিকেও তুলে নেওয়া হল। প্রেসিডেন্ট মিখাইল গরবাচভের সিদ্ধান্ত মেনেই এই পদক্ষেপ। ১৯৭৯ থেকে রুশবাহিনী আফগানিস্তানে ঘাঁটি গেড়ে বসেছিল।

১৯৭৮ মহম্মদ আলি হেরে গেলেন। তাঁকে পরাস্ত করলেন লিওন স্পিঙ্কস। বিশ্ব হেভিওয়েট বক্সিং-এর নতুন চ্যাম্পিয়ন হলেন তিনি।


Previous articleগোয়াকে হারিয়ে কী বললেন বাগান কোচ হাবাস?
Next articleমানিকতলায় সিলিন্ডার দুর্ঘটনা! মৃত ১