তলানিতে যাত্রী সুরক্ষা! লাগাতার দুর্ঘটনার পরও রেলে নজর নেই নির্মলার

মঙ্গলবার তৃতীয় এনডিএ (NDA) সরকারের পূর্ণাঙ্গ বাজেট (Union Budget) পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। তবে এদিন সকাল থেকে নজর থাকলেও এবছরও দেশবাসীকে ফের খালি হাতেই ফেরাল মোদি সরকার (Modi Govt)। কোনও ক্ষেত্রেই আশার আলো দেখাতে পারেননি কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তবে চলতি বাজেটে রেল (Rail) নিয়ে দেশবাসী অনেকটাই আশায় বুক বেঁধেছিলেন। কিন্তু সেই আশায় কার্যত জল ঢেলে সাধারণ মানুষকে বলা যায় খালি হাতেই ফেরালেন নির্মলা। দেশের বিভিন্ন প্রান্তে একের পর এক রেল দুর্ঘটনায় যাত্রী সুরক্ষা ও নিরাপত্তা নিয়ে বড়সড় কিছু ঘোষণার আশা করা হয়েছিল। কিন্তু সেখানেও নামমাত্র কয়েকটি নতুন ট্রেন ঘোষণা ছাড়া আর কিছুই দিতে পারলেন না কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

তবে একটু ভালো করে ঘেঁটে দেখলেই বোঝা যাবে বছর খানেকের মধ্যে দেশে বেশ কয়েকটি ভয়াবহ রেল দুর্ঘটনা ঘটেছে। সে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসই হোক বা করমণ্ডল, দেশবাসী লাগাতার রেল দুর্ঘটনায় লাশের পাহাড় জমতে দেখলেও সেদিকে নজরই দিল না রেল। উল্লেখ্য, রেল দুর্ঘটনার হাত থেকে যাত্রীদের বাঁচাতে ‘কবচ’ চালুর কথা উঠলেও বাজেটে তা নিয়ে কোনও ঘোষণাই শোনা গেল না। আর মোদি সরকারের এমন সিদ্ধান্তে কার্যত পরিষ্কার তৃতীয়বারের জন্য জোট শরিকের কাঁধে ভর করে ক্ষমতায় আসার পরই তড়িঘড়ি বাজেট পেশ করে দেশবাসীর মন পাওয়ার চেষ্টা মোদির।

কিন্তু আখেরে মঙ্গলবারের বাজেটে কোনও দিশা দেখাতে রীতিমতো ব্যর্থ কেন্দ্রীয় অর্থমন্ত্রী। শুধুমাত্র সান্ত্বনা পুরস্কারের মতো ক্ষমতায় আসার কারণে রেল বাজেটে নাম মাত্র কিছু ঘোষণা করে আখেরে দেশবাসীকে বিপদের মুখে ঠেলে দিল কেন্দ্র। পরিষেবা যাতে আরও উন্নত করা যায় তার জন্য দেশবাসী টাকা খরচ করলেও তাঁদের ভাগ্যে কিছুই মেলেনি। তবে এদিনের বাজেট ঘোষণার পরই বিরোধীদের চরম সমালোচনার মুখে পড়তে হয়েছে মোদি সরকারকে। বিরোধীদের অভিযোগ, এটা লোক দেখানো বাজেট ছাড়া কিছুই নয়। এই বাজেট বিহার ও অন্ধ্রপ্রদেশকে পাল্টা উপহার দেওয়ার বাজেট।

 

Previous articleউচ্চ মাধ্যমিকের প্রভিশনাল রেজিস্ট্রেশন নিয়ে বড় ঘোষণা সংসদের
Next articleশপথ সং.ঘাত নিয়ে বিধানসভায় রাজ্যপালকে তীব্র আ.ক্রমণ মুখ্যমন্ত্রীর