উপযুক্ত কারণ ছাড়া গ্রেফতারি পরোয়ানা ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপের সমান! মন্তব্য হাই কোর্টের

পুরনো মামলায় ঝাড়গ্রাম আদালত থেকে এক ব্যক্তির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি সংক্রান্ত মামলায় উল্লেখোগ্য মন্তব্য করল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। বৃহস্পতিবার এক মামলার শুনানিতে আদালত বলে, উপযুক্ত কারণ ছাড়া গ্রেফতারি পরোয়ানা জারি ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপের সমান। গ্রেফতারি পরোয়ানা জারি করার জন্য কারও বিরুদ্ধে যথার্থ কারণ প্রয়োজন।ঝাড়গ্রাম আদালত থেকে এক ব্যক্তির বিরুদ্ধে পুরনো মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। তার বিরুদ্ধে হাই কোর্টের দ্বারস্থ হন তিনি। এদিন, বিচারপতি শুভ্রা ঘোষের এজলাসে মামলাটির শুনানি হয়। সেখানেই নিম্ন আদালতের নির্দেশের বিরোধিতা করে গ্রেফতারি পরোয়ানা জারির নির্দেশ খারিজ করে দেন বিচারপতি। পর্যবেক্ষণে বিচারপতি ঘোষের সিঙ্গল বেঞ্চ বলে, “উপযুক্ত কারণ ছাড়া জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করা মানে ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করা। এই সব ক্ষেত্রে গ্রেফতার বা কারাদণ্ডের অর্থ এক জন ব্যক্তির সব থেকে গুরুত্বপূর্ণ অধিকারে হাত দেওয়া।” একই সঙ্গে, হাই কোর্টের বিচারপতি মন্তব্য করেন, নিম্ন আদালতের বিচারক নিজের বিচারবুদ্ধির প্রয়োগ করেননি।

জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা কোন কোন ক্ষেত্রে জারি করা যায়-সেটাও এদিন স্পষ্ট করেছে হাই কোর্ট। কোনও ব্যক্তির বিরুদ্ধে জামিনযোগ্য ধারায় মামলা দায়ের হলে বা তাঁকে সমন পাঠানো হলে, যদি তিনি তাতে গুরুত্ব না দেন, সে ক্ষেত্রে ওই ব্যক্তিকে আদালতে টেনে আনার জন্য জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করা যেতে পারে বলে জানায় আদালত।

২০১৫ সালের ২৬ নভেম্বর ঝাড়গ্রাম থানায় দায়ের হওয়া একটি মামলা সংক্রান্ত বিষয় শুনানি হয় আদালতে। যাঁর বিরুদ্ধে ঝাড়গ্রাম আদালত গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়, সেই ব্যক্তির প্রথম এফআইআরে নাম ছিল না। পরে অতিরিক্ত এফআইআরে নাম যুক্ত হয় এবং তাঁর বিরুদ্ধে জামিনযোগ্য কিছু ধারা যোগ হয়। ২০২১ সালে যখন পুলিশ ওই মামলায় চার্জশিট জমা দেয়, তাতেও নাম ছিল না ওই ব্যক্তির। কিন্তু সম্প্রতি ২০১৫ সালের ওই মামলায় তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির নির্দেশ দিয়েছিল নিম্ন আদালত। সেই নির্দেশ খারিজ করে এদিন হাই কোর্ট (Calcutta High Court) জানায়, নিম্ন আদালতকে আইন মেনেই কাজ করতে হবে।






Previous articleফের বাড়ল অরবিন্দ কেজরিওয়ালের জে.ল হে.ফাজতের মেয়াদ
Next articleগৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে ছাত্রীর গ.লা কে.টে আ.ত্মহত্যার চেষ্টা প্রাক্তন ছাত্রের