সাতদিনে সাত, ফের পাঁশকুড়ার কাছে লাইনচ্যুত মালগাড়ি

উদ্ধারের জন্য ঘটনাস্থলে পৌঁছাতেও দেরি হয় রেলের উদ্ধারকারী দলের। তারপরে শুরু হয় মালগাড়ি খালি করার কাজ

গত ২৩ জুলাই থেকে এই রবিবার পর্যন্ত গোটা দেশের সাতটি ট্রেনের লাইনচ্যুত হওয়ার ঘটনা ঘটল। সর্বশেষ রবিবার পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়ার কাছে রবিবার লাইনচ্যুত হল একটি মালগাড়ি। দুর্ভাগ্যজনকভাবে এর মধ্য়ে দুটি ঘটনাই বাংলায়। তবে সুখবর সব ঘটনাই মালগাড়ির ক্ষেত্রে হওয়ায় কোনও প্রাণহানির ঘটনা ঘটেনি। তবে প্রতি ক্ষেত্রেই দীর্ঘসময়ের জন্য গুরুত্বপূর্ণ লাইনে বন্ধ হয়ে গিয়েছে ট্রেন চলাচল।

কখনও উত্তরাখণ্ডের আলমোড়া, কখনও রাজস্থানের আলওয়ার থেকে অন্ধ্রপ্রদেশের নেলোরে বারবার রেলের পরিকাঠামো ও রক্ষণাবেক্ষনের অভাবের চিহ্ন ফুটে উঠেছে। রবিবার দুপুরে পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়ার কাছে লাইনচ্যুত হয় যে মালগাড়িটি তার একাধিক কামরা লাইন থেকে ছিটকে দূরে চলে যায়। কার্যত গোটা চত্বর জুড়ে চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকতে দেখা যায় মালগাড়ির কামরা।

উদ্ধারের জন্য ঘটনাস্থলে পৌঁছাতেও দেরি হয় রেলের উদ্ধারকারী দলের। তারপরে শুরু হয় মালগাড়ি খালি করার কাজ। এমনভাবে কামরাগুলি ছড়িয়ে ছিটিয়ে যায়, যে কামরার মাল খালি না হলে কোনওভাবেই ট্র্যাককে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব নয়। উদ্ধারকাজ শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই রেলের আধিকারিকরা দুর্ঘটনার কারণ অনুসন্ধান করা শুরু করেন।

Previous articleতৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসকে ঘিরে সোশ্যাল মিডিয়ায় জোরদার প্রচার শুরু
Next article‘গীতা’ আমায় অনুপ্রেরণা জুগিয়েছে: অলিম্পিক্সে পদক জয়ের পরে প্রতিক্রিয়া মানু ভাকের