কয়েকঘণ্টার মধ্যেই উত্তরে হড়পা বান! ফের পাহাড়ে দুর্যোগের আশঙ্কা আলিপুরের

ফাইল ছবি
ফাইল ছবি

বিগত কয়েকদিনের লাগাতার বৃষ্টিতে (Rain) দেশের পাশাপাশি বাংলার অবস্থাও রীতিমতো ভয় ধরাচ্ছে। দক্ষিণ থেকে উত্তর সব জায়গাতে একই ছবি। কোথাও জলের তোড়ে প্রাণ গিয়েছে মানুষের আবার কোথাও গাড়ি ভেসে মৃত্যুর খবর সামনে এসেছে। তবে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির (Heavy Rain) সতর্কতা জারি করলেও উত্তরবঙ্গের জন্য অশনি সংকেত আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Office)। সময় যত গড়াচ্ছে উত্তরের পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারন করছে বলে খবর। শনিবার সর্বশেষ আপডেটে হাওয়া অফিস জানিয়েছে, এদিন রাত থেকেই হড়পা বানে ভাসতে পারে উত্তরের একাধিক জেলা। বিশেষ করে উত্তরবঙ্গের পার্বত্য এলাকাগুলিতে আগামী ৬ ঘণ্টায় হড়পা বানের (Flash Flood) আতঙ্ক বেশি বলেই জানিয়েছে হাওয়া অফিস।

বিগত কয়েকদিনের টানা বৃষ্টিতে জল থইথই অবস্থা উত্তরবঙ্গে। ইতিমধ্যে ভারী বৃষ্টির জেরে একেবারে ফুঁসছে তিস্তা নদী। পাশাপাশি ধসের কারণে ৭২ ঘণ্টারও বেশি সময় ধরে বন্ধ হয়ে রয়েছে ১০ নম্বর জাতীয় সড়ক। সেকারণেই বাংলা ও সিকিমের যোগাযোগের লাইফলাইন বন্ধ হয়ে পড়ায় বিপাকে স্থানীয় মানুষ থেকে শুরু করে পর্যটকরাও। সূত্রের খবর, খারাপ আবহাওয়ার কারণে সিকিমের একাধিক প্রান্তে বহু পর্যটক আটকে রয়েছেন বলে খবর। ইতিমধ্যে উত্তরবঙ্গের একাধিক জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস পেতেই সতর্ক জেলা প্রশাসন। অবিলম্বে নদী তীরবর্তী এলাকা থেকে সাধারণ মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে আনা হচ্ছে। পাশাপাশি দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ও কোচবিহার জেলায় অতিভারী বর্ষণের সতর্কতা জারি হয়েছে। কালিম্পং ও দার্জিলিং পাহাড়ে বৃহস্পতিবার রাত থেকেই ভারী বর্ষণ চলছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, শুক্রবার সকাল পর্যন্ত কালিম্পংয়ে ৬২ মিলিমিটার এবং দার্জিলিংয়ে ৪০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ভারী বৃষ্টি চলছে সিকিমেও।

 

Previous articleগান পয়েন্টে ব্যাঙ্ককর্মী! ১০ লক্ষ টাকা লুঠের অভিযোগ
Next articleশহরে ম্যালেরিয়ার থাবা! মৃত যুবক