প্যারিস অলিম্পিক্সে সোনার পদক জয়, কয়েক মাস আগে ঠিক মতন অনুশীলন করতে পারছিলেন না নাদিম

অলিম্পিক্সে ৯২.৯৭ মিটার দূরত্বে জ্যাভলিন থ্রো। শেষ প্রচেষ্টাতেও নাদিম থ্রো করেছেন ৯১ মিটারের বেশি দূরত্বে।

গতকাল ২০২৪ প্যারিস অলিম্পিক্সের ট্র্যাক অ্যান্ড ফিল্ডে সোনার পদক জয় করেন পাকিস্তানের আরশাদ নাদিম। ৯২.৯৭ মিটার দূরত্বে জ্যাভলিন ছুড়ে নতুন অলিম্পিক্স রেকর্ডের পাশাপাশি সোনার পদক জয় করেন তিনি। এর সুবাদে পাকিস্তানের প্রথম খেলোয়াড় হিসাবে অলিম্পিক্সে ব্যক্তিগত সোনা জিতলেন নাদিম। পাকিস্তানের ক্রীড়া ইতিহাসে নতুন ইতিহাস লেখেন তিনি।

অলিম্পিক্সে ৯২.৯৭ মিটার দূরত্বে জ্যাভলিন থ্রো। শেষ প্রচেষ্টাতেও নাদিম থ্রো করেছেন ৯১ মিটারের বেশি দূরত্বে। অলিম্পিক্সের যাত্রাপথ সুগম হলেও, তার আগের যাত্রা বেশ কঠিণই ছিল পাকিস্তানের জ্যাভলিন থ্রোয়ারের। কয়েক মাস আগে ঠিক মতো অনুশীলন করতে পারছিলেন না নাদিম। আধুনিক একটিও জ্যাভলিন ছিল না তাঁর কাছে। গত সাত আট বছর ধরে একটি জ্যাভলিন নিয়েই বিভিন্ন প্রতিযোগিতায় নামছিলেন আরশাদ। যেই সমস্যার কথা পাঁচ মাস আগে জানিয়েছিলেন পাক অ্যাথলিট। তারপর নাদিমের সমস্যার সমাধান হয়। গত কয়েক মাস নিজেকে অনুশীলনে ডুবিয়ে রাখেন নাদিম। আর যার ফল গতকাল রাতে পেলেন তিনি।

নাদিমের এই থ্রোয়ে নীরজ-সহ ভারতবাসীর আশায় জল ঢেলেছে। তবে নাদিমের সঙ্গে নীরজের প্রতিযোগিতা ছেলেবেলা থেকেই। বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় মুখোমুখি হয়েছেন তাঁরা। এর আগে সব ক্ষেত্রেই বাজিমাত করেছেন নীরজ। তবে গতকাল তা হল না। তবে জানেন কি এই নাদিমের ছোটবেলায় স্বপ্ন ছিল বড় ক্রিকেটার হওয়ার। বাবার কাছে একটা ব্যাট আর বল-ও চেয়েছিলেন। খেলেছিলেন টেপ বল ক্রিকেট। বয়সভিত্তিক বিভিন্ন টুর্নামেন্টেও খেলেছেন। তবে হঠাৎই নিজের ট্রাক বদলে ফেলেন নাদিম। যদিও সেটা আশির্বাদ হয়েছে বলেই জানান প্যারিস অলিম্পিক্সের সোনার পদকজয়ী। তিনি বলেছিলেন, “ ক্রিকেটার না হওয়া আমার জীবনে আশীর্বাদের মতো। ক্রিকেটার হয়ে গেলে আমার আর অলিম্পিক্সে অংশ নেওয়াই হতো না।”

আরও পড়ুন- সোনা হাতছাড়া, অলিম্পিক্সে রুপো জয় করে কী বললেন নীরজ ?


Previous articleED-CBI কে চরম ভর্ৎসনা! ১৮ মাস পর শর্তসাপেক্ষে জামিন মঞ্জুর সিসোদিয়ার
Next articleফের রেল দুর্ঘটনা, মালদহে লাইনচ্যুত মালগাড়ি! ঘটনাস্থলে রেল আধিকারিকর