NEET-PG স্থগিতের আর্জি খারিজ! পড়ুয়াদের ‘স্বার্থে’ দরাজ সুপ্রিম কোর্ট

“দু’লক্ষ পরীক্ষার্থীর ভবিষ্যৎ একেবারেই অন্ধকারে ঠেলে দেওয়া যায় না”! নিট (NEET), পিজি (PG)র স্থগিতাদেশের আবেদন খারিজ করে এমনই নির্দেশ সুপ্রিম কোর্টের (Supreme Court Of India)। শুক্রবার মামলাকারী ৪ পড়ুয়ার আবেদন খারিজ করে শীর্ষ আদালত সাফ জানিয়ে দেয়, ডাক্তারির স্নাতকোত্তর স্তরের সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা পাকাপাকিভাবে স্থগিত করে দিলে দু’লক্ষ পরীক্ষার্থীর ভবিষ্যৎ অন্ধকারে ঠেলে দেওয়া হবে। সেকারণেই মামলাকারীদের আবেদন উড়িয়ে পরীক্ষার্থীদের ভবিষ্যতের বিষয়কেই মান্যতা দিল শীর্ষ আদালত।

উল্লেখ্য, গত ৫ জুলাই ন্যাশনাল বোর্ড অফ এগজামিনেশনস ইন মেডিক্যাল সায়েন্সের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে সাফ জানানো হয় আগামী ১১ অগাস্ট দু’দফায় ডাক্তারির স্নাতকোত্তর স্তরের সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা নেওয়া হবে। কিন্তু এমন ঘোষণার পরই তার বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় ৪ পড়ুয়া। তাঁদের সাফ দাবি, এই পরীক্ষায় প্রথম থেকেই ব্যাপক বেনিয়মের অভিযোগ সামনে এসেছে। ফের এই পরীক্ষা নেওয়া হলে তা কতখানি স্বচ্ছ হবে তা নিয়েও প্রশ্ন তোলেন মামলাকারীরা। গত ২৩ জুন দেশজুড়ে নিট-পিজি পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু আচমকাই পরীক্ষার ২৪ ঘণ্টা আগে তা স্থগিত করে দেওয়া হয়। এরপর গত ২৩ জুলাই সর্বভারতীয় ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজির ২০২৪ সালের পরীক্ষা পুরোপুরি বাতিলের আবেদন খারিজ করে দেয় শীর্ষ আদালত।

তবে সম্প্রতি মোদি সরকার এবং ন্যাশনাল বোর্ড অফ এডুকেশন সাফ জানিয়েছে, আগামী ১১ অগাস্ট দু’দফায় পরীক্ষা হবে এবং প্রশ্নপত্র ফাঁস আটকাতে দুঘণ্টা আগে তৈরি হবে প্রশ্ন। কিন্তু তাতেও কতখানি দুর্নীতি আটকানো যাবে বা আদৌ সেটা সম্ভব হবে কী না তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলতে শুরু করেছে বিরোধীরা। বিরোধীদের দাবি, মোদি সরকারের সবকিছুই ভাঁওতাবাজি। পরীক্ষার দুঘণ্টা আগে প্রশ্নপত্র তৈরি হলে তার যৌক্তিকতা নিয়েও উঠছে প্রশ্ন।

Previous articleপাম অ্যাভিনিউ হবে বুদ্ধদেব ভট্টাচার্য সরণী! উদ্যোগ কলকাতা পুরসভার
Next articleভোট পরবর্তী হিংসা মামলায় জামিন দিতে পারবে নিম্ন আদালত ও হাই কোর্ট, নির্দেশ সুপ্রিম কোর্টের