নতুন সোশ্যাল মিডিয়া নীতি, ভুয়ো পোস্টে যাবজ্জীবন যোগী রাজ্যে!

আসলে সোশ্যাল মিডিয়াকে নিয়ন্ত্রণ করে একতরফাভাবে সরকারি নীতি চাপিয়ে দেওয়ার চেষ্টা যোগী রাজ্যে।

নতুন সোশ্যাল মিডিয়া নীতি নিয়ে এল উত্তরপ্রদেশ সরকার।ভুয়ো খবর নিয়ন্ত্রণের কথা বলা হলেও, এই নীতির মাধ্যমে সরকার একতরফাভাবে সরকারি প্রকল্পের প্রচার,বিজ্ঞাপন দিতে পারবে।এরই পাশাপাশি ভুয়ো খবর ছড়িয়ে রাজ্যের পরিস্থিতি অশান্ত করার চেষ্টা হলে কড়া ব্যবস্থা নেবে যোগী সরকার। সোশ্যাল মিডিয়ায় দেশ বিরোধী কোনও বার্তা পোস্ট করলেও বরদাস্ত করা হবে না। একবার আইন অমান্য করলে তিন বছর থেকে যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।উত্তরপ্রদেশের মন্ত্রিসভা মঙ্গলবার নতুন সোশ্যাল মিডিয়া নীতি অনুমোদন করেছে, যার লক্ষ্য হল ফেসবুক, ইন্সটাগ্রাম, এক্স এবং ইউটিউব সহ ডিজিটাল প্ল্যাটফর্মগুলিতে বিষয়বস্তু নিয়ন্ত্রণ করা।আসলে সোশ্যাল মিডিয়াকে নিয়ন্ত্রণ করে একতরফাভাবে সরকারি নীতি চাপিয়ে দেওয়ার চেষ্টা যোগী রাজ্যে।
এর আগে তথ্য প্রযুক্তি আইনের ধারা 66E এবং 66F এর অধীনে এই ধরনের পদক্ষেপগুলিকে গোপনীয়তা লঙ্ঘন এবং সাইবার সন্ত্রাসের সঙ্গে মোকাবিলা করতে আনা হয়েছে। এছাড়াও সোশ্যাল মিডিয়ায় অশ্লীল বা মানহানিকর বিষয়বস্তু অনলাইনে ছড়িয়ে দেওয়ার ফলে ফৌজদারি মানহানির অভিযোগ উঠতে পারে। যোগী সরকারের যুক্তি ডিজিটাল প্ল্যাটফর্মের অপব্যবহারের আইনি প্রভাবকে আরও জোরদার করতেই এই ধরনের নীতি নেওয়া হয়েছে। ইতিমধ্যেই এই বিষয়ে সরকারি বিবৃতি প্রকাশ করা হয়েছে।মন্ত্রী অনিল রাজভড় জানিয়েছেন, মন্ত্রিসভায় নতুন এই নীতি অনুমোদিত হয়েছে এবং সোশ্যাল মিডিয়াকে দেশবিরোধী কাজে ব্যবহার করা হলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
নতুন নীতি অনুসারে, সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্ম জুড়ে যোগী সরকার বিজ্ঞাপনের মাধ্যমে সরকারি স্কিম, উদ্যোগ, প্রকল্প বিষয়বস্তু শেয়ার করবে আগামী দিনে। উত্তরপ্রদেশ সরকারের পক্ষ থেকে একটি ডিজিটাল এজেন্সি ‘ভি-ফর্ম’ তালিকাভুক্ত করা হয়েছে যা বিজ্ঞাপন পরিচালনা করবে। এছাড়াও ভিডিও, টুইট, পোস্ট এবং রিল প্রদর্শনের জন্যও এই এজেন্সি দায়ী থাকবে।
সোশ্যাল মিডিয়ার প্রভাবশালীরা তাদের প্ল্যাটফর্মে সরকারের স্কিম এবং উদ্যোগগুলি শেয়ার করে সোশ্যাল মিডিয়াতে প্রতি মাসে আট লাখ টাকা পর্যন্ত উপার্জন করতে পারবে।এই নতুন নীতি সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্মগুলিতে প্রভাবশালী, অ্যাকাউন্ট হোল্ডার এবং অপারেটরদের জন্য অর্থপ্রদানের সীমাও নির্দিষ্ট করেছে।
এক্স হ্যান্ডল, ফেসবুক, ইন্সটাগ্রাম-এর জন্য মাসিক সর্বাধিক ৫ লাখ, ৪ লাখ এবং ৩ লাখ টাকা দেওয়া হবে। ইউটিউবের ক্ষেত্রে ভিডিও, শর্ট, পডকাস্ট এবং অন্যান্য ধরনের বিষয়বস্তুর জন্য দেওয়া হবে সর্বাধিক ৮ লাখ, ৭ লাখ, ৬ লাখ এবং ৪ লাখ টাকা।

 

Previous articleসন্দীপকে জেরার মধ্যেই R G Kar-র মর্গে হানা সিবিআই দলের, খতিয়ে দেখা হচ্ছে নথি 
Next articleযোগী রাজ্যে ‘মানুষখেকো’ নেকড়ের তাণ্ডব! ৬ শিশু সহ মৃত ৭