৪০ হাজার গ্র্যাজুয়েটের আবেদন ঝাড়ুদার পদে! হরিয়ানায় বেকারত্ব চরমে

কৌশল রোজগার নিগম লিমিটেড-এর পক্ষ থেকে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়। ঝাড়ুদারের পদে ১৩৫৩৬ জন নিয়োগ করা হবে

চুক্তিভিত্তিক কর্মী নিয়োগ। সাড়ে তেরো হাজার পদে আবেদন জমা পড়ল ১ লক্ষ ৬০ হাজারের বেশি। কিন্তু সবথেকে আশ্চর্যজনকভাবে এই পদের জন্য় আবেদন করলেন ৬ হাজার মাস্টার ডিগ্রি পাশ আর ৪০ হাজার গ্র্যাজুয়েট। বিজেপি শাসিত হরিয়ানার শিক্ষিত নাগরিকদের বেকারত্বের চেহারাটা নির্বাচনের একেবারে আগে একেবারে খোলাখুলিভাবে সামনে তুলে ধরল এই ছবিটাই।

মাসখানেক পরেই হরিয়ানার বিধানসভা নির্বাচন। ইতিমধ্যেই নির্বাচনের বিজ্ঞপ্তি জারি হয়ে গিয়েছে। রাজনৈতিক দলগুলি তাঁদের প্রার্থীও ঘোষণা করে দিয়েছে। এই পরিস্থিতিতে নওয়াব সিং সাইনির সরকার নতুন করে সরকারি কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করতে পারে না। ফলে সরকারের চুক্তিভিত্তিক নিয়োগ সংস্থা হরিয়ানা কৌশল রোজগার নিগম লিমিটেড-এর পক্ষ থেকে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়। ঝাড়ুদারের পদে ১৩৫৩৬ জন নিয়োগ করা হবে বলে বিজ্ঞপ্তি জারি হয়।

সেই পদের জন্য আবেদন জমা দেন মাস্টার ডিগ্রি পাশ ও গ্র্যাজুয়েট আবেদনকারীরা। সেই সঙ্গে দ্বাদশ পাশ আবেদনকারীর সংখ্যা ১ লক্ষ ২০ হাজারের বেশি। এই পদে কাজ চুক্তির ভিত্তিতে। বেতন মাসিক ১৫ হাজার টাকা। আবেদন পত্রে স্পষ্ট লেখা রয়েছে চাকরির সব শর্ত ভালোভাবে পড়ে যেন আবেদন করা হয়। শর্তের মধ্যে বেতনও উল্লেখ থাকা সত্ত্বেও এত শিক্ষিত যুবক সম্প্রদায় আবেদন করেছেন এই পদের জন্য। বিজেপি সরকারের রাজ্যে একদিকে বেকারত্বের পরিমাণ এত বেশি, অন্যদিকে নতুন কর্মসংস্থানের পথ খোলার দিকেও বেহুঁশ প্রশাসন। তারই প্রতিফলন এই ঝাড়ুদারের চাকরির আবেদনে। নির্বাচনের আগে কার্যত বিরাট অস্ত্র বিজেপি তুলে দিল বিরোধীদের হাতে।

Previous articleপ্রেমিক গায়ে আগুন ধরিয়ে দেওয়ায় প্রাণ যেতে বসেছে উগান্ডার নামী দৌড়বিদের
Next articleআগামিকাল সুপ্রিম কোর্টে বসছে না প্রধান বিচারপতির বেঞ্চ, অনিশ্চত আর জি কর মামলার শুনানি!