RG Kar-কাণ্ডের প্রতিবাদে মহিলা মুখ্যমন্ত্রীকে অপমান! প্রতিবাদ কবীর সুমনের, আরেক খুনের বিচারের দাবি

ধর্ষণ-খুনের প্রতিবাদ করতে গিয়ে দেশের একমাত্র মহিলা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) আক্রমণের তীব্র প্রতিবাদ করলেন সঙ্গীতশিল্পী তথা প্রাক্তন তৃণমূল (TMC) সাংসদ কবীর সুমন (Kabir Suman)। এই নিয়ে নিজের সোশ্যাল মিডিয়া পেজে পোস্ট করেছেন তিনি। তাঁর কথায়, “এঁরা নাকি এক মহিলাকে ধর্ষণ ও খুন করা হয়েছে বলে আন্দোলনে নেমেছেন। এঁরাই আবার প্রায় সত্তর বছর বয়সী এক মহিলাকে এইভাবে অপমান করছেন।“আরজি কর কাণ্ড নিয়ে এতদিন তেমন মন্তব্য করতে দেখা যায়নি কবীর সুমনকে (Kabir Suman)। তবে, এবার এই বিষয় নিয়ে সরব হলে তিনি। লেখেন, “আমায় যাঁরা ঘৃণা করেন সেই বঙ্গবানরা মাননীয়া মমতাকে “চটিপিসি” “চটিবুড়ি” ইত্যাদি নামে ডেকে চলেছেন। এঁরা নাকি এক মহিলাকে ধর্ষণ ও খুন করা হয়েছে বলে আন্দোলনে নেমেছেন। এঁরাই আবার প্রায় সত্তর বছর বয়সী এক মহিলাকে এইভাবে অপমান করছেন।“সরাসরি বিরোধীদের নিশানা করে সুমন লেখেন, “সিপিএম (CPIM) উঠেই গিয়েছে বলা যায়। তাঁরা আছেন ফেসবুকে আর, মনে হচ্ছে, আন্দোলনের কোথাও কোথাও। কিন্তু ভোট হলে আবার তাঁরা শূন্যে বিলীন হবেন। বিজেপি (BJP) ক্রমশ ক্ষীণ হয়ে যাচ্ছে ক্রনিক আমাশায় ভোগা রুগীর মতো। অভয়ার জন্য বিচার চেয়ে রাস্তায় নামা এবং আর একজন মহিলাকে সমানে কুৎসিত গালাগাল দিয়ে যাওয়া একই সঙ্গে চালানো যায় কি? ”

সুশান্ত দাস নামে এক সহ-নাগরিকের পোস্ট শেয়ার করে কবীর সুমন লেখেন, “সহ-নাগরিক সুশান্ত দাসের লেখা, কপি পেস্ট করলাম। তাঁর অনুমতি না নিয়েই। এতদিনে একজনের কথা শুনলাম যা আমার বুকে বেজে চলেছে অথচ যা প্রকাশ করে উঠতে পারছি না। সালাম জানাই শ্রী সুশান্ত দাসকে। আমার অনুমান কেউ কেউ, হয়তো অনেকে এটারও শেষে ‘হা হা’ হাসির চিহ্ন দিয়ে নিজেদের বংশ পরিচয় দিতে বদ্ধপরিকর হবেন।” কারণ সেই পোস্টে শুধু তিলোত্তমার ধর্ষণ-খুনের বিচারই নয়, ঝাড়গ্রামের হস্তিনী মৃত্যুর মতো অপরাধেরও বিচার চাওয়া হয়েছে।

নিজের ফেসবুক প্রোফাইলে ‘গানওয়ালা’ লেখেন, “আমি বিচার চাই শুধু অভয়ার নয়। আমি বিচার চাই ২৩ বছরের যুবক রাজস্থানে খুন হয়ে যাওয়া সাবির মালিকের। আমি বিচার চাই নান্দুরে ক্লাস নাইনের ধর্ষিতা ছাত্রীটির। জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির ফলে যে কটা মায়ের কোল খালি হয়ে গেল তার বিচার চাই। গর্ভে থাকা যে শিশুটি ভূমিষ্ঠ হতে পারল না তার বিচার চাই। ঝাড়গ্রামে খুন হয়ে যাওয়া গর্ভবতী হস্তিনীটির বিচার চাই। আমার প্রতিবাদ এদের সকলের জন্য।”










Previous articleআচমকা বহুতল থেকে ঝাঁপ অনিল আরোরার! প্রয়াত মালাইকার বাবা
Next articleঅনন্য নজিরের সামনে  যশস্বী জয়সওয়াল