জীবন না থামিয়ে চলুক প্রতিবাদ! ‘তিলোত্তমা টোটো স্ট্যান্ডে’ চালকের আসনে মহিলারা

মহিলাদের সুরক্ষার জন্যই এই টোটো রুটের সূচনা করা হয়েছে। ফলে মহিলারা যেমন স্বাচ্ছন্দ্য বোধ করবেন, তেমনই আবার মহিলা চালকরাও আর্থিক দিক থেকে স্বনির্ভর হয়ে উঠবেন

আরজি করের তরুণী চিকিৎসকের ধর্ষণ-খুনের ঘটনায় গোটা রাজ্য উত্তাল। চারদিকে চলছে আন্দোলন-প্রতিবাদ। এবার ন্যায় বিচারের দাবি সরব রেখেই নারী সুরক্ষা নিশ্চিত করতে অভিনব পথ দেখাল বাংলা পক্ষ। তাঁদের উদ্যোগে পথ চলা শুরু হল মহিলা পরিচালিত ‘তিলোত্তমা টোটো স্ট্যান্ড’-এর।

আন্দোলন চলুক, চলুক প্রতিবাদ। তবে কোথাও যেন থমকে না যায় প্রতিদিনের জীবন। এবার সেই চিন্তা ভাবনাকেই বাস্তব রূপ দিতে চলেছে সম্পূর্ণ নারীদের দ্বারা পরিচালিত তিলোতমা টোটো স্ট্যান্ড। আজ, বুধবার দমদম ক্যান্টনমেন্ট স্টেশন থেকে এয়ারপোর্ট এক নম্বর গেট পর্যন্ত চালু হল টোটো পরিষেবা। অন্যদিকে এই টোটো স্ট্যান্ডটি পরিচালিত হবে সম্পূর্ণ মহিলাদের দ্বারাই। চালকের আসনেও দেখা যাবে মহিলাদেরই।

মহিলা চালকদের দিয়ে মহিলাদের সুরক্ষার জন্যই এই টোটো রুটের সূচনা করা হয়েছে। ফলে মহিলারা যেমন স্বাচ্ছন্দ্য বোধ করবেন, তেমনই আবার মহিলা চালকরাও আর্থিক দিক থেকে স্বনির্ভর হয়ে উঠবেন। মহিলাদের ক্ষমতায়নের জন্য এই উদ্যোগ বেশ তাৎপর্যপূর্ণ। এই বিষয়ে বাংলা পক্ষের উত্তর ২৪ পরগনা জেলার কোষাধ্যক্ষ অর্পণ ঘোষ বলেন, “সংশ্লিষ্ট রুটে দিনভরই বহু মানুষ যাতায়াত করেন। ১২টি টোটো দিয়ে শুরু হলেও আগামীদিনে টোটোর সংখ্যা বাড়বে।”

Previous articleএকনজরে আজকের পেট্রোল-ডিজেলের দাম
Next articleভোর রাতে ইমেইল করে শর্তসাপেক্ষ আলোচনা চাইলেন জুনিয়র ডাক্তাররা! আর কী কী দাবি