বাম আমলের প্রাথমিক নিয়োগের প্যানেল দেখতে চাইল হাইকোর্ট, সময় বেঁধে দিলেন বিচারপতি

শুক্রবার কলকাতা হাই কোর্টের তরফে দেখতে চাওয়া হল ২০০৯ সালের বাম আমলের প্রাথমিক স্কুলে নিয়োগ প্রক্রিয়ার প্যানেল। মালদহ জেলায় প্রাথমিক শিক্ষক নিয়োগে শূন্যপদের সংখ্যা কত ছিল, কোন পদ্ধতি অবলম্বনে এই নিয়োগ করা হয়েছে, তা খতিয়ে দেখতেই প্যানেল তলব করেছে রাজ্যের শীর্ষ আদালত। বিচারপতি অমৃতা সিংহ আগামী এক মাসের মধ্যে মালদহ জেলায় ওই নিয়োগের প্যানেল জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন পর্ষদকে।

২০০৯ সালে মালদহে প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেই সময় রাজ্যে ক্ষমতায় ছিল বামেরা। যদিও সেই বিজ্ঞপ্তির ভিত্তিতে ওই পরীক্ষা নেওয়া হয় ২০১৪ সালে। সে সময় রাজ্যে হয়েছে পালাবদল, ক্ষমতায় এসেছে তৃণমূল। এরপর ২০২১ সালে সাত বছর পর ফল প্রকাশ হতেই গত বছর ওই নিয়োগ প্রক্রিয়া শেষ হয়।

ওই নিয়োগের ক্ষেত্রে সঠিক পদ্ধতি অবলম্বন করা হয়নি। প্যানেল প্রকাশের ক্ষেত্রেও রয়েছে স্বচ্ছতার অভাব, ফলে বহু যোগ্য প্রার্থী বঞ্চিত হয়েছেন বলে অভিযোগ চাকরিপ্রার্থীদের। আর তাই হাই কোর্টের তরফ থেকে কয়েক হাজার প্রার্থীর প্যানেল জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদকে। এই মামলার পরবর্তী শুনানি ২ নভেম্বর।

আরও পড়ুন- তিলোত্তমার পাশাপাশি সাবির-মতিদের বিচারের দাবি CMDA-এর

 

Previous articleতিলোত্তমার পাশাপাশি সাবির-মতিদের বিচারের দাবি CMDA-এর
Next articleবিকল্প ডিগ্রিতেও নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন ২০২২-এর টেট প্রার্থীরা, নির্দেশ হাই কোর্টের