কলকাতার নতুন CP মনোজ ভার্মা, পুলিশের একাধিক পদে রদবদল

কথা রাখলেন মুখ্যমন্ত্রী। আন্দোলনকারীদের দাবি মেনে সোমবার রাতেই মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ঘোষণা করেছিলেন কলকাতার পুলিশ কমিশনর পদ থেকে সরানো হবে বিনীত গোয়েলকে (Vinit Goyel)। কে সেই পদে আসবেন জানানো হবে মঙ্গলবার। সেই মতো এদিন বিজ্ঞপ্তি জারি করে জানানো হল কলকাতার নতুন CP হচ্ছেন এডিজি (আইনশৃঙ্খলা) মনোজ ভার্মা (Manoj Verma)। আর বিনীতকে পাঠেনো হল হয়েছে ADG (STF) পদে। এ ছাড়াও কলকাতা ও রাজ্য পুলিশের একাধিক পদে বদল আনা হয়েছে।১৯৯৮ ব্যাচের আইপিএস মনোজ ভার্মা। তিনি রাজ্য পুলিশের এডিজি (আইনশৃঙ্খলা) পদে ছিলেন। এর আগে কলকাতা পুলিশের অতিরিক্ত কমিশনারের দায়িত্বও সামলেছেন মনোজ। এদিন বিকেলে নবান্নের তরফে বিবৃতি জারি করে জানানো হয়েছে, কলকাতার নতুন পুলিশ কমিশনার করা হচ্ছে মনোজকে।

সোমবার কালীঘাটে আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পরেই বড় ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। জানান, আন্দোলনকারীদের দাবি মেনে মঙ্গলবার বিকেল চারটের পরে কলকাতা পুলিশ কমিশনারের পদে বদল করা হবে। আরও কিছু পদে রদবদল করা হবে। মমতার কথায়, “পুলিশ আমাদের শক্তি। তারা সারাক্ষণ কাজ করে। তাদের দিকটা আমাদের দেখা উচিত। পুলিশ কমিশনার নিজেই ওঁদের কথা মেনে নিয়ে সরে যেতে চেয়েছেন। বিনীত যেখানে চেয়েছে সেখানেই দিয়েছি।” একই সঙ্গে মুখ্যমন্ত্রী জানান, ১৪ অগাস্ট আরজিকর হাসপাতালে ভাঙচুরের ঘটনায় ডিসি নর্থকেও সরানো হবে। কাকে দায়িত্ব দেওয়া হবে সেটাও মঙ্গলবার ঠিক হবে। সেই মতো এদিন নবান্নের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়। সেই অনুযায়ী কলকাতা এবং রাজ্য পুলিশের একাধিক পদে বদল আনা হয়েছে।

কলকাতার সদ্য প্রাক্তন পুলিশ কমিশনার বিনীত গোয়েলকে এডিজি (এসটিএফ) পদে পাঠানো হয়েছে। কলকাতা পুলিশের ডিসি (নর্থ) অভিষেক গুপ্তাকে পাঠানো হয়েছে ইএফআর-এর সেকেন্ড ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার পদে। তাঁর জায়গায় এসেছেন শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের ডিসি (পূর্ব) দীপক সরকার। মনোজ ভার্মার পদে আনা হয়েছে জাভেদ শামিমকে।
একনজরে-
নাম                                 ছিলেন                                               হলেন
বিনীত কুমার গোয়েল   CP, কলকাতা                                      ADG-IGP, STF
মনোজ কুমার ভার্মা     ADG (আইন ও শৃঙ্খলা),                        CP, কলকাতা
জ্ঞানবন্ত সিং              ডিরেক্টর, অর্থনৈতিক অপরাধ দমনশাখা   ADG-IGP, IB, WB
জাভেদ শামিম           ADG-IGP, IB                                   ADG (আইন ও শৃঙ্খলা)
ত্রিপুরারি অথর্ব          ADG এবং IGP, STF              ডিরেক্টর, অর্থনৈতিক অপরাধ দমনশাখা
অভিষেক গুপ্তা         DC, নর্থ, কলকাতা                             CO, EFR সেকেন্ড ব্যাটালিয়ন
দীপক সরকার          DC, East, শিলিগুড়ি PC                          DC, নর্থ, কলকাতা

১৯৬৮ সালে সেপ্টেম্বরই জন্ম মনোজ ভার্মার। বিনীতর মতো মনোজও ইঞ্জিনিয়ার। ২০১৯ পর্যন্ত ছিলেন দার্জিলিঙের আইজি। ভাটপাড়া এবং কাঁকিনাড়ায় গোলমালের সময় তাঁকে ব্যারাকপুর শিল্পাঞ্চলের দায়িত্ব দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপারও ছিলেন মনোজ। ডিআইজি পদমর্যাদায় উন্নীত হয়ে তিনি শিলিগুড়ি পুলিশ কমিশনারেটে যান। হন দার্জিলিঙের আইজি। পাহাড়ে গোর্খা জনমুক্তি মোর্চার আন্দোলনের সময় সামলে ছিলেন মনোজ-শামিম জুটি। ২০১৯-এ ব্যারাকপুর শিল্পাঞ্চলে অশান্তির সময় মনোজকে ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের প্রধান করে পাঠানো হয়।

২০১৭-এ রাজ্য সরকারের পুলিশ পদক পাওয়ার পরে ২০১৯-এ পেয়েছিলেন মুখ্যমন্ত্রীর পুলিশ পদক। এই পরিস্থিতিতে তাঁকে কলকাতা পুলিশ কমিশনর করা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।









Previous articleসব ফুটেজ হস্তান্তরিত, সিব্বল তথ্য তুলে দিতেই সুপ্রিম কোর্টে চুপ CBI
Next articleধসে বন্ধ ১০ নম্বর জাতীয় সড়ক, সিকিম এবং শিলিগুড়ির মধ্যে যোগাযোগ বিচ্ছিন্ন