এবার ঘরে বসেই তুলতে পারবেন টাকা! এক ফোনেই পিওন পৌঁছাবে আপনার বাড়ি

আর কষ্ট করে লাইনে দাঁড়াতে হবে না। যেতে হবে না এটিএম কাউন্টারেও। ঘরে বসেই পেয়ে যাবেন ব্যাঙ্কে জমানো নিজের টাকা। ভারতীয় ডাক বিভাগ চালু করল টোল ফ্রি নম্বর। এক ফোনেই টাকা নিয়ে পিওন পৌঁছে যাবে আপনার বাড়ি। যে কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে এবার বাড়িতে বসেই টাকা তোলা, এক ব্যাঙ্ক থেকে অন্য ব্যাঙ্কের অ্যাকাউন্টে টাকা পাঠানো, অ্যাকাউন্টে কত টাকা রয়েছে, তা খতিয়ে দেখতে পারবেন গ্রাহকরা। দেশের মানুষকে এই পরিষেবা দেবে ভারতীয় ডাক বিভাগ। নতুন এই ব্যবস্থায় একদিনে সর্বোচ্চ 5 হাজার টাকা তুলতে পারবেন। তবে সাব পোস্ট অফিস গেলে তিনি এর বেশি টাকাও তুলতে পারবেন।

তবে এই সুবিধা নেওয়ার জন্য পোস্ট অফিস বা ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কে (আইপিপিবি) অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক নয়। নতুন এই ব্যবস্থায় দেশের প্রান্তিক এলাকার কোটি কোটি মানুষ উপকৃত হবেন। তবে এই সুবিধা পেতে গেলে গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ডের সংযোগ থাকা বাধ্যতামূলক।

আগে কেবল আইপিপিবি’তে অ্যাকাউন্ট খোলা কোনও ব্যক্তির বাড়িতে গিয়ে টাকা দিয়ে আসতেন পোস্ট অফিসের পিওন। সেক্ষেত্রে ডাক বিভাগের টোল ফ্রি নম্বরে (155299) ফোন করে টাকার প্রয়োজনীয়তার কথা জানাতে হতো।

এক্ষেত্রেও বাড়িতে বসে টাকা তুলতে হলে ডাক বিভাগের ওই টোল ফ্রি নম্বরে ফোন করে টাকার প্রয়োজনীয়তার কথা জানাতে হবে। এরপর নির্দিষ্ট সার্ভারের মাধ্যমে ওই ব্যক্তির নাম ও ঠিকানা সংশ্লিষ্ট পোস্ট অফিসে পৌঁছে যাবে। পোস্ট অফিসের পিওন নির্দিষ্ট অ্যান্ড্রয়েড মোবাইল নিয়ে গ্রাহকের বাড়িতে পৌঁছে যাবেন। সেখানে আইপিপিবি’র অ্যাপ খুলে গ্রাহকের নাম, অ্যাকাউন্টে লিঙ্ক থাকা আধার নম্বর ও মোবাইল নম্বর টাইপ করবেন। তখন গ্রাহকের মোবাইলে ওটিপি আসবে। ওই ওটিপি নম্বর ও গ্রাহকের ফিঙ্গার প্রিন্ট নিয়ে গ্রাহক যত টাকা তুলতে চান, সেই পরিমাণ টাকা ওই ব্যাঙ্ক থেকে ডেবিট হয়ে যাবে। পোস্ট অফিসের পিওন সঙ্গে নিয়ে আসা নগদ টাকা গ্রাহকের হাতে তুলে দেবেন। মোবাইলে মেসেজের মাধ্যমেও গ্রাহক জানতে পারবেন তিনি কত টাকা তুলেছেন।

Previous articleহঠাৎ মহুয়া মৈত্রর নাম নিলেন কেন দিলীপ ঘোষ?
Next articleবস্তিবাসীদের জন্য ফ্ল্যাট দিলেন ফিরহাদ হাকিম