খাবার খুঁজতে রাজ্য সড়কে,ওষুধবোঝাই ভ্যান উল্টে দিল দাঁতাল

জঙ্গলে খাবার না পেয়ে রাজ্য সড়কে উঠে এল হাতি। হাতি দেখে তখন দাঁড়িয়ে পড়েছে পরপর যানবাহন। খাবারের খোঁজে চলছে হামলা। বস্তা ফুঁড়ে কোথায় চাল, কোথাও ডাল। কিন্তু তাতেও তৃপ্তি হয়নি গজরাজের। ওষুধবোঝাই একটি পিক আপ ভ্যান উল্টে দিয়ে অবশেষে আবার জঙ্গলে ফিরে যায় হাতিটি ।

শুক্রবার ভোরে গড়শালবনির জঙ্গল থেকে বেরিয়ে পাঁচ নম্বর রাজ্যসড়কের ওপর উঠে আসে একটি হাতি। লোধাশুলি পার হয়ে ঝাড়গ্রাম ঢোকার মুখে হাতি দেখে দাঁড়িয়ে পড়ে সমস্ত যানবাহন। আর এই সমস্ত দাঁড়িয়ে থাকা যানবাহনের সামনে ঘুরে ঘুরেই চলে খাবারের খোঁজ। কখনও থেমে থাকা বাসের যাত্রীদের কাছ থেকে খাবার সংগ্রহের চেষ্টা। কখনও দাঁড়িয়ে পড়া ট্রাকে বস্তাবন্দি শস্যভাণ্ডারে হামলা চালাতে থাকে হাতিটি।
এলাকার বাসিন্দারা জানালেন, গড় শালবনিতে রাস্তা আটকে হাতির খাবারের খোঁজ নতুন কিছু না। এর আগেও বহুবার খাবারের জন্য রাস্তা আটকেছে হাতি। বেশ কিছুদিন আগে খাবার না পেয়ে একটি মোটরবাইকও ভেঙেছে। তাঁরা বলেন, “এগুলি এখানকার রেসিডেন্সিয়াল হাতি হয়ে গিয়েছে। এই জঙ্গলে তিন থেকে চারটি রেসিডেন্সিয়াল হাতি রয়েছে। মাঝে মাঝেই এই হাতিগুলি খাবারের জন্য গ্রামে ঢুকে পড়ে। কারও বাড়ির চাল ভাঙে, কারও বাড়ির দরজা। তখন বনদফতরে খবর দেওয়া হয়।”
ঝাড়গ্রামের ডিএফও বাসবরাজ হল্লাইচি বলেন, “জঙ্গলের হাতিকে তো আটকে রাখা যায় না। খাবারের অভাব হলেই লোকালয়ে ঢুকে পড়ে। আজকের ঘটনাও তেমনই। এ দিনও খবর পেয়েই বন দফতরের লোকজন ঘটনাস্থলে পৌঁছোয়। তবে নিজে থেকেই জঙ্গলে ঢুকে যায় হাতিটি।”

Previous articleঅবশেষে বিয়ে সারলেন রণবীর-আলিয়া! ভাইরাল হল ছবি
Next articleনয়াদিল্লি স্টেশনে আগুন! আতঙ্কিত যাত্রীরা