বিশ্বের প্রথম 300-তে ভারতের কোনও শিক্ষা প্রতিষ্ঠান নেই,সমীক্ষায় জানালো টাইমস

‘অচ্ছে দিন’ দেশজুড়ে !

বিশ্বের প্রথম 300 শিক্ষাঙ্গনের মধ্যে কোনও ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানের জায়গাই হলো না। এই তথ্য প্রকাশ্যে এসেছে ব্রিটেনের সংস্থা ‘টাইমস হায়ার এডুকেশন- 2020’ বা THE-র সমীক্ষায়। এবং একইসঙ্গে নগ্ন হয়েছে শিক্ষাক্ষেত্রে মোদি সরকারের তথাকথিত ‘বিকাশ’-এর দাবি। বিশ্বের সেরা 300 শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় ভারতের কোনও নামই নেই, এটা দেখার পর মোদিসাহেব এবং তাঁর সহকর্মী তথা অনুচর’রা সামান্য হলেও লজ্জিত হোন বলে দেশের শিক্ষাবিদরা মন্তব্য করেছেন।
চাঞ্চল্যকর এই তথ্য প্রকাশ করে টাইমস হায়ার এডুকেশনের তরফে জানানো হয়েছে, 2012 সালের পর ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলির র‌্যাঙ্কিং এতখানি নেমে যাওয়ার ঘটনা এই প্রথম। 2012 সালের সমীক্ষায় IIT-বম্বে ওই তালিকায় স্থান পেয়েছিল।

ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলির মান এতখানি নীচে নেমে যাওয়া তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওই সংস্থাটি। শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে গবেষণা ও শিক্ষাদানের পরিবেশের উন্নতি ও পেটেন্ট থেকে আয়-সহ বিভিন্ন বিষয়ের উপর ভিত্তি করেই সমীক্ষা চালানো হয়েছিল।
গত বার টাইমস-এর তালিকায় ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে শীর্ষে অর্থাৎ সারা বিশ্বের মধ্যে 251 থেকে 300-র মধ্যে ছিল বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স-IISC, কিন্তু, এ বার সেই IISC 301 থেকে 350 গ্রুপে নেমে গিয়েছে। আর 351 থেকে 400 নম্বরের মধ্যে রয়েছে IIT- রোপার।
টাইমসের সমীক্ষায় বিশ্বের মধ্যে 401 থেকে 500 নম্বরের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় মুম্বই, দিল্লি ও খড়গপুর, এই তিন জায়গার IIT স্থান পেয়েছে। এ বার ভারতের মোট 56 শিক্ষা প্রতিষ্ঠান ওই ব্রিটিশ সংস্থার নজরে ছিল।
এই সমীক্ষায় চতুর্থ বারের জন্য প্রথম স্থান ধরে রেখেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। পঞ্চম স্থান থেকে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি।অন্যদিকে, যথাক্রমে এক ধাপ করে নেমে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়।
সত্তরের দশকে পথ চলা শুরু হয় দ্য টাইমস হায়ার এডুকেশনের। নিয়মিত ভাবে দুনিয়ার বিশ্ববিদ্যালয় গুলির র‌্যাঙ্কিং প্রকাশ্যে আনে তারা। পঠনপাঠন সংক্রান্ত নানা বিষয়ের উপরেই সমীক্ষা চালায় ওই সংস্থাটি।

মোদি সরকারের প্রচারের বেলুনে পিন ঢুকিয়ে এই তালিকাই জানিয়ে দিয়েছে, গোটা বিশ্বের শিক্ষাজগতে ভারতের স্থান ঠিক কতখানি নীচে।

আরও পড়ুন-বিধানসভা ভোটে জোট চায় কংগ্রেস

Previous articleজমজমাট হওয়ার অপেক্ষায় ‘আমরা প্রাক্তনী’দের অনুষ্ঠান
Next article81 বছরের বৃদ্ধ সেজে মার্কিন মুলুকে যেতে গিয়ে ধরা পড়লেন 32 বছরের যুবক