81 বছরের বৃদ্ধ সেজে মার্কিন মুলুকে যেতে গিয়ে ধরা পড়লেন 32 বছরের যুবক

মাথায় সাদা পাগড়ি। মুখজুড়ে ধবধবে সাদা দাড়ি। চোখে বড় চশমা। তিনি বসেছিলেন হুইলচেয়ারে। বেশভূষায় তাঁকে বয়স্ক না ভাবার কোনও কারণই ছিল না।

পাসপোর্টে যে জন্মসাল উল্লেখ করা, তাতে তাঁর বয়স 81 বছর। কিন্তু বিমানবন্দরে এক কর্মীর তীক্ষ্ণ দৃষ্টিতে শেষরক্ষা হলো না। ধরা পড়ে তাঁর ছদ্মবেশ।

32 বছরের এক যুবক 81 বছরের বৃদ্ধ সেজে আমেরিকা যাওয়ার উদ্দেশ্যে নয়াদিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে এভাবেই ধরা পড়েন। ছদ্মবেশী যুবকের গন্তব্য ছিল নিউইয়র্ক।

সিআইএসএফ সূত্রে জানা গিয়েছে, যুবক এমন বেশ ধরেছিলেন যে, তিনি অনেক বয়স্ক। চলাফেরায় অক্ষম। তাঁর পরনে ছিল সাদা পায়জামা-পাঞ্জাবি। মাথায় সাদা পাগড়ি। পায়ে কালো জুতা। প্রাথমিক অবস্থায় এমন ভাব করছিলেন যে, তিনি হুইলচেয়ার থেকে উঠেই দাঁড়াতে অক্ষম।

সিআইএসএফ আধিকারিক শ্রীকান্ত কিশোর বলেন, ‘স্ক্রিনিংয়ের সময় আমাদের স্ক্রিনার যখন ওই ব্যক্তিকে হুইলচেয়ার থেকে উঠে দাঁড়াতে বললেন, তখন তিনি জানান, তিনি দাঁড়াতে পারেন না। স্ক্রিনার যখন তাঁকে সাহায্য নিয়ে উঠতে বললেন, তখন তিনি অনিচ্ছায় দাঁড়ান। এ সময় ওই স্ক্রিনার যাত্রীর দাড়ি ও চুল খেয়াল করেন। তিনি দেখতে পান, যাত্রীর দাঁড়ি ও চুল সাদা হলেও ভিতর দিকটা কালো।’

চোখ ফাঁকি দেওয়ার খুব চেষ্টা করছিলেন ওই যাত্রী। তাঁর পাসপোর্ট চাওয়ার পর স্ক্রিনার দেখেন, তাতে লেখা নাম আমরিক সিং। জন্ম 1938 সালের ফেব্রুয়ারি মাসে, দিল্লিতে। অর্থাৎ, তাঁর বয়স 81 বছর।

শ্রীকান্ত কিশোর আরও বলেন, যাত্রীর শরীরের চামড়া ছিল অল্পবয়সীদেরম তো। এতে বোঝা যায়, তিনি কোনও ভাবেই 80 বছরের বৃদ্ধ হতে পারেন না।

এরপর একের পর এক প্রশ্নবাণে পড়ে ওই যাত্রী স্বীকার করেন, তাঁর পাসপোর্টটি ভুয়া। তাঁর আসল বয়স 32 বছর। নাম জয়েশ প্যাটেল। তিনি গুজরাতের বাসিন্দা।

সবকিছু পরিষ্কার হয়ে গেলে জয়েশ প্যাটেলকে আটক করে বিমানবন্দরের নিরাপত্তা বাহিনী। পরে তাঁকে অভিবাসন কর্তৃপক্ষের কাছে তুলে দেওয়া হয়।

তবে ঠিক কী কারণে ওই যুবক বয়স্ক সেজে আমেরিকা পাড়ি দিতে চেয়েছিলেন, সে সম্পর্কে এখনও কিছু স্পষ্ট করে জানা যায়নি।

আরও পড়ুন-বিশ্বের প্রথম 300-তে ভারতের কোনও শিক্ষা প্রতিষ্ঠান নেই,সমীক্ষায় জানালো টাইমস

 

Previous articleবিশ্বের প্রথম 300-তে ভারতের কোনও শিক্ষা প্রতিষ্ঠান নেই,সমীক্ষায় জানালো টাইমস
Next articleফের বঙ্গে জোটের হাওয়া