এন আর সি নিয়ে কিছু তথ্য যা আপনাকে জানতেই হবে

অপূর্ব মজুমদার

1) NRC কি ?
Ans. খুব সহজে বলতে গেলে 1971 সালের পরে পরে যারা অবৈধ ভাবে ইন্ডিয়ায় এসেছে ,তাদের সনাক্তকরণ ।

2) NRC কি সারা ভারতের জন্য?
Ans. না আপাতত শুধু মাত্র আসাম রাজ্যের জন্য ।

3 ) NRC করা হয়েছে কি মুসলমান দের তাড়ানোর জন্য?*
Ans. একদম না, NRC এর সঙ্গে হিন্দু মুসলমানের কোনো সম্পর্ক নেই ।

4 ) তাহলে BJP যে বলে বেড়াচ্ছে মুসলমান দের তাড়ানো হবে ।
Ans ওদের কথায় বিশেষ গুরুত্ব দেওয়ার প্রয়োজন নেই । আসাম 19 লক্ষ মানুষের মধ্যে 60% ই হিন্দু(19 লক্ষের মধ্যে 12 লক্ষ হিন্দু বাদ)।

5) NRC কি BJP করছে?
Ans না, কংগ্রেসের তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর 1985 সালের আসাম চুক্তি অনুযায়ী, সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে NRC হচ্ছে, শুরু থেকে শেষ পর্যন্ত BJP এর কোনো ভূমিকা নেই ।

6) তাহলে ওরা NRC NRC করে সারা দিন লাফাচ্ছে কেন?
Ans ধর্মীয় মেরুকরন,ধর্মীয় আবেগ করে রাজনীতি করার জন্য ।

7) ভবিষ্যতে কি সারা ভারতে চালু হতে পরে?
Ans. হাঁ পারে, তবে শুধুমাত্র আসাম এ NRC করতে খরচ হয়েছে 1220 কোটি টাকা । সারা দেশে করতে গেলে,সরকার এর খরচ হবে প্রায় 48800 কোটি টাকা, দেশের যা অর্থিক অবস্থা তাতে এই মুহুর্তে ওতো টাকা খরচ করা সম্ভব হবে না । আর সারা দেশে এক সাথে মোতায়েন করার মত সেন্ট্রাল বাহিনীও নেই ।

8) তাহলে কি শুধুমাত্র পশ্চিমবঙ্গে আর পরে হতে পারে কি?
Ans, হতেই পারে। কিন্তু আসামে যা ধাক্কা খেয়েছে তাতে সরকার এক্ষুনি কিছু করবে না ।

9) তাহলে শুনছি নাকি 2020 সালের এপ্রিল মাস থেকে NRC চালু হবে?
Ans. একদম না, এই রকম কিছুই নেই, যেটা হবে সেটা হল NPR , মানে জনগণনা যেটা প্রত্যেক 10 বছর অন্তর জনগণনা হয় । একজন লোক আপনার বাড়ি আসবে তাঁকে নিজের নাম, পরিবারের সদস্যদের নাম ইত্যাদি বলতে হবে ।

10) শুনছি নাকি নাকি CAB করে পশ্চিমবঙ্গে NRC চালু করা হবে? CAB কি?
Ans CAB হল, Citizenship Ammendment Bill , যাতে বলা হয়েছে মুসলমান বাদ দিয়ে অন্য যে কোন ধর্মের মানুষ যারা 2014 সালের 31 শে ডিসেম্বরের অন্য দেশ( বাংলাদেশ,পাকিস্তান, আফগানিস্তান,নেপাল,ভূটান প্রভূতি দেশ) থেকে যারা আগে এসেছে ভারতে শুধুমাত্র ধর্মীয় কারনে বিতাড়িত তাদের নাগরিকত্ব দেওয়া হবে ।

11) তাহলে কি CAB করে NRC করলে হিন্দু দের কিছুই করতে হবে না?
Ans অবশ্যই করতে হবে, তারা যে ধর্মীয় কারনে অন্য দেশ ছেড়ে পালিয়ে এসেছে এবং 2014 সালের আগেই এসেছে সেটা প্রমান করতে হবে। তার ঐ দেশের প্রমানপত্র দিতে হবে যে শুধুমাত্র ধর্মীয় কারনে অত্যাচারিত হয়ে বিতাড়িত

12) CAB বিল পাস হলেই কি অন্য দেশ থেকে আসা হিন্দুরা নাগরিক হয়ে যাবে?
Ans না, তাদের 6 বছর ইন্ডিয়ায় থাকার অনুমতি দেওয়া হবে, 6 বছর পর তারা নাগরিকেত্বর জন্য আবেদন করতে পারবেন । মানে এই রকম হতে পারে সে ছিল নাগরিক, কিন্তু তাঁকে 6 বছরের জন্য সব অধিকার কেড়ে নিয়ে, অনেকটা অন্য দেশে ঘুরতে যাওয়া মানুষের মত করে দিল, তারা না ভোট দিতে পরবে না সরকারি কিছু সুবিধা পাবেন ।

13) এখন ভোটার কার্ড নিয়ে কি সব করতে বলছে, না করলে কি, দেশ থেকে তাড়িয়ে দেবে ??
Ans. একদম না, আপনার যদি ভোটার কার্ডে নাম,ঠিকানা সব থিক থাকে তো আপনাকে কিছুই করতে হবে না, ভূল থাকলে থিক করে নেবেন ।

14) যদি ভবিষ্যতে NRC চালু হয় তাহলে কি কি DOCUMENTS লাগবে?
Ans অনেক কিছুর কথাই বলা আছে, কিন্তু যে গুলো দিয়ে সহজে প্রমাণ করা যাবে 1971 সালের আগের ভোটার লিস্ট, জমির রেকর্ড, আর কিছু হিন্দু বন্ধু দের জন্য 1971 সালের আগে শরনার্থী কার্ড । যে কোন একটি হলেই চলবে ।

15) উপরে বলা Documents গুলো তো আমার কাছে নেই, তাহলে কি হবে?
Ans আতঙ্কিত হওয়ার কিছু নেই, আপনার কাছে না থাকলেও সরকারের কাছে সব রেকর্ড আছে । নির্দিষ্ট সময়ে চাইলেই পাবেন ।

16) NRC নিয়ে আমাদের রাজ্যের কোন কোন রাজনীতিক দলের কি অবস্থান?
Ans BJP সরাসরি NRC আর পক্ষে, TMC,CPIM,Congress সরাসরি বিপক্ষে ।অন্যদের অবস্থান নিরপক্ষে ।

17) এখন কি করণীয়?
Ans কিছুই করণীয় নেই, গুজবে কান দেবেন না, গুজব ছড়াবেন না, নিজের কাজ করুন, অানন্দে থাকুন আগে যেমন ছিলেন । ঘাবড়ে যাওয়ার মত কিছুই হয় নি । জানুন ও জানান। নাগরিক ও মানবিক দায়িত্ব পালন করুন।

👉 NPR – National Population Register.
👉 NRC – National Register of Citizens.

✍️ এখন গোটা পশ্চিমবঙ্গ জুড়ে চলছে ভোটার লিস্টে নিজেদের নাম যাচাইয়ের কাজ, সংক্ষেপে যেটাকে বলে NPR (National Population Register)।

✍️কিন্তু বেশিরভাগ মানুষই ভুল করে এই NPR কে গুলিয়ে ফেলছেন NRC এর সাথে। আর সেই কারণেই তাদের মধ্যে তৈরি হচ্ছে আশঙ্কা।

NPR ও NRC এর মধ্যে যে পার্থক্য আছে, সেটা আলোচনা করবো এবং তার সাথে NRC সম্পর্কে বিস্তারিত জানাবো।

NPR ✍️ এদেশে NPR 2010 সালেও তৈরি করা হয়েছিল, 2015 সালে তা আপডেট করা হয়। এখনও চলছে সেই তথ্য ডিজাইনেশনের কাজ। এবারও কেন্দ্রের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে যে, 2020 সালের 30 সেপ্টেম্বর পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের কাজ করা হবে।

NRC ✍️ NRC সর্বপ্রথম তৈরি হয় 1951 তে আসামে। 2013 তে NRC এর আপডেটের কাজ সুপ্রিমকোর্টের পর্যবেক্ষণে শুরু হয় আসামে। 2017 এর 31 ডিসেম্বর একটি part draft NRC list প্রকাশিত হয় এবং 2018 এর 30 জুলাই NRC এর সম্পূর্ণ ড্রাফট প্রকাশিত হয়।

✍️ চূড়ান্ত NRC 2019 এর 31 আগস্ট প্রকাশিত হয় আসামে, যেখান থেকে জানা যায় যে, NRC এর অন্তর্ভুক্তির জন্য আবেদন করেছিলেন প্রায় 3 কোটি 30 লক্ষ মানুষ। কিন্তু তাদের মধ্যে নথিভুক্ত করা হয়েছে প্রায় 3 কোটি 11 লক্ষ মানুষের নাম। অর্থাৎ প্রায় 19 লক্ষ মানুষ বাদ পড়ে গেছেন আসামের NRC থেকে।

✍️ কেনো এই 19 লক্ষ মানুষ বাদ পড়লেন? আসলে এই 19 লক্ষ মানুষ দুটো নির্দিষ্ট
ডকুমেন্ট জমা দিতে পারেননি।
NRC তে নিজের নাম নথিভুক্ত করার জন্য একজন ব্যাক্তিকে দুই ধরনের ডকুমেন্ট জমা দিতে হবে।
1) List A document
2) List B document

✍️ List A document হিসেবে জমা দিতে হবে ঐ ব্যক্তির নিজের বা ঐ ব্যক্তির পূর্বপুরুষের ডকুমেন্ট, যেগুলো 1971 এর 24 শে মার্চের মধ্যরাতের আগে ইস্যু করা হয়েছিল।
List A documents এর মধ্যে যে কোনো একটি জমা দিতে হবে।
1) 1951 NRC
2) Electroral Roll(s) upto 24 March (midnight) , 1971
3) Land &Tenancy Records
4) Citizenship Certificate
5) Permanent Residential Certificate
6) Refugee Registration Certificate
7) Passport
8) Any Govt. issued License/Certificate
9) Govt. Service/Employment Certificate
10) Bank/Post office accounts
11) Birth certificate
12) Board/University Education Certificate
13) Court Records/Process

✍️ এবার যদি এমন হয় যে, ঐ ব্যক্তি List A এর যে ডকুমেন্ট জমা দিলেন, সেটি ঐ ব্যক্তির পূর্বপুরুষের হয়, মানে সোজাভাবে বললে, ঐ ব্যক্তির নিজের নাম যদি ঐ ডকুমেন্টে না থাকে, তাহলে ঐ ব্যক্তিকে আরও একটি ডকুমেন্ট জমা দিতে হবে List B থেকে, যেই ডকুমেন্টে স্পষ্ট করে উল্লেখ করা থাকবে যে, List A এর ডকুমেন্টে উল্লিখিত পূর্বপুরুষের সাথে ঐ ব্যক্তির সম্পর্কটি কি ধরনের। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, এই সম্পর্কটি হতে হবে শুধুমাত্র বাবা বা মা বা ঠাকুরদা বা ঠাকুরমা বা ঠাকুরদার বাবা বা ঠাকুরদার মা বাবা এইরকম।
অর্থাৎ জেঠু, কাকু, মামা, মাসি, পিসি, ভাই, বোন এইসব সম্পর্ক হলে চলবে না।

✍️ List B এর ডকুমেন্ট গুলো কি কি, সেটা এবার জেনে নিন। এই ডকুমেন্ট গুলোর মধ্যে যে কোনো একটা জমা দিতে হবে।
1) Birth certificate
2) Land Document
3) Board/University Certificate
4) Bank/LIC/Post office Document
5) Circle office/GP secretary certificate in case of married women
6) Electroral roll
7) Ration Card
8) Any other legally acceptable document

✍️ যাঁদের NRC তে নাম আছে, তাঁরা সমস্ত ধরনের সাংবিধানিক অধিকার ও সুরক্ষা (constitutional rights & safeguards) পাবেন এবং সরকারি প্রকল্পের সুবিধে গুলো পাবেন।

✍️অন্যদিকে যাদের NRC তে নাম নেই, তাদেরকে “রাষ্ট্রহীন” আখ্যা দেওয়া হবে। এর পাশাপাশি, তাদেরকে নির্বাসন (Detention) দেওয়া হতে পারে ও কারাবন্দী করে রাখা হতে পারে।

✍️ উদাহরণ স্বরূপ বলা যেতে পারে, অসমে যে 19 লাখ মানুষের নাম NRC তে নেই, তাদেরকে নির্বাসন দেওয়ার জন্য অসম সরকার তৈরি করছে মোট 11 টি ডিটেনশন ক্যাম্প। অলরেডি একটি ডিটেনশন ক্যাম্প তৈরি করা হয়ে গেছে । 2•5 হেক্টরের বেশি জায়গা নিয়ে গড়ে ওঠা এই ক্যাম্পটি তৈরি করতে খরচ হয়েছে 46 কোটি টাকা এবং এখানে অন্তত 3 হাজার মানুষ থাকতে পারবেন। এই ক্যাম্পে আছে থাকা খাওয়ার জায়গা, হাসপাতাল, অডিটোরিয়াম, কমন কিচেন ও 180 টি শৌচালয়। ডিটেনশন ক্যাম্পের বাইরেই আছে প্রাথমিক স্কুল ও মহিলাদের প্রতি বিশেষ নজর দেবার ব্যবস্থা। তবে ক্যাম্পের বাইরে থাকবে পরপর দুটি দেওয়াল, একটি 6 ফুটের দেওয়াল ও অন্যটি 20 ফুটের দেওয়াল। যেগুলো টপকে বাইরে যাওয়া প্রায় অসম্ভব।

✍️ NRC তে যদি কারো নাম না থাকে, তাহলে আর একটি পদ্ধতি আছে নাম নথিভুক্ত করার জন্য। NSK বা NRC সেবা কেন্দ্রতে আবেদন করা যেতে পারে নাম নথিভুক্ত করার জন্য। উদাহরণস্বরূপ বলা যায়,

✍️ আসামে যাদের নাম NRC তে নেই, তাদের এখনই বিদেশী বলে দিতে আপত্তি রয়েছে আসামের রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকারের। যাদের নাম নেই, তাদের আপাতত ফরেনার্স ট্রাইব্যুনাল, হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের লড়াইয়ের জন্য অপেক্ষা করতে হবে।

(যদি বেশী বেশী করে Share করে মানুষের কাছে এই বার্তা পৌঁছনোর দায়িত্ব নেন আর সাধারণ মানুষের বিভ্রান্তি দূর হয় তাহলে আমাদের অনেক কষ্ট করে তথ্য গুলি জোগাড় করা ও উদ্দেশ্যে স্বার্থক হবে।)