সপ্তমী থেকে দশমী- 4 ছবিতে জমজমাট বাঙালির দুর্গোৎসব

বাঙালির পুজো মানেই হৈ-হুল্লোড়, খাওয়া-দাওয়া, প্যান্ডেল হপিং আর তার সঙ্গে অবশ্যই সিনেমা দেখা। একটা সময় ছিল যখন পুজোয় কোন বাংলা ছবি রিলিজ করছে তাই নিয়ে আম জনতার মধ্যে রীতিমতো আলোচনা চলত। মাঝে কিছু বছর হলে গিয়ে বাংলা ছবি দেখার চলটা বেশ কমে এসেছিল। কিন্তু আবার পুজোয় বাংলা ছবি রিলিজের হিড়িক পড়েছে। গত কয়েক বছর ধরেই পুজো টার্গেট করে ছবি তৈরি করছেন পরিচালকরা। তবে এবারের রিলিজের একটা বিশেষত্ব আছে। সাধারণত প্রেক্ষাগৃহে ছবি রিলিজ হয় শুক্রবার থেকে। কিন্তু এবার বুধবার ছবি রিলিজ। পুজোর আগে দোসরা অক্টোবর মহাত্মা গান্ধির জন্মজয়ন্তী উপলক্ষে ছুটির দিন। তাই এই দিনটাকে ছবি রিলিজের আদর্শ হিসেবে বেছে নিয়েছেন পরিচালক-প্রযোজকরা। একটা, দুটো নয়, চারদিনের পুজোর জন্য চারটি বাংলা ছবি রিলিজ হচ্ছে। এবার তারমধ্যে সবগুলিতেই রহস্যের গন্ধ। তালিকায় রয়েছে পাসওয়ার্ড, মিতিনমাসি, সত্যান্বেষী ব্যোমকেশ আর সবচেয়ে বিতর্কিত গুমনামী।

আধুনিক যুগে স্মার্ট ফোনটা আর দেখনদারি নয় জীবনচর্চার অঙ্গ হয়ে উঠেছে। আর আন্তর্জালে সবকিছুতেই থাকে পাসওয়ার্ড। এমনকী, মোবাইলের তথ্য সুরক্ষিত রাখতে অনেকে পাসওয়ার্ড দিয়ে সেটা বন্ধ করে রাখেন। কিন্তু যদি হ্যাক হয়ে যায় পাসওয়ার্ড? যদি সব গোপন তথ্য চলে যায় হ্যাকারের হাতে? চেতনে বা অবচেতনে এই চিন্তা অনেকের মনেই আসে। আর সেটাই এবার কমলেশ্বর মুখোপাধ্যায়ের পাসওয়ার্ড ছবির বিষয়বস্তু। কীভাবে সাধারণ মানুষ থেকে ভিভিআইপিরা সাইবার ক্রাইমের শিকার সেটাই কমলেশ্বর তুলে ধরেছেন তাঁর ছবিতে। আর কীভাবে দেব, রুক্মিণী অ্যান্ড কোম্পানি সেই হ্যাকারদের কাছ থেকে সুরক্ষিত রাখবে আপনার ব্যক্তিগত তথ্য তা জানা যাবে এই ছবি পাসওয়ার্ডে।
প্রখ্যাত লেখক প্রয়াত সুচিত্রা ভট্টাচার্যের লেখা ‘হাতে মাত্র তিনটে দিন’ গল্পটি নিয়ে তৈরি হয়েছে কোয়েল মল্লিক অভিনীত মিতিনমাসি। এক আটপৌরে মহিলার গোয়েন্দাগিরির দক্ষতার প্রমাণ মেলে ছবিতে। কোয়েল ছাড়াও আছেন জুন মালিয়া, রিয়া বণিক ও হিন্দি ছবির জনপ্রিয় অভিনেতা বিনয় পাঠক।
ব্যোমকেশ চিরদিনই বাংলার তথা সারা ভারতের চিত্র পরিচালকদের কাছে পছন্দের বিষয়। হয়তো ব্যোমকেশের গোয়েন্দাগিরি সব বয়সের মানুষের কাছে প্রিয় দেখেই সহজ তাসে বাজিমাৎ করতে চান তাঁরা। একইসঙ্গে ব্যোমকেশের দুটোই কাহিনী নিয়ে দুজন পরিচালক দুই অভিনেতাকে ব্যোমকেশের ভূমিকায় অভিনয় করে বাংলা ছবি করেছেন, এ নিদর্শনও আছে। তবে এবারের পুজোয় ‘সত্যান্বেষী ব্যোমকেশ’ রিলিজ হচ্ছে। ছবির পরিচালক সায়ন্তন ঘোষাল। শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের ‘মগ্ন মৈনাক’ অবলম্বনে তৈরি ছবিতে ব্যোমকেশের ভূমিকায় থাকছেন পরমব্রত চট্টোপাধ্যায়। আর অজিত রুদ্রনীল ঘোষ। এছাড়াও রয়েছেন গার্গী রায়চৌধুরী। অঞ্জন দত্ত।
তবে এবারের বাংলা ছবি রিলিজের সবচেয়ে বিতর্কিত ‘গুমনামী’। সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত এছবির রিলিজ নিয়ে একসময় সংশয় দেখা দিয়েছিল। তার কারণ একমাত্র ছবির বিষয়বস্তু। দীর্ঘদিনের বহু আলোচিত নেতাজি সুভাষচন্দ্র বসু মৃত্যুরহস্য নিয়েই ছবি করেছেন সৃজিত। এ বিষয়ে তিনটি মতকে পাশাপাশি রেখেছেন পরিচালক। তাঁর দাবি, যথেষ্ট গবেষণা করেই প্রকাশিত তথ্যের ভিত্তিতে তিনি ছবিটি তৈরি করেছেন। কিন্তু অনেকেই এ ছবির বিরোধিতা করেন। এমনকী সে বিরোধিতা গড়ায় আদালত পর্যন্ত। তবে শেষমেশ স্বস্তি পেয়েছেন পরিচালক সহ ‘গুমনামী’-র পুরো টিম। কারণ 2 অক্টোবর রিলিজ হচ্ছে ছবিটি। মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। এছাড়াও সাংবাদিকের ভূমিকায় দেখা যাবে অনির্বাণ ভট্টাচার্যকে। রয়েছেন তনুশ্রী চক্রবর্তী। বাংলা ভাষার ছবিটি বুধবার রিলিজ করলেও, হিন্দিতে ছবিটি দেখা যাবে 11 অক্টোবর থেকে।
সব মিলিয়ে রহস্য ঘণীভূত টলিউডে। পুজোয় টানা ছুটি কম করে চারদিন। তাই উৎসবের মেজাজে দর্শকরা চার চারটি বাংলা ছবি দেখতে হলে বা মাল্টিপ্লেক্সে ভিড় জমাবেন এই আশায় রাখছেন পরিচালক, প্রযোজক এবং অভিনেতারা।

Previous articleআগামীকাল থেকে নিষিদ্ধ হতে চলেছে নিত্যব্যবহার্য কয়েকটি প্লাস্টিকের দ্রব্যাদি
Next articleব্রেকফাস্ট নিউজ