প্রধানমন্ত্রীকে চিঠি লেখায় রাষ্ট্রদ্রোহের মামলা সৌমিত্র, অপর্ণা রামচন্দ্র গুহদের বিরুদ্ধে !

এটাই বাকি ছিলো ! মোদি-2 সরকারের আমলে সেটাও হলো।

রাষ্ট্রদ্রোহের মামলা হলো বিশিষ্ট ঐতিহাসিক রামচন্দ্র গুহ, অভিনেত্রী-পরিচালক অপর্ণা সেন, মনিরত্নম, অনুরাগ কাশ্যপ, অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়-সহ দেশের 50 জন বিশিষ্টের বিরুদ্ধে। বৃহস্পতিবার এই বিশিষ্টদের বিরুদ্ধে FIR-ও দায়ের করা হয়েছে বিহারের মুজফ্ফরপুরে।

দেশ জুড়ে গণপিটুনির ঘটনার সংখ্যাবৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করে এ বছরের জুলাই মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একটি খোলা চিঠি দিয়েছিলেন এই বিশিষ্টজনেরা। সেই চিঠির জন্যই বিশিষ্টজনেরা এখন গ্রেফতারি বা জেল-যাত্রার মুখে দাঁড়ালেন।

মাস দুয়েক আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বিশিষ্টদের পাঠানো এই চিঠিটি নিয়ে মুজফ্ফরপুরের মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট সূর্যকান্ত তিওয়ারির কাছে একটি হলফনামা দাখিল করেছিলেন সুধীরকুমার ওঝা নামে এক আইনজীবী । সেই আবেদনের ভিত্তিতে গত 20 অগস্ট এক নির্দেশ দেন CJM সূর্যকান্ত তিওয়ারি। ওই নির্দেশের ভিত্তিতেই বৃহস্পতিবার সদর পুলিশ স্টেশনে FIR দায়ের করেছেন সুধীরবাবু। FIR প্রসঙ্গে সুধীরবাবু বলেছেন, “আমার পিটিশন গ্রহণ করে CJM গত 20 অগস্ট একটি নির্দেশ দেন। সেই নির্দেশের ভিত্তিতেই বৃহস্পতিবার সদর পুলিশ স্টেশনে FIR দায়ের করা হয়েছে।”
ওই চিঠির বিষয়বস্তু নিয়ে সুধীরবাবু বলেছেন, ” চিঠির স্বাক্ষরকারীরা দেশের মানুষকে কলঙ্কিত করতে চেয়েছেন এবং প্রধানমন্ত্রীর চেষ্টাকে খাটো করে দেখাতে চেয়েছেন। ওই চিঠির মাধ্যমে বিশিষ্টদের বিচ্ছিন্নতাকামী মানসিকতা ফুটে উঠেছে”।

এই FIR নিয়ে পুলিশ জানিয়েছে, ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় রাষ্ট্রদ্রোহ, ধর্মীয় ভাবাবেগে আঘাত, শান্তিভঙ্গে প্ররোচনা দেওয়ায় ওই FIR দায়ের করা হয়েছে।
প্রসঙ্গত, গত 23 জুলাই প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছিলেন দেশের প্রায় 50 জন বিশিষ্ট ব্যক্তি। সেই চিঠিতে স্বাক্ষর ছিল রামচন্দ্র গুহ, অপর্ণা সেন, মণিরত্নম, সৌমিত্র চট্টোপাধ্যায়, শুভা মুদগল, অনুরাগ কাশ্যপ, শ্যাম বেনেগলের মতো সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টরা। চিঠিতে বলা হয়, “দুঃখজনক ভাবে ‘জয় শ্রীরাম’ এখন উত্তেজনামূলক যুদ্ধের হুঙ্কারে পরিণত হয়েছে। যার জেরে আইনশৃঙ্খলার সমস্যা হচ্ছে এবং রাম নাম নিয়ে অনেক জায়গায় গণপিটুনির ঘটনাও ঘটছে। এটা দুঃখজনক যে, ধর্মের নাম নিয়ে হিংসার ষড়যন্ত্র করা হচ্ছে। এটা মধ্যযুগ নয়! রামচন্দ্রের নাম ভারতের বেশিরভাগ মানুষের কাছে পবিত্র। দেশের সর্বোচ্চ শাসক হিসেবে আপনার উচিত, এই ধরনের ঘটনা বন্ধ করা।”

FIR-এর প্রেক্ষিতে ওই 50 বিশিষ্টের প্রতিক্রিয়া এখনও মেলেনি।

আরও পড়ুন-এনআরসির প্রভাব পড়বে না বাংলাদেশে, মোদির সঙ্গে কথা বলে জানালেন হাসিনা

 

Previous articleএনআরসির প্রভাব পড়বে না বাংলাদেশে, মোদির সঙ্গে কথা বলে জানালেন হাসিনা
Next articleনবরাত্রির উপোসে প্রধানমন্ত্রী