সুনীলকে আটকাতে ব্লু-প্রিন্ট তৈরি বাংলাদেশ দুর্গের শেষ প্রহরী রানার

২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে মঙ্গলবার মুখোমুখি হবে দুই দল। যুবভারতী ক্রীড়াঙ্গনে সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে ম্যাচ।

মাশুক মিয়া জনির চোটে দলে ফিরেছিলেন রায়হান। এশিয়ার চ্যাম্পিয়ন কাতারের বিপক্ষে ম্যাচে সুযোগটাও লুফে নেন দারুণভাবে। প্রতিপক্ষ দলের তারকা ফরোয়ার্ড আলমোয়েজ আলিকে কড়া পাহারায় রেখে কোচের আস্থার প্রতিদান দিয়েছেন। তবে ভারত ম্যাচে রক্ষণে বিশ্বনাথ ঘোষ নাকি রায়হান? সিদ্ধান্ত চূড়ান্ত না করলেও কোচ অবশ্য জানিয়েছেন দলের মধ্যে এই লড়াইটা বেশ উপভোগ করছেন তিনি।

রায়হান নিজেও সেরা একাদশে জায়গা পাওয়া নিয়ে ভাবছেন না। ২৫ বছর বয়সী এই ডিফেন্ডারের ভাবনা অন্য দিকে। গোলকিপার রানার ওপর দিয়ে সুনীল ছেত্রী ঝড় বয়ে যাওয়ার আগের ঝাপটা যে তাঁর ওপর দিয়ে যাবে। সে ঝাপটা রুখে দিতে প্রস্তুত রায়হান। বলছেন, ভারতের কাছে হারতে চান না তিনি।

“বাংলাদেশ-ভারত ম্যাচ কিন্তু অন্যরকম। আমরা কখনই ভারতের কাছে হারতে চাই না। এখান থেকে জয় বা ড্র নিয়ে ফিরতে চাই। প্রথম একাদশে থাকব কিনা জানি না। এটা কোচের সিদ্ধান্ত। তিনি যদি দায়িত্ব দেন অবশ্যই নিজের সেরাটা দিয়ে তা পালন করব। সুনীল ওদের নির্ভরযোগ্য ফরোয়ার্ড। তাকে আটকানোর চ্যালেঞ্জ নিতে প্রস্তুত আমি। আমরা।”

গোলশুন্য ড্র ম্যাচে গুরপ্রীত সিংয়ের ওপর দিয়ে আক্রমণের ঝড় বইয়ে দিয়েছিল কাতার। গুরপ্রীত সেই পরীক্ষায় পাস করেছিলেন দারুণভাবে। অন্যদিকে, কাতার ম্যাচে পোস্টের নিচে কোনও পরীক্ষাই দিতে হয়নি রানাকে। অবশ্য বাংলাদেশের এই গোলরক্ষকের বিশ্বাস ভারত ম্যাচ হবে অন্যরকম। সুনীল চ্যালেঞ্জ ছাড়াও সামলাতে হবে মহম্মদ আশিক কুরুনিয়ান, মানবীর সিংদের আক্রমণ। ৩১ বছর বয়সী এই গোলকিপার জানাচ্ছেন, সবরকম প্রস্তুতিই নিচ্ছেন তারা।

বলছেন, “ভারতের স্ট্রাইকারদের নিয়ে অবশ্যই পরিকল্পনা আছে। সুনীলের মতো আরও অনেক ফরোয়ার্ড আছে ওদের দলে। যারা যেকোনো সময় ম্যাচ ঘুরিয়ে দিতে পারে। এগুলো নিয়ে আমাদের ডিফেন্ডার ও গোলকিপারদের মধ্যে আলোচনা হচ্ছে। সেইভাবে অনুশীলনও হচ্ছে। আশা করি সেগুলো মাঠে প্রয়োগ করতে পারলে ভালো কিছু হবে।”

রানা সুনীলকে নিয়ে বললেন, “আমি সুনীলের কয়েকটা ম্যাচের ভিডিও দেখেছি। বোঝার চেষ্টা করেছি, ম্যাচের মধ্যে ওর মুভমেন্ট কেমন হতে পারে, কোন অ্যাঙ্গেল থেকে শট নিতে পারে। এগুলো নিয়ে এক্সট্রা কাজ হয়েছে অনুশীলনে।”

এরপর বাংলাদেশ দুর্গের শেষ প্রহরী জানান, “নির্দিষ্ট দিনে যারা ভালো করবে, তারাই জিতবে। কাতারের বিপক্ষে ওদের গোলকিপার ভালো করেছে। এখন ভারতের বিপক্ষে আমাদের ম্যাচ। পরিস্থিতি যাই হোক, প্রতিপক্ষ দলে যে-ই থাকুক, আমাদেরও চ্যালেঞ্জ নিতে হবে।”

Previous articleবোর্ড প্রেসিডেন্ট সৌরভকে শুভেচ্ছা মমতার
Next articleচতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা শুরু মঙ্গলবার