“আমি বাঙালি, কলকাতাকে বিদেশ ভাবি না”: যুবভারতীর মন জয় করতে চান মামুনুল

যুবভারতীর বাইরে সবুজ গালিচায় বাংলাদেশ জাতীয় দলের অনুশীলন। সবাইকে ছাপিয়ে নজর ওই একজনের দিকেই। কিছুক্ষণ পর রব উঠল মামুনুল , মামুনুল… । অনুশীলন শেষে অটোগ্রাফ ও ছবির তোলার বায়নাও মেটাতে হল বেশ কয়েকবার।

সংবাদ মাধ্যম থেকে শুরু করে সাধারণ দর্শক, সবার চোখই খুঁজে বেড়াল হাল আমলের বাংলাদেশের ফুটবলের প্রাক্তন অধিনায়ককে। সেই যে ২০১৪ সালে শেখ জামালের জার্সিতে কলকাতার ঐতিহ্যবাহী আইএফএ শিল্ড মাতিয়ে গিয়েছেন এই মিডফিল্ডার। টুর্নামেন্টে তিনি পরিচিতি পেয়েছিলেন দারুণ খেলে মোহনবাগান, ইস্টবেঙ্গলকে হারিয়ে। মুগ্ধতাটা এতটাই ছিল, কয়েক মাসের ব্যবধানে ঢাকায় গিয়ে তাঁকে খেলার জন্য চুক্তিবদ্ধ করে আইএসএল ফ্র্যাঞ্চাইজি অ্যাটলেটিকো ডি কলকাতা। যদিও সেটি এখন অতীত। তবে ৫ বছর পরে এসেও ভারতীয় ফুটবলের মক্কা কলকাতার মানুষ এখনও বুঁদ হয়ে আছেন তাঁর সেই বাঁ পায়ের ফুটবল শৈলীতে।

বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বের ম্যাচ খেলতে সেই মামুনুল যখন কলকাতায়, তখন তো স্মৃতির ঘুড়ি উড়বেই। মঙ্গলবার যুবভারতী ক্রীড়াঙ্গনে ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ৩৪ বছর পর কলকাতার মাটিতে ভারতের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। এর আগে ১৯৮৫ সালে শেষবার বাংলাদেশ ফুটবল দল খেলেছিল কলকাতায় ভারতের বিপক্ষে।

হালে দুই দলের শক্তির যত পার্থক্যই থাকুক না কেন, কলকাতায় ম্যাচ হওয়াটাই সাধারণ দর্শকদের তাতানোর জন্য যথেষ্ট। অনেক আগেই বেজে উঠেছে দুই বাংলায় লড়াইয়ের দামামা। ম্যাচের দিন কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনে দর্শকের ঢল নামতে যাচ্ছে নিশ্চিত। সেদিন আয়োজকদের পাশাপাশি বাংলাদেশের পক্ষেও গলা ফাটানোর মতো মানুষের অভাব হওয়ার কথা নয়।

অতীতে কলকাতায় খেলার সুবাদে অন্তত এমনটাই মনে করছেন মামুনুল। ভারতের বিপক্ষে বাংলাদেশ দল কলকাতার সমর্থন পাবেন বলে মনে করেন তিনি। বললেন, ‘আমি বাঙালি । কলকাতায় এলে বিদেশ ভাবি না। এপার – ওপার বাংলার মানুষ এক, ভাষা এক । দুই বাংলার মধ্যে আমি ভেদাভেদ পাই না। কলকাতায় ম্যাচ হওয়া মানে মাঠে অনেক দর্শক থাকবে। আমি মনে করি, কলকাতার সমর্থন পাবে বাংলাদেশ।’

যুবভারতী মানেই প্রায় ৬০ হাজার দর্শকের গগনচুম্বী চিৎকার। এটাকে অনুপ্রেরণা হিসেবেই দেখছেন মামুনুল। বলছেন, ‘আশঙ্কার কিছু নেই। বেশি দর্শকদের সামনে খেলতে ভালো লাগে। এটা আমাদের অনুপ্রেরণা জোগাবে। কলকাতায় আমার অনেক স্মৃতি জড়িয়ে আছে। দেশের জার্সিতে এখানে খেলার সুযোগ পেলে নিজের সেরাটা দিয়ে সকলের মন ভরানোর চেষ্টা করব।’

Previous articleব্রিজেশকে সরাতে রাতে ব্যাট ধরেন অনুরাগ, ফোনে অমিতের কোন শর্ত?
Next articleনয়া ইতিহাস, বিসিসিআই ওয়েব সাইটে উঠে গেল সৌরভের নাম