চিদম্বরমের বিরুদ্ধে ‘রাজসাক্ষী’ ইন্দ্রাণীর বিচার হবে না, তাঁকে ক্ষমা করেছে CBI

প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমকে পাকাপাকিভাবে জেলে পাঠানোর সব আয়োজনই CBI সম্পূর্ণ করে ফেলেছে। আইনিমহলের ধারনা, CBI যেভাবে মামলা সাজিয়েছে, তাতে বিচারে চিদম্বরমের শাস্তি হওয়ার সম্ভাবনা প্রবল।

গুরুতর এই বিষয়টি সামনে এসেছে INX-মিডিয়া মামলার চার্জশিটে CBI-এর বয়ান দেখেই। INX- মিডিয়াকে বেআইনিভাবে বিদেশি বিনিয়োগ পাইয়ে দেওয়ার অভিযোগে বন্দি আছেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম। সেই মামলায় রাজসাক্ষী হয়েছেন INX- মিডিয়ার প্রাক্তন মালিক ইন্দ্রাণী মুখোপাধ্যায়। INX- মামলায় CBI যে চার্জশিট দিয়েছে, তাতে ইন্দ্রাণীর নাম আছে । কিন্তু CBI জানিয়েছে, তাঁর বিচার হবে না। তাঁকে ক্ষমা করা হয়েছে।

নিজের মেয়েকে খুনের দায়ে 2015 সাল থেকে মুম্বইয়ের বাইকুলা জেলে আছেন ইন্দ্রাণী। চিদম্বরম ও তাঁর ছেলে কার্তির বিরুদ্ধে INX মামলায় রাজসাক্ষী হতে চেয়ে ইন্দ্রাণী আদালতে আবেদন করেছিলেন। গত জুলাই মাসে দিল্লি কোর্ট তাঁর আবেদন গ্রহণ করে। CBI আদালতে জানিয়েছে, চিদম্বরমের বিরুদ্ধে মামলায় ইন্দ্রাণী গুরুত্বপূর্ণ সাক্ষী। তাঁর সাক্ষ্যেই প্রমান হবে চিদম্বরমের অপরাধ।

ইন্দ্রাণী ও তাঁর স্বামী পিটার মুখোপাধ্যায় INX মিডিয়া তৈরি করেছিলেন।অভিযোগ, 2008 সালে ইন্দ্রাণী মুখোপাধ্যায় সুবিধা পেতে চিদম্বরম ও তাঁর ছেলে কার্তিকে ঘুষ দিয়েছিলেন। বিনিময়ে তৎকালীন অর্থমন্ত্রী চিদম্বরম তাঁকে বিদেশি বিনিয়োগ পাইয়ে দেন।

ইন্দ্রাণী CBI-কে জানিয়েছেন, তিনি চিদম্বরমকে 50 লক্ষ ডলার ঘুষ দিয়েছিলেন। সে অর্থ জমা হয়েছিল বিদেশের ব্যাঙ্কে। চিদম্বরম অবশ্য বলেছেন, তিনি কখনও ইন্দ্রাণীর সঙ্গে দেখাই করেননি। রাজনৈতিক উদ্দেশ্যে তাঁর বিরুদ্ধে মামলা সাজানো হয়েছে। গত 21 আগস্ট CBI চিদম্বরমকে গ্রেফতার করে। 5 সেপ্টেম্বর থেকে তিনি তিহাড় জেলে ছিলেন। গত বুধবার টাকা তছরুপের মামলায় এনফোর্সমেন্ট ডায়রেক্টরেট বা ED তাঁকে গ্রেফতার করে। তিনি এখন ED হেফাজতে বন্দি।

Previous articleআজই ভোট, সমর্থন পেতে এমপিদের ফোন বরিসের
Next articleসাজঘরে ফেরত কোহলি, তিন উইকেট হারিয়ে চাপে ভারত