রাজ্যপালকে কেন্দ্রীয় নিরাপত্তা কেন? কেন্দ্রের কাছে জানতে চেয়েছে নবান্ন

এবার ‘নিরাপত্তা’ নিয়ে কেন্দ্র ও রাজ্য বিতর্ক।

রাজ্যপাল জগদীপ ধনখরের নিরাপত্তায় কেন্দ্রীয় বাহিনী কেন তা জানতে চেয়ে কেন্দ্রকে চিঠি পাঠালো নবান্ন। ফলে এবার নিরাপত্তা নিয়ে কেন্দ্র ও রাজ্য সরকারের মধ্যে সংঘাতের আবহ তৈরি হলো।

রাজ্যপালকে কেন্দ্রীয় বাহিনীর জেড ক্যাটাগরি নিরাপত্তা দিতে চায় দিল্লি। স্বরাষ্ট্রমন্ত্রকের এই সিদ্ধান্তের কথা রাজ্যকে ইতিমধ্যেই চিঠি দিয়ে জানানো হয়েছে। কিন্তু সেই নির্দেশ জারির এক সপ্তাহ পরেও রাজ্যপালের নিরাপত্তার দায়িত্ব CRPF পায়নি। কারণ, রাজ্যপালের নিরাপত্তা CRPF-এর হাতে ছাড়তে নারাজ রাজ্য সরকার। সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য স্বরাষ্ট্রমন্ত্রকে চিঠি দিয়েছে নবান্ন। জানা গিয়েছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে নবান্ন বলেছে, রাজ্যপাল রাজ্যের সাংবিধানিক প্রধান। তাঁকে নিরাপত্তা দেওয়ার দায়িত্ব রাজ্য সরকারের। তাঁকে রাজ্য সরকার জেড ক্যাটাগরির নিরাপত্তাই দেয়। তবুও রাজ্যের সঙ্গে আলোচনা না করে তাঁর নিরাপত্তার দায়িত্ব CRPF-এর হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত কেন নেওয়া হলো, সেই উত্তরই চেয়েছে নবান্ন। চিঠিতে বলা হয়েছে, দু’একটি ব্যতিক্রম ছাড়া কোনও রাজ্যের রাজ্যপালকেই কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়ার নজির নেই।
গত 15 অক্টোবর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক রাজ্য পুলিশের ডিজিকে জানায়, বিভিন্ন গোয়েন্দা সংস্থার রিপোর্টের ভিত্তিতে রাজ্যপালকে রাজ্য পুলিশের পরিবর্তে CRPF -এর জেড ক্যাটাগরির নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। জানা গিয়েছে, এই সিদ্ধান্তের পিছনে আছে যাদবপুর-কাণ্ড। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে উদ্ধার করতে গিয়ে আটকে পড়েছিলেন রাজ্যপাল। তার পরই রাজভবনের তরফে রাজ্যপালের নিরাপত্তা জেড ক্যাটাগরি থেকে জেড প্লাস করার আর্জি জানানো হয়। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের বক্তব্য, কেন্দ্র চাইলে গোয়েন্দা রিপোর্টের ভিত্তিতে কোনও ভিআইপিকে কেন্দ্রীয় নিরাপত্তা দিতেই পারে। সে জন্য রাজ্যের সঙ্গে আলোচনার প্রয়োজন নেই।
প্রসঙ্গত, রাজ্যে এই মুহূর্তে মুখমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় জেড প্লাস নিরাপত্তা পান।

Previous articleযেখানেই বোতাম টেপা হোক, ভোট বিজেপির প্রতীকে! প্রমাণ মিলল মহারাষ্ট্রে
Next articleএনআরসি-কাশ্মীর নিয়ে বেসুর ওয়াশিংটনের, চিন্তার ভাঁজ দিল্লির