ভূস্বর্গ ভ্রমণে বিলেতি

দেবাশীষ বিশ্বাস

যে জায়গায় ভারতীয় বা সে জায়গার বাসিন্দারাই ঢোকবার সুযোগ পায়না, সেখানে ফুর্তি ভ্রমণে সাহেবরা। রাজকীয় খাতির যত্ন পেয়ে যাঁরা Tweet ছাড়বেন কাশ্মীরে “আহা কি আনন্দ আকাশে বাতাসে”। সে তাঁরা যা পারেন লিখুন। এর পাশে একটা তথ্য। এই High profile “Officially unofficial” যাত্রাপালায় রাজা উজির সাজবার জন্য আগস্ট মাসেই আমন্ত্রণ করা হয়েছিল ইউরোপের বাছাই করা কট্টর দক্ষিণ পন্থী, এমনকী ঘোষিত ফ্যাসিবাদী এবং Neo Nazi পার্টির ২৮ জন MP কে। কে আমন্ত্রণ জানালো, কিভাবে এই delegate selection হল, সবই অজানা। সে যা হোক দেশপ্রেমিকরা যখন করেছেন, দেশের ভালোর জন্যই করেছেন। এই ২৮ জনের মধ্যে ভুল করে আমন্ত্রণ জানানো হয় ব্রিটেন এর Liberal Democratic party-র Chris Davies-কে তো আমন্ত্রণ পেয়েই বিস্মিত Davies সাহেব নানান বাঁকা বাঁকা প্রশ্ন তোলায় ব্রিটিশদের অত্যাচার এর কথা, জালিয়ানওয়ালাবাগ ইত্যাদি মনে পড়ে দেশ প্রেম জেগে ওঠে এবং তাঁকে পত্রপাঠ বাদ দেওয়া হয়। অদ্ভুত ভাবে তাঁর জায়গায় আসেন কট্টরতম দক্ষিণ পন্থী, অভিবাসন বিরোধী এবং কী বর্ণ বিদ্বেষী Brexit party MP কে। হতবাক Davies সাহেব, যিনি ব্রিটিশ অত্যাচার এর উত্তরসূরি তিনি ব্রিটিশ পার্লামেন্টে যে কথা বলেন সেটা হুবহু দিলাম ” I’m not prepared to be a part of PR stunt for the Modi Government & pretend that all is well. It’s very clear democratic principles are being subverted in Kashmir & the world needs to start taking notice”.

সে যাই হোক আরো ৪ জন MP এই দাওয়াত গ্রহণ করেননি, শেষমেশ ২৩ জন মহারাজ আসেন।
এরা কারা? এঁদের মধ্যে ৬ জন France এর হিংস্র দক্ষিণ পন্থী দল “Anti European Rassemblement National Party”, র MP. অদ্ভুত কথা এই উগ্র দক্ষিণ পন্থী, এবং ধর্মবিদ্বেষী দল ফ্রান্স এ ক্ষমতাসীন তো নয় ও প্রধান, বা তৃতীয় অব্দি বিরোধী দল ও নয়। বামপন্থীদের তাড়া খেয়ে একটি অঞ্চলে তাদের ক্ষমতা সীমাবদ্ধ, খুব শিগগিরই সেটাও তাদের হাতছাড়া হবেই। এছাড়া আসেন দুই জার্মানী র দক্ষিণ পন্থী নয়, এক্কেবারে ঘোষিত ফ্যাসিবাদী (ও যারা দেশে Neo Nazi বলে পরিচিত এবং তারা স্বস্তিকা আঁকা জামা পরে, গায়ে উল্কি রাখে) “Alternative fur Deutschland” পার্টির। এহেন হিংস্র দল একসময় জার্মান তো বটেই সারা ইউরোপের আতঙ্কের কারণ হয়ে উঠেছিল এক সময়। এখন মিলিত প্রতিরোধ এ পিছু হটতে হটতে জার্মানের ২ টি প্রদেশে সীমাবদ্ধ হয়ে বিষ ছড়ানো শুরু করে। মজার বিষয় ১৫ দিন আগে হওয়া নির্বাচনে এই দল ওই দুটি প্রদেশেই ধরাশায়ী হয়েছে এবং হ্যাঁ তা বহু নিন্দিত Communist party-র কাছেই। ওই দুটো প্রদেশেই প্রবল majority নিয়ে Communist-রা ক্ষমতায় আসছে। অর্থাৎ আর বছর খানেক পর এগুলো কে আর কেউ পুছবে না, তারা ভূস্বর্গে জমি কিনে ব্যবসা করার plan করতে এসেছিলেন কিনা কে জানে।

ওই ২৩ জনেরই ইতিহাস একটু পড়ুন। তাঁরা কবে ভারত প্রেমী ছিল তা ভক্তরা বলতে পারবেন। জার্মানির neo nazi দের হাতে ভারতীয় বিজ্ঞানী, ইঞ্জিনিয়ার, এবং অন্যান্য অভিবাসীর আক্রান্ত হওয়া এক স্বাভাবিক ঘটনা ছিল, Communist উত্থানে তাঁরা বর্তমানে অনেক ভালো আছেন। Brexit পার্টি সব অভিবাসী কে পুরো গ্রেট ব্রিটেন থেকেই ঝেঁটিয়ে বিদায় করতে চায়। কেবল একটি বিষয়ে নব্য দেশপ্রেমিক দের সাথে তাদের মিল, উভয়ই তীব্র মুসলিম বিদ্বেষী। যদিও সাহেবরা তীব্র হিন্দু বিদ্বেষী ও, কিন্তু মুসলিম বিদ্বেষী তো বটেই।
এহেন মহান ব্যক্তিরা এখনো ভারতে আছেন বলে তাদের tweet ছাড়েননি। কি ছাড়েন পরে দেখা যাবে।

কেবল একটাই statement পাওয়া গেছে, Spain এর MEP Herman Tertsch বলেছেন “I don’t have enough facts to reach a conclusion. We are also conscious that we were being kept away from some local people.
জয় হোক।

(তথ্য সূত্র : ANI)

আরও পড়ুন-এনআরএসে কুকুরছানা-হত্যাকাণ্ডের ৯মাস পরে চার্জশিট দিল এন্টালি থানা

 

Previous articleউপনির্বাচনে হাতে হাত বামেদের, ১টি মাত্র কেন্দ্রে প্রার্থী দিচ্ছে সিপিএম
Next articleএনআরএস-কাণ্ডে চার্জশিট জমা, নাম দুই নার্সিং ছাত্রীর