বাগদাদি হত্যার প্রতিশোধ নিতে বদ্ধপরিকর আইএস, তৈরি ব্লু প্রিন্ট! 

বুকে পাথর চেপে নেতা আবু বক্কর আল-বাগদাদির মৃত্যুর সত্যতা নিশ্চিত করেছে ইসলামিক স্টেট (আইএস)। কুখ্যাত এই জঙ্গি সংগঠন জানিয়েছে, গত সপ্তাহের শেষ দিকে উত্তর-পশ্চিম সিরিয়ায় মার্কিন বিশেষ বাহিনীর অভিযানে তাদের প্রিয় নেতা নিহত হয়েছে। একই সঙ্গে তারা এটা জানিয়েছে, আইএস এই ঘটনায় মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার জন্য ভয়ঙ্কর প্রতিজ্ঞা করেছে। এবং খুব তাড়াতাড়ি তারা প্রতিশোধ নেবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার দ্বারা হামলার ফলে নিয়ন্ত্রণ বিচ্ছিন্ন হওয়ার আগে ২০১৪-১৭ সাল পর্যন্ত ইরাক এবং সিরিয়ার বিস্তীর্ণ অঞ্চল দখল করে কট্টরপন্থী গোষ্ঠীর নেতৃত্ব দিয়েছিল আইএস প্রধান বাগদাদি। নিজেকে মুসলমানদের ‘খলিফা’ হিসেবে ঘোষণা করার মধ্য দিয়ে ইরাকে জন্ম নেওয়া এই নেতা আলোচনায় উঠে এসেছিল।

আইএস অনলাইনে পোস্ট করা একটি অডিও টেপে বাগদাদির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। আইএসের সংবাদমাধ্যম শাখা আল-ফুরকানে এক অডিও বার্তায় বাগদাদির উত্তরসূরি হিসেবে আবু ইব্রাহিম আল-হাশেমি আল-কুরাইশিকে নিযুক্ত করার কথাও ঘোষণা করেছে।

সোয়ানসি বিশ্ববিদ্যালয়ের গবেষক আয়মেন আল-তামিমি আইএসের ব্যাপারে বলেন, পরবর্তী প্রধানের নামটি অজানা ছিল। তবে হজ আবদুল্লাহ নামে ইসলামিক স্টেটের শীর্ষস্থানীয় এক ব্যক্তিকে মার্কিন বিদেশ দফতর সম্ভাব্য উত্তরসূরি হিসেবে চিহ্নিত করেছে।

ইসলামিক স্টেটের এক মুখপাত্র অডিও বার্তায় ‘মার্কিন জাতি এবং কাফের ও মুরতাদদের বিরুদ্ধে প্রতিশোধ’ নেওয়ার হুমকি দিয়েছে। এবং এটা শুধু বার্তা নয়, যে কোনও মূল্যে তারা প্রতিশোধ নেওয়ার জন্য তৈরি হচ্ছে বলেও জানিয়েছে।

মনে করা হচ্ছে, বাগদাদির মৃত্যুর ফলে ইসলামিক স্টেট বিচ্ছিন্ন হয়ে পড়বে। নতুন নেতা হিসেবে যেই আসুক না কেন, তাকে এই ভয়ংকর সন্ত্রাসবাদি সংস্থাকে একজোট  করে আনার কাজটি করতে হবে।

সবমিলিয়ে যা পরিস্থিতি, তাতে আইএস ভাঙলেও মচকাচ্ছে না, এবং আমেরিকার বিরুদ্ধে কার্যত যুদ্ধ ঘোষণা করেছে তারা। তৈরি করেছে ব্লু প্রিন্টও।

Previous articleপ্রকাশ্য জনসভায় ধোনিকে নিয়ে এ কী বললেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী!
Next articleমধ্য রাতেই কিং খানকে জন্মদিনের শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর