আধারে নয়া নিয়ম, খুশি আমজনতা

আধার কার্ড নিয়ম শিথিল করল কেন্দ্রীয় সরকার। এবার থেকে সহজেই আধারে কার্ডে ঠিকানা বদল করা যাবে। ব্যাংক অ্যাকাউন্ট ও অন্যান্য অর্থনৈতিক পদক্ষেপও নেওয়া যাবে। বুধবার, কেন্দ্রের তরফে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আর্থিক দুর্নীতি আইনে সংশোধনের ফলেই এই পরিবর্তন সম্ভব হয়েছে।
কর্মসূত্রে স্থায়ী ঠিকানা থেকে দূরে থাকলে, আধার কার্ডে ঠিকানা বদলাতে গিয়ে নানা সমস্যা পড়তে হয় সাধারণ মানুষকে। সমস্যা হয় ব্যাংক অ্যাকাউন্ট খোলার বিষয়েও। এর প্রেক্ষিতেই নিয়ম শিথিল করছে কেন্দ্রয়ী সরকার। নয়া নিয়মে, শুধুমাত্র ঘোষণাপত্র জমা দিলেই ঠিকানা পরিবর্তন করা যাবে হবে। আধার কার্ডে ঠিকানা ভুল থাকলে, ব্যাঙ্ক ও অন্যান্য জায়গায় কেওয়াইসি জমা দিতে গেলেও সমস্যায় পড়তে হত। নয়া নিয়মে এই বিষয়েও সুবিধা হবে।

এর পাশাপাশি, আধার বা প্যান কার্ডে ভুল থাকলে, আয়কর দফতরে নয়া ওয়েবসাইটের মাধ্যমে তা সংশোধন করা যাবে। নয়া পদ্ধতিতে কেন্দ্রের সাইটে দুটি হাইপারলিঙ্ক যোগ করা হয়েছে। ‘লিঙ্ক টু কারেক্ট নেম’-এর ভিতরে গেলে দুটি হাইপারলিঙ্ক মিলবে। একটির মাধ্যমে আধার ও একটির মাধ্যমে প্যান কার্ড ঠিক করা যাবে। আধার ঠিক করার জন্য হাইপার লিঙ্কটি হল https://www.onlineservices.nsdl.com /paam/endUserRegisterContact.html

আধার ঠিক করার লিঙ্কটি হল-https://ssup.uidai.gov.ইন/ssup/

নয়া নিয়মে খুশি আমজনতা।

Previous article‘ফেলুদা ফেরত’-এ ‘ফেলু’ চরিত্রে টোটা
Next articleরাজ্যপালকে পালটা কটাক্ষ চন্দ্রিমার