শবরীমালায় মহিলাদের নিরাপত্তা দিতে অপারগ সরকার

সুপ্রিম রায়ের পরেও শবরীমালা মন্দিরে মহিলাদের প্রবেশ নিয়ে সংশয় কাটছে না। কারণ, কেরালা সরকার এবিষয়ে কোনও নিরাপত্তা দিতে পারবে না বলে জানিয়ে দিয়েছে।

১৪ নভেম্বর শবরীমালা মন্দিরে প্রবেশ নিয়ে রিট পিটিশন ৭ বিচারপতির বৃহত্তর বেঞ্চে পাঠিয়েছে সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ। এর জেরে পুরনো রায় বহাল রইল। ফলে সব বয়সী মহিলারাই আয়াপ্পা মন্দিরে ঢুকতে পারবেন। কিন্তু সুপ্রিম রায়ের প্রসঙ্গে বলতে গিয়ে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানান, পরিস্থিতি মোকাবিলায় সঠিক দিশা পাওয়া গেল না। বিশেষজ্ঞদের সাহায্য নিয়েই সরকারের অবস্থান স্পষ্ট করা হবে বলেও জানান তিনি। পাশাপাশি, মহিলা পুণ্যার্থীদের আয়াপ্পা দর্শনে সরকার নিরাপত্তা দিতে পারবে না বলেও সাফ জানিয়ে দিয়েছে কেরালা সরকার।

মহিলা পুণ্যার্থীদের নিরাপত্তা দিতে গিয়ে আগে প্রবল সমস্যায় পড়েছে পিনারাই বিজয়নের সরকার। বৃহস্পতিবার, এ দিন পুরনো রায়ের উপর কোনও স্থাগিতাদেশ জারি করেনি সুপ্রিম কোর্ট। ফলে সবরীমালা মন্দিরে ঋতুযোগ্য মহিলাদের প্রবেশে বাধা নেই। কিন্তু এই রায়ের পরেই কেরালা সরকারের উপর চাপ সৃষ্টি করে বিরোধীরা। এই পরিস্থিতিতে মন্দিরে প্রবেশে মহিলাদের নিরাপত্তা দেওয়ার বিষয়ে হাত তুলে নিয়েছে বিজয়ন সরকার।

Previous articleওদের ওই সরকার তো ছ’মাসের আগেই পড়ে যাবে, মন্তব্য ফড়নবিশের
Next articleকর্মজীবনের শেষ দিন কেমন কাটল প্রধান বিচারপতির?