মার্চের মধ্যেই বিক্রি হবে এয়ার ইন্ডিয়া ও ভারত পেট্রোলিয়াম: নির্মলা সীতারামন

এবার এসেই যাচ্ছে ‘অচ্ছে দিন’!

দুই রাষ্ট্রায়ত্ত সংস্থা, এয়ার ইন্ডিয়া ও ভারত পেট্রোলিয়ামকে আগামী বছরের মার্চের মধ্যেই বিক্রি করে দিচ্ছে কেন্দ্রীয় সরকার। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ‘দ্য টাইমস অফ ইন্ডিয়া’-কে দেওয়া এক সাক্ষাৎকারে স্পষ্টভাবেই একথা জানালেন। সীতারামন বলেছেন, ‘‘আমরা দুই সংস্থাকেই বিক্রি করতে অগ্রসর হচ্ছি। আশা, নির্দিষ্ট সময়ের মধ্যেই তা সম্পূর্ণ করতে পারব।” তিনি বলেছেন, “সম্প্রতি মন্ত্রিসভা এই দুই সংস্থার বিলগ্নীকরণের বিষয়ে সম্মতি জানানোর পরে বহু বিনিয়োগকারীর মধ্যেই উৎসাহ লক্ষ করা গিয়েছে”। এয়ার ইন্ডিয়া কেনার জন্য বিনিয়োগকারীদেরও উৎসাহও রয়েছে বলে অর্থমন্ত্রী জানান। এর আগে এই মাসেই এয়ার ইন্ডিয়া সভাপতি অশ্বিনী লোহানি সংস্থার কর্মীদের লেখা খোলা চিঠিতে জানান, এর ফলে সংস্থার স্থায়িত্ব রক্ষা পেতে পারে।

ঋণ জর্জরিত এই দুই রাষ্ট্রায়ত্ত সংস্থা, এয়ার ইন্ডিয়া ও ভারত পেট্রোলিয়ামকে বিক্রি করতে গত বছর কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নেয়৷ এয়ার ইন্ডিয়ার 76 শতাংশ শেয়ার ও ম্যানেজমেন্টের নিয়ন্ত্রণ ছাড়তে চাইলে কোনও বিনিয়োগকারীই সাড়া দেননি। বর্তমানে এয়ার ইন্ডিয়ার 100 শতাংশ মালিকানা কেন্দ্রীয় সরকারের হাতেই রয়েছেন। গত বছর কেন্দ্র 24 শতাংশ মালিকানা নিজেদের হাতে রাখার কারনে লগ্নিকারীরা ভীত হয়েছিলেন৷ তাদের আশঙ্কা হয় যে, সরকার এর ফলে হস্তক্ষেপ করতে পারবে যখনতখন৷ এশিয়া প্যাসিফিক অ্যাভিয়েশন এক রিপোর্টেও একথা জানিয়েছেন। এবার সেই বাধা সরিয়ে নেওয়া হয়েছে।

গত অর্থবর্ষে 4,600 কোটি টাকার আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছিল এয়ার ইন্ডিয়াকে। এর পিছনে অন্যতম কারণ ছিল তেলের মূল্যবৃদ্ধি এবং বৈদেশিক মুদ্রার ক্ষতির জন্য। কিন্তু ঋণ জর্জরিত সংস্থা 2019-20 সালে লাভবান হওয়ার ব্যাপারে আশাবাদী হওয়ার কথা জানিয়েছিল। ভারত পেট্রোলিয়াম
কর্পোরেশন লিমিটেডের ক্ষেত্রে, সংস্থার কর্মকর্তারা অক্টোবরেই সরকারের 53.29 শতাংশ শেয়ার বিক্রি করতে রাজি হয়ে যান। ভারত পেট্রোলিয়ামের বাজার মূলধন 1.02 লক্ষ কোটি টাকা।

আরও পড়ুন-কাল সংসদ অভিযান জেএনইউ-র পড়ুয়াদের, সঙ্গে অন্য বিশ্ববিদ্যালয়ও

 

Previous articleকাল সংসদ অভিযান জেএনইউ-র পড়ুয়াদের, সঙ্গে অন্য বিশ্ববিদ্যালয়ও
Next articleপ্রিয় পাঠক, আজ আপনাদের বলব এক শিক্ষিকার গল্প