মার্শালদের পোশাক বদলে তীব্র সমালোচনায় বেঙ্কাইয়া বললেন ফের বিবেচনা

সংসদে মার্শাল দের পোশাক বদলে দেশজুড়ে সমালোচনার ঝড়। দেশের আদি-অকৃত্রিম পোশাকবিধি পাল্টে একেবারে সেনার পোশাক মার্শালদের গায়ে তুলে দেওয়ায় সমালোচনার ঝড় রাজনীতিকদের মধ্যেও। প্রবল চাপে পড়ে রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু বলেছেন পুরো বিষয়টি তিনি খতিয়ে দেখবেন।

রাজ্যসভার চেয়ারম্যান-এর দু’পাশে দু’জন মার্শাল দাঁড়িয়ে থাকেন। তাঁদের গায়ে গত লোকসভা অধিবেশনের সময়েও ছিল গলাবন্ধ পোশাক, মাথায় পাগড়ি। তার বদলে এখন পোশাকের রঙ হয়েছে নীল, মাথায় পিকক্যাপ আর কাঁধে সোনালি টাসেল।

এ প্রসঙ্গে ভেঙ্কাইয়া নাইডু বলেন, বেশ কিছুদিন ধরে এ নিয়ে বিচার-বিশ্লেষণ করার পরেই পোশাক বিধি চালু করেছে রাজ্যসভার সচিবালয়। বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তিদের কাছে মতামত নেওয়া হয়েছে। ফের আমরা প্রয়োজনে নতুন করে কথা বলব। পোশাকবিধি নিয়ে সোমবার প্রথম প্রশ্ন তোলেন কংগ্রেস সাংসদ জয়রাম রমেশ। তার প্রশ্ন ছিল, রাজ্যসভায় কি মার্শাল আইন জারি হয়েছে? প্রত্যুত্তরে বেঙ্কাইয়া বলেন, গুরুত্বপূর্ণ সময়ে এমন অপ্রাসঙ্গিক কথা বলছেন কেন? শুধু সাংসদ নন, প্রাক্তন সেনাপ্রধান বেদ মালিক সমালোচনা করে বলেন, এটা বেআইনি ও নিরাপত্তার পক্ষে সমস্যাজনক। এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ করা উচিত। সচিবালয় সূত্রে বক্তব্য, সাংসদদের যাঁরা সহায়তা করেন তাঁদের সঙ্গে মার্শালদের পোশাকের পার্থক্য না থাকাতেই এই নতুন পোশাকবিধি চালু করা হয়। পোশাক রাজ্যসভারই তৈরি। যেহেতু রাজ্যসভার এটি ২৫০তম অধিবেশন, তাই মার্শালদের পোশাক বদলে সরকার চমক দিতে গিয়ে এখন সমালোচনার মুখে।

Previous articleকর্নাটকে বিজেপি সরকার সংখ্যালঘু হলে সমর্থন দেবে জেডিএস?
Next articleমুম্বইয়ের মেয়র পদ ছিনিয়ে নিলো শিবসেনা, লড়াইয়ে নেই বিজেপি