পিঙ্ক টেস্টে লাঞ্চ ব্রেক কখন হবে জানেন কি?

লাঞ্চ কোথায়? এ কথা বলার সুযোগ পাবেন কী? জানেন কি পিঙ্ক টেস্টে থাকছে না চিরাচরিত সেই লাঞ্চ বিরতির ঘোষণা! ঠিকই ধরেছেন পিঙ্ক টেস্টে লাঞ্চের পরিবর্তে আম্পায়ার ঘোষণা করবেন ‘ইটস টাইম ফর ডিনার’। তাহলে আসুন জেনে নিন পিঙ্ক টেস্টের ইতিহাস আর পরিবর্তন।

২০১২ সালে দিন-রাতের টেস্টের অনুমতি দেয় আইসিসি। কিন্তু এই খেলার নিয়ম বানানো এবং তা বাস্তবায়িত করতে তিন বছর লেগে যায় আইসিসির। ফলে প্রথম টেস্ট খেলা হয় ২০১৫ সালে। খেলাটি হয়েছিল অ্যাডিলেডে, অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ড-এর মধ্যে। টেস্টে অস্ট্রেলিয়া তিন উইকেটে ম্যাচ জিতেছিল। এখনও পর্যন্ত দিনরাতের টেস্ট খেলা হয়েছে ১৪টি।

খেলার বলের রঙ সাধারণ টেস্টের থেকে আলাদা হলেও বাকি সব নিয়ম প্রায় একই থাকছে পিঙ্ক টেস্টে। তবে একটি জায়গায় বড় পরিবর্তন হয়েছে পিঙ্ক টেস্টে। সাধারনত টেস্টে লাঞ্চ ও চা এর বিরতি হয়। লাঞ্চ বিরতি ৪০মিনিটের ও চাপানের বিরতি ২০মিনিটের হয়। কিন্তু দিন-রাতের টেস্ট এর ক্ষেত্রে লাঞ্চের বিরতি থাকে না। খেলা শুরু হওয়ার পর প্রথম বিরতি হয় চা পানেত। সেটা হয় ২০ মিনিটের। তারপরে ডিনার বিরতি, সেটা ৪০মিনিটের। আইসিসির নিয়ম অনুযায়ী দিনরাতের টেস্ট খেলা হবে কিনা তা নির্ভর করছে দুটি দেশের উপর। অর্থাৎ যে দেশে খেলা হচ্ছে এবং সেই দেশে যে দল সফর করছে, সেই দু’দল রাজি থাকলেই দিন-রাতের টেস্ট হতে পারবে। শুক্রবার-এর খেলার আগে পর্যন্ত ভারত, বাংলাদেশ, আফগানিস্তান ও আয়ারল্যান্ড এই চারটি দেশে কোনও রাতের টেস্ট খেলেনি। চলতি বছরের জানুয়ারিতেই অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কা দিন-রাতের টেস্ট খেলেছে। সবচেয়ে বেশি দিন-রাতের টেস্ট খেলেছে অস্ট্রেলিয়া। তাদের ঝুলিতে রয়েছে পাঁচটি খেলার অভিজ্ঞতা।

Previous articleদিন-রাতের টেস্ট কেন গোলাপি বলে হয়, জানেন কি?
Next articleআট দিন ধরে তৈরি, পাঁচবার রঙের প্রলেপ পিঙ্ক বলে