সেনাবাহিনীর আপত্তিতে শেষ মুহূর্তে ইডেন টেস্টে বাতিল প্যারাট্রুপার শো

ক্রিকেটের নন্দনকানন ইডেন গার্ডেন্সে ঐতিহাসিক গোলাপি টেস্টে টসের আগে আকাশ থেকে প্যারাট্রুপাররা (ছত্রীসেনা) নেমে এসে গোলাপি বল তুলে দেবেন ভারত ও বাংলাদেশ অধিনায়কের হাতে। গোলাপি টেস্ট ঘিরে এমন আয়োজনের কথাই জানানো হয়েছিল সিএবি-এর পক্ষ থেকে। কিন্তু শেষ মুহূর্তে নিরাপত্তার কারণে এবং সেনাবাহিনীর আপত্তিতে প্যারাট্রুপারদের ‘শো’ বাতিল করেছে সিএবি।

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে প্রথমবারের মতো দিনরাতের গোলাপি বলে টেস্টে শুক্রবার ইডেনে মুখোমুখি হচ্ছে ভারত-বাংলাদেশ। ঐতিহাসিক এই ম্যাচ ঘিরে নানা রকম আয়োজন করেছে সিএবি। তবে শেষ মুহূর্তে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ইডেন টেস্টের উদ্বোধনী দিনে থাকতে পারছেন না বলে জানা গিয়েছে। ইডেনের ঐতিহ্যবাহী ঘণ্টা বাজিয়ে টেস্ট ম্যাচের উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যয়।

দিনরাতের টেস্টে সাধারণত ৪০ মিনিটের নৈশভোজ বিরতির পর শেষ সেশনের আগে চা বিরতি দেওয়া হয়। ইডেন টেস্টে কিন্তু তেমনটি ঘটবে না। যেহেতু শীতকালে এ ম্যাচ আয়োজন করা হচ্ছে তাই সাধারণ টেস্ট ম্যাচের মতোই প্রথম সেশন শেষে লাঞ্চ এবং শেষ সেশনের আগে ২০ মিনিটের চা বিরতি দেওয়া হবে। আইসিসির নিয়ম অনুযায়ী, দুই দল আলোচনার ভিত্তিতে ‘প্লেয়িং কন্ডিশন’ পাল্টাতে পারে।

লাঞ্চ বিরতি চলাকালীন ভারতীয় ক্রিকেটের ‘ফ্যাব ফাইভ’ বলে খ্যাত সচিন-সৌরভ-দ্রাবিড়-কুম্বলে-লক্ষণদের নিয়ে একটি ‘চ্যাট শো’-র আয়োজন করা হবে। যেখানে থাকবেন ভারতের আরও বেশ কয়েকজন প্রাক্তন ক্রিকেটার। এছাড়াও ২০০০ সালে ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম টেস্ট দলে খেলা প্রাক্তন ক্রিকেটারেরাও থাকবেন ইডেনে।

প্রথম দিনের খেলা শেষে গান গাইবেন বাংলাদেশের কিংবদন্তি সংগীতশিল্পী রুনা লায়লা।

Previous articleলোকসভায় জোট না করে ভুল করেছিলাম, খড়্গপুরে প্রকাশ্য স্বীকারোক্তি সূর্যর
Next articleগোলাপি মিষ্টিও! ছবি পোস্ট করে বিস্মিত সৌরভ নিজেও