নারী নয় অবলা, “জাগো”র উদ্বোধনে বার্তা দিলো সবলা

নারীর অবলা হয়ে থাকার দিন শেষ। চাইলেই তাঁরা স্বনির্ভর হতে পারেন। শুক্রবার সল্টলেক সেন্ট্রাল পার্ক সবলা মেলা প্রাঙ্গণ থেকে এমনই বার্তা দিলেন রাজ্যের মন্ত্রীরা। রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন বিভাগ, নগরোন্নয়ন ও পৌর বিষয়ক বিভাগ, সংখ্যালঘু বিষয়ক ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এবং আদিবাসী বিভাগের সহযোগিতায় পুরো প্রকল্পটি পরিচালনা করছে স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি বিভাগ।

এই সবলা মেলার উদ্বোধনের মঞ্চেই নতুন প্রকল্পের সূচনা করলেন রাজ্যের একঝাঁক মন্ত্রী। চন্দ্রিমা ভট্টাচার্য, অসীমা পাত্র, বিধাননগরের মেয়র কৃষ্ণা চক্রবর্তীদের হাতে সূচনা হলো মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিস্কপ্রসূত “জাগো’’ প্রকল্পের। সূচনা লগ্নে ছিলেন ক্রেতা সুরক্ষা ও স্বনির্ভর গোষ্ঠী দফতরের মন্ত্রী সাধন পান্ডে, খাদ্যমন্ত্রী জোতিপ্রিয় মল্লিক, দমকলমন্ত্রী সুজিত বসু, আইনমন্ত্রী ও শ্রমমন্ত্রী মলয় ঘটক। ছিলেন জনপ্রিয় অভিনেতা সোহম।

নতুন এই প্রকল্প ‘জাগো’র নিয়ে আগেই বিধানসভায় জানিয়ে ছিলেন মুখ্যমন্ত্রী। এদিন সবলা মেলার উদ্বোধনী মঞ্চ থেকে আনুষ্ঠানিক ভাবে তার পথ চলা শুরু হলো। এই দফতরের মন্ত্রী সাধন পান্ডে তাঁর বক্তব্যের মধ্য দিয়ে এই প্রকল্পের সুবিধা বিস্তারিত ব্যাখ্যা করেন রাজ্যের মহিলাদের উদ্দেশে। পাশাপাশি, এই সংক্রান্ত চারটি পোর্টালের উদ্বোধন করেন সাধন পান্ডে। মুখ্যমন্ত্রী নির্দেশ মেনেই এমন সামাজিক প্রকল্প বলে জানান তিনি।

এক নজরে দেখে নিন কী এই “জাগো” প্রকল্প–

১) এই প্রকল্পের আওতায় ৮০ হাজার স্বনির্ভর গোষ্ঠী।

২) প্রতিটি গোষ্ঠীতে ১০ জন করে মহিলা।

৩) ৮ লক্ষ মহিলা এই প্রকল্পের আওতায়।

৪) এই প্রকল্পের জন্য মোট বরাদ্দ বাজেট ৫০০ কোটি টাকা।

৫) এককালীন ৫০০০ টাকা করে অনুদান দেওয়া হবে।

৬) গোষ্ঠীর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি তাদের জন্য বরাদ্দ টাকার অঙ্কও বাড়ানো হয়েছে। ২০১১ সালে রাজ‍্যে স্বনির্ভর গোষ্ঠীর সংখ‍্যা ছিলো ৪.৭২ লক্ষ, যা বেড়ে ২০১৯ সালে হয়েছে ৬.৯২ লক্ষ।

৭) ২০১১ সালে এই অঙ্ক ছিল ৫৫৩ কোটি টাকা, এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৭০০০ কোটি টাকা।

৮) প্রকল্পের সুবিধা পাওয়ার জন্যে কোনও প্রশাসনিক ভবন কিংবা নেতাদের ঘরে ঘরে ঘুরতে হবে না গ্রাহককে।

৯) একটা মিসড কলেই মিলবে নয়া এই প্রকল্পের সুবিধা। ৭৭৭৩০০৩০০৩ নম্বরে মিসড কল করলেই নাম নথিভুক্ত হবে।

১০) JAAGO টাইপ করে মেসেজ পাঠালে অনুদানের অবস্থা জানা যাবে।

Previous article“মহিলা না হলে পেটাতাম” কাকে হুমকি দিলেন আইনজীবীরা?
Next articleঅযোধ্যার মন্দির- মসজিদ মামলা ফের গড়াচ্ছে আদালতে