ইউরো কাপ: ‘মৃত্যুকূপ’-এ তিন চ্যাম্পিয়ন!

“গ্রুপ অফ ডেথ” বা “মৃত্যুকূপ” বলতে যা বোঝায়, একেবারে তাই! একই গ্রুপে কিনা ২০১৪ বিশ্বকাপ চ্যাম্পিয়ন জার্মানি, ২০১৬ ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল ও ২০১৮ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফ্রান্স! নিশ্চিত একটি দলকে বিদায় নিতেই হচ্ছে গ্রুপ পর্ব থেকে! ইউরো ২০২০-এর ‘এফ’ গ্রুপকে তাই ‘মৃত্যুকূপ’ বলা ছাড়া উপায় নেই। এফ’ গ্রুপের আরেক দল প্লে-অফ ‘এ’ জয়ী।

রোমানিয়ার বুখারেস্টে ইউরো ২০২০-এর ড্র অনুষ্ঠিত হয়ে গেল। যেখানে এফ’ গ্রুপের চিত্র দেখে অনেকেই চমকে উঠেছেন।

ইউরোপের ১২ দেশের ১২টি শহরে হতে চলা এই টুর্নামেন্টের ১৬তম আসর শুরু হবে আগামী বছরের ১২ জুন। ২৪ এই ফুটবল যুদ্ধের পর্দা নামবে ১২ জুলাই, ওয়েম্বলি স্টেডিয়ামে ফাইনাল ম্যাচ দিয়ে।

গত বছরের রাশিয়া বিশ্বকাপে সুযোগ না পাওয়া ইতালি এবারের ইউরো বাছাইয়ে দুর্দান্ত খেলে লড়াই জমিয়ে দেওয়ার আগাম বার্তা দিয়ে রেখেছে। বাছাই পর্বে ১০ ম্যাচের সবকটিতে জিতে ‘এ’ গ্রুপে জায়গা করে নিয়েছে আজুরিরা। গ্রুপে ইতালির প্রতিপক্ষ তুরস্ক, ওয়েলস ও সুইজারল্যান্ড।

বাছাইপর্বে অপর একশো শতাংশ সফল দল বেলজিয়াম খেলবে ‘বি’ গ্রুপে। বাছাইয়ে সর্বোচ্চ ৪০ গোল করা ও মাত্র তিনটি হজম করা বেলজিয়ামের প্রতিপক্ষ ডেনমার্ক, ফিনল্যান্ড ও রাশিয়া।

কঠিন সময়কে পেছনে ফেলে নিজেদের প্রমাণ করা নেদারল্যান্ডস আছে ‘সি’ গ্রুপে। উয়েফা নেশন্স লিগের অভিষেক আসরের রানার্স আপ ডাচদের গ্রুপ সঙ্গী ইউক্রেন, অস্ট্রিয়া ও প্লে-অফ ডি জয়ী।

বাছাইপর্বে আট ম্যাচের সাতটিতে জেতা ও অধিকাংশ ম্যাচে প্রতিপক্ষকে গোলের মালা পরানো ইংল্যান্ড খেলবে ‘ডি’ গ্রুপে। সেখানে তাদের প্রতিদ্বন্দ্বী গত বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়া, চেক রিপাবলিক ও প্লে-অফ সি জয়ী।

তিনবারের ইউরো চ্যাম্পিয়ন স্পেন পড়েছে ‘ই’ গ্রুপে। তাদের গ্রুপে আছে সুইডেন, পোল্যান্ড ও প্লে-অফ বি জয়ী।

এক নজরে দেখে নেওয়া যাক ২০২০-ইউরো কাপে কোন গ্রুপে কোন দল।…

গ্রুপ এ: তুরস্ক, ইতালি, ওয়েলস, সুইজারল্যান্ড

গ্রুপ বি: ডেনমার্ক, ফিনল্যান্ড, বেলজিয়াম, রাশিয়া

গ্রুপ সি: নেদারল্যান্ডস, ইউক্রেন, অস্ট্রিয়া, প্লে-অফ ডি জয়ী

গ্রুপ ডি: ইংল্যান্ড, ক্রোয়েশিয়া, প্লে-অফ সি জয়ী, চেক রিপাবলিক

গ্রুপ ই: স্পেন, সুইডেন, পোল্যান্ড, প্লে-অফ বি জয়ী

গ্রুপ এফ: পর্তুগাল, ফ্রান্স, জার্মানি, প্লে-অফ এ জয়ী

Previous articleহায়দরাবাদ তরুণী চিকিৎসককে ধর্ষণ-খুনের ঘটনায় সাসপেন্ড ৩ পুলিশকর্মী
Next articleহায়দরাবাদ ধর্ষণ-খুন কাণ্ডের জের, বন্ধ রইল বালাজি মন্দিরের দরজা