মরা তিমির পেটে 100 কেজি প্লাস্টিক! সমুদ্রের বর্জ্য নিয়ে তোলপাড় দুনিয়া

ছবি : Scottish Marine Animal Stranding Scheme -এর ফেসবুক পেজ থেকে

বিস্ময়কর এবং বাস্তব৷

মরা তিমির পেট থেকে একের পর এক বেরিয়ে আসছে প্লাস্টিকের দড়ি, প্লাস্টিকের কাপ, প্লাস্টিকের গ্লাভস, প্লাস্টিকের জাল। সব একত্র করে ওজন-পাল্লায় চাপিয়ে জানা গিয়েছে, পেট থেকে বেরিয়ে আসা এই জঞ্জালের ওজন কত ১০০ কেজি!

তাজ্জব হওয়ার এই ঘটনা স্কটল্যান্ডের৷ ওদেশের এক সমুদ্র সৈকতে একটি মরা তিমি মাছের পেট থেকে মিলেছে এই বিপুল পরিমাণ সামুদ্রিক বর্জ্য। বিবিসি জানিয়েছে, গত সপ্তাহে প্রায় ২০ টন ওজনের একটি মরা তিমির দেহ আইল অব হ্যারিসে এসে পৌঁছায়। স্থানীয় বাসিন্দারাই প্রথমে ওই মরা তিমিটি দেখতে পায়। সেই তিমির পেট থেকেই মিলেছে ১০০ কেজি প্লাস্টিক!

এই ঘটনার পরে সমুদ্রের দূষণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে গোটা বিশ্ব৷। পরিবেশবিদদের বক্তব্য, “দুঃখের সঙ্গে দেখতে হচ্ছে তিমি মাছের পেটের মধ্যে থেকে মাছ ধরার জালের মতো জিনিস বেরোচ্ছে।” স্কটিশ মেরিন অ্যানিমাল স্ট্র্যান্ডিং স্কিম বা Scottish Marine Animal Stranding Scheme ওই তিমি মাছের ছবি ফেসবুকেও শেয়ার করেছে। এই সংগঠনটি তিমি এবং ডলফিনের মৃত্যুর কারণ নির্ধারণ করে। তাঁরা জানিয়েছে, এই সমস্ত জিনিস তিমির পেটে বেশ কিছুকাল ধরেই জমা হচ্ছিল। রবিবার ফেসবুক পেজে এই সংগঠনের তরফে লেখা হয়, “তিমির পেট থেকে এত প্লাস্টিক বেরোন রীতিমতো ভয়ানক। স্পষ্টতই এতটা প্লাস্টিক মাছের পাচন পদ্ধতির উপর খুবই খারাপ প্রভাব ফেলেছিল।” তাদের আরও আশঙ্কা সমুদ্রের এমন দূষণের ফলে আরও অনেক প্রাণীরই এরকমভাবেই মৃত্যু হচ্ছে। সমুদ্রের এই দূষণের একটা বড় কারণ মানুষ। মানুষের ফেলা বা ব্যবহৃত বর্জ্যেই দিনের পর দিন নোংরা হচ্ছে সমুদ্রের জল। আপাতত এই সংগঠন তিমির মৃত্যুর কারণ এবং এই বিপুল পরিমাণে নোংরা ও দূষণের কারণ অনুসন্ধানেই ব্যস্ত।

স্বাভাবিকভাবেই তিমি মাছের এই ভয়ানক মৃত্যুর ছবি বিশ্বজুড়েই ভাইরাল হয়ে উঠেছে এবং এখনও অব্দি 20 হাজারেরও বেশি মানুষ তা শেয়ার করেছেন। লাইফ সায়েন্সের প্রতিবেদন বলছে, ওই তিমিটিকে সৈকতেই কবর দেওয়া হয়েছে। এই ঘটনায় ফের একবার সমুদ্রের পরিবেশে নষ্ট হওয়ার আশঙ্কায় উদ্বেগ দেখা গিয়েছে। এর আগে বৃটেনে একটি সামুদ্রিক প্রাণীকে ফেলে দেওয়া মদের বোতল নিয়ে খেলতে দেখা যায়। আবার ফ্লোরিডায় এক ছোট্ট কচ্ছপের পেট থেকে ১০৪ টি প্লাস্টিকের টুকরো পাওয়া যায়।

Previous articleশয়তানদের মুখে শাস্ত্র মানায় না : বিজেপিকে ফের আক্রমণ অধীর চৌধুরির
Next articleফের আইসিসি র‍্যাঙ্কিংয়ে শীর্ষে বিরাট