প্যান-আধার সংযোগ করেছেন তো! নইলেই কার্ড বাতিল

কাল, অর্থাৎ ৩১ডিসেম্বর, বছরের শেষ দিনের মধ্যে আপনার প্যান আর আধার কার্ডের সংযোগ করে ফেলুন। এদিনই এই সংযুক্তিকরণের শেষ দিন। যদি কেউ এই সংযুক্তিকরণ না করেন, তবে তাঁর প্যান কার্ডটি বাতিল বা অকেজো হয়ে যাবে। আর নির্দিষ্ট দিনের পরে সংযুক্তিকরণ করতে গেলে দিতে হবে বড় রকমের গুনাগার। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস এই নির্দেশ দিয়েছে। তাদের বক্তব্য, মূলত প্যান কার্ড দিয়ে বেআইনি লেনদেন বন্ধ করার জন্যই এই পদক্ষেপ। যারা অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করেছেন এই বছরেই, তাদের আধার ও প্যান লিঙ্ক হয়ে রয়েছে ইতিমধ্যেই। কিন্তু বহু মানুষ আছেন যাঁরা প্যান কার্ড করা সত্ত্বেও রিটার্ন দাখিল করেন না। আবার অনেকেই আয় করের আওতায় আসেন না। তাদের মধ্যে যাদের সঙ্গে আধার সংযোগ নেই তাদের এই কাজটি ৩১ডিসেম্বরের মধ্যে করতে হবে। প্রয়োজনে অনলাইন বা অফলাইনেও কাজটি করে নেওয়া সম্ভব।

আয়কর আইনের ১৭বি ধারা অনুযায়ী কোন ব্যক্তিকে টাকা দিলে সেই ব্যক্তির উৎসমূলে কর বা টিডিএস কেটে নেওয়া হয়, এবং তা জমা করা হয়। যে ব্যক্তিকে টাকা দেওয়া হয়, এক্ষেত্রে তার প্যান নম্বরটিও উল্লেখ করতে হয়। এখন বিভিন্ন ক্ষেত্রে টিডিএস বিভিন্ন রকমের হয়। ২% থেকে শুরু। যিনি টাকা পেলেন, পরবর্তীকালে তিনি রিটার্ন দাখিল করার পর শর্তসাপেক্ষে ওই কেটে নেওয়া টাকা ফেরত ফেরত পেয়ে যান। আয়কর দফতর থেকে কিন্তু এক্ষেত্রে যদি নম্বরটি বাতিল হয় তাহলে প্যান নম্বর না থাকার ধারা কার্যকর হবে। এক্ষেত্রে কুড়ি শতাংশ টাকা কেটে নেওয়া হবে এবং এই টাকা ফেরত পাওয়া কঠিন। আয়কর দাখিল না করলে কোনও ব্যক্তিকে পরবর্তীকালে সুযোগ দেয়া হয় এবং ২০০% পর্যন্ত জরিমানার পাশাপাশি সুদেরও গুণাগার দিতে হয়। প্যান না থাকার কারণে রিটার্ন দাখিল না হলে একইভাবে বিপদে পড়তে পারেন গ্রাহকরা। আর যদি কোনও প্যান নম্বর বাতিল করা হয়, তাহলে ব্যাঙ্কসহ সর্বস্তরে সেটি ব্লক হয়ে যাবে। এতেও ফাঁপড়ে পড়তে পারেন গ্রাহকরা।

কিন্তু প্যান আধার সংযোগ কি ১জানুয়ারির পর আর করা যাবে? সে নিয়ে ধোঁয়াশা রয়েছে।

কোনও ব্যক্তিকে কোনও টাকা পেমেন্ট করা হলে গ্রহীতার প্যান নম্বরটি উল্লেখ করতে হয়। কিন্তু তার প্যান-আধার-এর সঙ্গে সংযুক্ত রয়েছে কিনা তা যদি জানা সম্ভব না হয়, তাহলে টিভিএস-এর হার কত হবে সে নিয়েও ধোঁয়াশা রয়েছে।

যারা আয়কর রিটার্ন করেন না বা আওতায় আসেন না তাদের কিন্তু ৩১ডিসেম্বরের মধ্যেই প্যান-আধার সংযোগ করতেই হবে।

Previous articleফের পাক ক্রিকেট বোর্ডের প্রতি ক্ষোভ উগরে দিলেন দানিশ
Next articleরাজ্যের পড়ুয়াদের নিউ ইয়ারের শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর