পুলিশ বাধা দিলে লড়াই হবে, দায়ী থাকবে প্রশাসন, চ্যালেঞ্জ ছুঁড়লেন সূর্যকান্ত মিশ্র

NRC ও CAA-কে সামনে রেখেই দেশে বিরোধীদের কার্যত এক ঐক্যমঞ্চ গড়ে উঠেছে৷ এই ‘ঐক্যমঞ্চে’ তৃণমূল যেমন আছে, তেমনই আছে বামেরাও৷

ওদিকে ওই দুই ইস্যুর প্রতিবাদ-সহ আরও একাধিক দাবিতে আগামী ৮ জানুয়ারি কেন্দ্রের বিরুদ্ধে বাম ও কংগ্রেস-সহ বিভিন্ন গণসংগঠন দেশব্যাপী সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে। সেক্ষেত্রে প্রশ্ন উঠেছে, বাংলার শাসক দল তৃণমূল তো বনধ- ধর্মঘটের বিরোধী৷ তাহলে সেদিন কী হবে বাংলায় ?

এ প্রশ্নের উত্তর দিয়েছেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। তিনি স্পষ্টভাবেই বলে দিলেন, “এরাজ্যে এই কর্মসূচি সফল করার ক্ষেত্রে তৃণমূল সরকারের পুলিস বাধা দিতে এলে তার পরিণামের জন্য তৈরি থাকতে হবে”৷ ঠিক এই সুরেই রাজ্য সরকারকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন সূর্যকান্ত মিশ্র। সোমবার আরএসপি’র প্রয়াত নেতা ক্ষিতি গোস্বামীর স্মরণসভার ভাষণে তিনি এই হুঁশিয়ারি দিয়েছেন।

NRC, CAA, NPR-ইস্যুকে সামনে এনে বামফ্রন্ট চেষ্টা করছে রাজ্যের শাসকদল ও সরকারকে ব্যাকফুটে ঠেলে দিতে, যাতে গত কয়েকবারের মতো ধর্মঘট বানচাল করতে প্রশাসন সক্রিয়ভাবে ময়দানে না নামতে পারে। আর তবুও যদি পুলিসকে সেদিন পথে নামানো হয়, তাহলে NRC, CAA, NPR-ইস্যুতে তৃণমূলের কেন্দ্রবিরোধী প্রতিবাদ যে আসলে মেকি, পাল্টা প্রচার করার সুযোগ পাবে বামেরা৷ সেই লক্ষ্যেই সূর্যকান্তবাবু আগাম হুঁশিয়ারি দিয়ে রাখলেন। সিপিএম রাজ্য সম্পাদকের কথায়, “তৃণমূল ঝাড়খণ্ডে বিরোধী ঐক্য তৈরি করতে যাচ্ছে, অথচ এ রাজ্যে NRC ও CAA-সহ মোদি সরকারের জনস্বার্থবিরোধী বিভিন্ন পদক্ষেপের বিরুদ্ধে ডাকা ধর্মঘট ভাঙতে পুলিস লেলিয়ে দেবে, এ দুটো একসঙ্গে হতে পারেনা। অতীতে আমাদের অভিজ্ঞতায় এই নজির রয়েছে একাধিকবার। তবে এবার স্পষ্ট কথা, পুলিশ বাধা দিতে এলে লড়াই হবে। আর সেই পরিস্থিতির জন্য দায়ী থাকবে বাংলার সরকার। আমরা তার কোনও দায়িত্বই নেব না”।

প্রসঙ্গত, ৮ জানুয়ারির সাধারণ ধর্মঘট নিয়ে সিপিএম-সহ গোটা বাম শিবির রাজ্যজুড়ে ব্যাপক প্রচারে নেমেছে। এক্ষেত্রে তাদের হাতিয়ার NRC ও CAA নিয়ে কেন্দ্রবিরোধী জ্বলন্ত ইস্যু। মাস তিনেক আগে এই কর্মসূচি ঘোষিত হয়৷ সে সময় শ্রমনীতি, বেকারত্ব, কর্মসংস্থান, ন্যূনতম মজুরি ও পেনশন সহ মোট ১২ দফা ইস্যুকে তুলে ধরা হয়েছিল। এই মুহূর্তে NRC, CAA, NPR -এর মতো ইস্যু দেশ তোলপাড় করছে৷ তাই গত কয়েকদিন ধরেই ধর্মঘটের সমর্থনে NRC, CAA, NPR-এর বিরুদ্ধেই
যৌথ প্রচার চালাচ্ছে বামেরা৷

আরও পড়ুন-জাঁকিয়ে ঠাণ্ডা, নতুন বছরের আনন্দের মাঝে বৃষ্টির ভ্রূকুটিতে মন খারাপ বাঙালির

 

Previous articleজাঁকিয়ে ঠাণ্ডা, নতুন বছরের আনন্দের মাঝে বৃষ্টির ভ্রূকুটিতে মন খারাপ বাঙালির
Next articleযাদবপুর-কর্তাদের রাজভবনে তলব, সব উপাচার্যের সঙ্গে বৈঠক, এখনও পরিস্থিতি স্বাভাবিক নয়