‘গেরুয়া’ মন্তব্যের জবাবে প্রিয়াঙ্কা গান্ধীকে শাস্তি দেওয়ার হুমকি যোগী আদিত্যনাথের

CAA নিয়ে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীকে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীর তীব্র আক্রমণের কড়া জবাব দিলেন যোগী আদিত্যনাথ। হিন্দিতে ট্যুইট করে প্রিয়াঙ্কাকে শাস্তির হুঁশিয়ারি দিলেন যোগী আদিত্যনাথ। ওই ট্যুইটে তিনি লিখেছেন, ‘‘একজন সন্ন্যাসীর জনকল্যাণের ক্রমান্বয়ে প্রচেষ্টায় কেউ বাধা দিলে তাঁকে শাস্তি দেওয়া হবে। যাঁরা উত্তরাধিকার সূত্রে রাজনীতি ও তোষণের রাজনীতি অনুশীলন করেন, তাঁদের পক্ষে সেবার ধারণাকে বোঝা কঠিন।”

প্রসঙ্গত, সোমবার এক সাংবাদিক সম্মেলনে প্রিয়াঙ্কা গান্ধী উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর গেরুয়া পোশাক প্রসঙ্গে বলেছিলেন, “গেরুয়া রং দেশের ‘ধর্মীয় ও আধ্যাত্মিক ঐতিহ্যের’ প্রতীক। গেরুয়া গায়ে দিয়ে বদলা, প্রতিহিংসা বা ক্রোধের কথা বলা যায়না৷ ওই ভাষার কোনও স্থান নেই এ দেশের আত্মায়।”

প্রিয়াঙ্কা জানান, ‘‘এটা ভগবান কৃষ্ণের দেশ, যিনি করুণার প্রতীক। ভগবান রামও করুণার প্রতীক। যখন শ্রীকৃষ্ণ মহাভারতের যুদ্ধের সময় ধর্মোপদেশ দিয়েছিলেন, তিনি বদলা বা ক্রোধের কথা বলেননি সেই মহান যোদ্ধাকে। তিনি কেবল সহানুভূতি ও সত্যের অনুভূতির কথা জানিয়েছিলেন।”

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদীদের উপরে পুলিশি আক্রমণ, তাঁদের গ্রেফতারি এবং প্রতিবাদের সময় নষ্ট হওয়া জনগণের সম্পত্তির ক্ষতিপূরণ হিসেবে তাঁদের সম্পত্তির নিলাম করার ঘোষণা, এসব কিছুর প্রতিবাদ করেন কংগ্রেস নেত্রী। যোগী বলেছিলেন, যাঁরা জনগণের সম্পত্তির ধ্বংসের জন্য দায়ী তাঁদের উপরে ‘‘বদলা” নেওয়া হবে।

প্রিয়াঙ্কার ওই বক্তব্যের প্রথম প্রতিবাদ করেন রাজ্যের উপমুখ্যমন্ত্রী দীনেশ শর্মা। তিনি কংগ্রেস নেত্রীকে আক্রমণ করে বলেন, ‘‘যোগীজি একটি ধর্মকে আত্মস্থ করেছেন। হিন্দু ধর্ম কখনও কারও ক্ষতি করার কথা বলে না। হিন্দু ধর্ম অন্য ধর্মকে অপমান করার কথা বলে না। হিন্দু ধর্ম বিরাট। এবং আপনি বলেছেন, এমন এক মানুষ, যিনি এই ধর্মকে আত্মস্থ করেছেন, তিনি এই ধরনের কাজ করেছেন।” দীনেশ শর্মা দাবি করেন, যাঁরা হিংসা ছড়িয়েছে প্রিয়াঙ্কা গান্ধী তাঁদের পাশে দাঁড়াচ্ছেন। পাশাপাশি যোগীর ‘‘বদলা” মন্তব্যের ব্যাখ্যা দিতে গিয়ে তিনি বলেন, মুখ্যমন্ত্রী বলতে চেয়েছেন যে গুন্ডারা জনসম্পত্তি নষ্ট করেছেন তাঁদের এর ক্ষতিপূরণ দিতে হবে।

Previous articleবছরের শেষে ভূমিকম্পে চার বার কেঁপে উঠল জম্মু ও কাশ্মীর
Next articleসদগুরুকে সিএএ-র প্রচারে নামিয়ে মুখ পোড়ালেন প্রধানমন্ত্রী