বাংলার পর এবার মহারাষ্ট্রের ট্যাবলোও বাদ প্রজাতন্ত্রের কুচকাওয়াজ থেকে

বাংলার পর এবার মহারাষ্ট্র। প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের ট্যাবলো প্রদর্শন থেকে বাদ পড়ল শিবসেনা জোট শাসিত রাজ্যও। কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, নিয়ম মেনেই সিদ্ধান্ত হয়েছে। ট্যাবলো নির্বাচনের জন্য নির্দিষ্ট কিছু মাপকাঠি থাকে। তাতে অনুমোদিত না হলে ট্যাবলো নির্বাচিত হয় না। গত বছরও একই মাপকাঠি মেনে সিদ্ধান্ত হয়েছে। ফলে এই প্রক্রিয়া নতুন কিছু নয়।

তবে কেন্দ্রের তরফে নিয়মের কথা বলা হলেও তা মানতে নারাজ সংশ্লিষ্ট দুই রাজ্যের শাসক দল। তৃণমূল যেমন এরাজ্যের প্রজাতন্ত্রের ট্যাবলো বাদ পড়ার পিছনে এনআরসি, সিএএ ইস্যুতে প্রতিবাদকে কারণ বলে মনে করে, তেমনি মহারাষ্ট্রের শাসক দলের জোটও একে স্বাভাবিক ঘটনা মানতে নারাজ। বিজেপির হাত ছেড়ে শিবসেনার পাল্টি খাওয়া এবং এনসিপি, কংগ্রেসের হাত ধরে উদ্ধব ঠাকরের সরকার গঠনই এই সিদ্ধান্ত নেওয়ার কারণ বলে তাঁদের মত। প্রজাতন্ত্র দিবসে দিল্লির রাজপথের অন্যতম আকর্ষণ বিভিন্ন রাজ্যের বর্ণাঢ্য ট্যাবলো। সেই সুযোগ থেকে মহারাষ্ট্রকে ছেঁটে ফেলে বিজেপি সরকার রাজনৈতিক বদলা নিল বলে মনে করছেন অনেকেই।

মহারাষ্ট্রের সাংসদ ও এনসিপি নেত্রী তথা শারদ পাওয়ারের কন্যা সুপ্রিয়া সুলে প্রতিবাদ জানিয়ে একাধিক ট্যুইট করেছেন। তাঁর বক্তব্য, প্রজাতন্ত্র দিবসের আনন্দ ভাগ করে নেওয়ার অধিকার সব রাজ্যের আছে। তাহলে বেছে বেছে অবিজেপি শাসিত রাজ্যের ক্ষেত্রে এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে কেন? কেন্দ্র এরকম বিমাতৃসুলভ আচরণ করতে পারে না। অন্যদিকে শিবসেনা সাংসদ সঞ্জয় রাউতের প্রতিক্রিয়া, মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের কাছে তদন্তের দাবি জানাচ্ছি। সরকারের ভিতর থেকেই কেউ কলকাঠি নেড়েছেন কিনা তা জানা দরকার।

 

Previous articleভাটপাড়া নিয়ে ডিভিশন বেঞ্চে অস্বস্তিতে শাসকদল
Next articleসংশোধনাগারে মহিলা ক্রিকেট ম্যাচে সক্রিয় দেবযানী-মনুয়া