সর্বগ্রাসী দাবানলে ক্ষতিগ্রস্তদের পাশে অজি-ক্রিকেটাররা

চরম মানবিক এবং একইসঙ্গে বেনজির সিদ্ধান্ত নিয়ে দাবানল- আক্রান্তদের পাশে দাঁড়ালেন অস্ট্রেলিয়ার বিশ্বসেরা ক্রিকেটাররা।

সর্বগ্রাসী দাবানলে জ্বলছে অস্ট্রেলিয়া। এই দাবানলে প্রাণহানি হয়েছে, ঘরহারা হচ্ছেন অসংখ্য মানুষ। বন্য প্রাণীদের মৃতদেহ তৈরি করেছে পাহাড়৷

এই মর্মান্তিক পরিস্থিতিতে মানবিক পদক্ষেপ নিলেন অস্ট্রেলিয়ার কয়েকজন ক্রিকেটার। বাইশ গজে দাঁড়িয়েই অসহায় মানুষদের পাশে দাঁড়াতে একের পর এক এগিয়ে এলেন ক্রিস লিন, গ্লেন ম্যাক্সওয়েল, ডার্চি শর্ট, ফাওয়াদ আহমেদ।

হার্ডহিটার ক্রিস লিন-ই করেন প্রথম ঘোষণাটি। টুইটারে তিনি লেখেন, অস্ট্রেলিয়ার নিজস্ব T20 টুর্নামেন্ট ‘বিগ ব্যাশ’-এ ব্রিসবেন হিট দলের হয়ে তিনি যতগুলি ছক্কা মারবেন, তার প্রতিটির জন্য 250 অস্ট্রেলিয়ান ডলার দান করবেন। লিনের এই ঘোষণার কিছুক্ষণের মধ্যেই এলো আর এক বিগহিটার গ্লেন ম্যাক্সওয়েল-এর টুইট। সঙ্গী ডার্চি শর্ট।


টুইটারে নিজের ব্যাটিং ও দাবানলের ছবি একসঙ্গে পোস্ট করে লিন লিখেছেন, ” বন্ধুরা, এ বছর বিগ ব্যাশে আমি যত ছক্কা মারব, প্রতিটির জন্য 250 ডলার ‘রেড ক্রস বুশফায়ার আপিল’-এ দান করবো।”


এখনও পর্যন্ত বিশ ব্যাশে ক্রিস লিন 12টি ছক্কা মেরেছেন। সবার থেকে বেশি। ম্যাক্সওয়েল মেরেছেন 9টি ছক্কা। এদিকে ক্রিস লিনকে এভাবে এগিয়ে আসা দেখে আর পিছিয়ে থাকতে পারলেন না স্পিনার ফাওয়াদ আহমেদ৷ তিনি জানিয়ছেন, “প্রতিটি উইকেট ও ছক্কার জন্য তিনিও 250 ডলার করে দান করবেন”। পার্থ স্কচার্সের হয়ে ফাওয়াদ এখনও পর্যন্ত 7টি উইকেট নিয়েছেন, আর ছক্কার সংখ্যা 2।

এখানেই থামেনি৷ ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, সিডনিতে আগামী 13 ও 15 মার্চ অস্ট্রেলিয়ার সঙ্গে নিউজিল্যান্ডের দু’টি ওয়ানডে ম্যাচে তহবিল সংগ্রহ করা হবে। এই টাকা অস্ট্রেলিয়ান রেড ক্রস ডিজেস্টার রিলিফ অ্যান্ড রিকোভারি ফান্ডে দেওয়া হবে।
সিডনিতে শুক্রবার শুরু হয়েছে অস্ট্রেলিয়া- নিউজিল্যান্ড তৃতীয় টেস্ট। দাবানলে নিহত মানুষদের প্রতি শ্রদ্ধা জানাতে দুই দলের ক্রিকেটাররা কালো আর্মব্যান্ড পরে মাঠে নেমেছেন। খেলা শুরুর আগে দু’দলের 22জন ক্রিকেটার, ম্যাচ অফিসিয়াল, দর্শকরা এক মিনিট উদ্ধারকারীদের উদ্দেশে হাততালি দেন।

ভয়ংকর এই দাবানলে এখন পর্যন্ত মারা গিয়েছেন 18 জন। ভিক্টোরিয়া এবং নিউ সাউথ ওয়েলসের বহু বাড়িঘর ভস্মীভূত হয়ে গিয়েছে।

Previous article“ভোটব্যাঙ্কের রাজনীতি করছেন মমতা”কটাক্ষ অমিত শাহর
Next articleমমতাকে কড়া আক্রমণ করে অমিত: শরণার্থীদের নাগরিকত্ব দেবই