সারদা-নারদ-রোজভ্যালি তদন্তের মূল অফিসারদের বদলি সিবিআইয়ের, কিন্তু কেন?

অর্থলগ্নি সংস্থা রোজভ্যালি তদন্তে এবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার এক অফিসারের বিরুদ্ধে তথ্য প্রমাণ লোপাটের অভিযোগ তুলল সিবিআই। সোমবার ইডির তদন্তকারী অফিসার মনোজ সিংহকে ঘণ্টা চারেক জিজ্ঞাসাবাদও করেন সিবিআই তদন্তকারীরা।এরই পাশাপাশি সারদা, নারদ এবং রোজভ্যালি মামলার তিন তদন্তকারী অফিসারকে কলকাতা ইউনিট থেকে সরিয়ে দিল কেন্দ্রীয় তদন্ত এজেন্সি। সরিয়ে দেওয়া হয়েছে আরও এক ডিএসপি পদমর্যাদার অফিসারকে।

সিবিআই সূত্রে জানা গিয়েছে, সারদা কাণ্ডের তদন্তকারী অফিসার তথাগত বর্ধনকে কলকাতা থেকে দিল্লি ইউনিটে সরিয়ে দেওয়া হয়েছে। প্রথম থেকেই তিনি সারদার তদন্তকারী অফিসার ছিলেন।মাসখানেক আগে কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারের পার্কস্ট্রিটের বাড়িতে সিবিআইয়ের টিম হানা দেওয়ার সময়েও ওই দলের নেতৃত্বে ছিলেন তথাগত বর্ধন।

২০১৯-এর গোড়াতেই রোজভ্যালি মামলার তদন্তকারী অফিসার হিসেবে সিবিআইয়ের কলকাতা ইউনিটে যোগ দিয়েছিলেন চোজম শেরপা। তাঁকে আপাতত পাঠানো হয়েছে ভুবনেশ্বরে। তাঁর সঙ্গেই কলকাতা থেকে অন্যত্র পাঠানো হয়েছে রোজভ্যালি মামলার অন্যতম তদন্তকারী ডিএসপি ব্রতীন ঘোষালকে।বাদ যাননি নারদ মামলার তদন্তকারী অফিসার রঞ্জিত সিনহাও। তাঁকে কলকাতা থেকে দিল্লি পাঠিয়ে দেওয়া হয়েছে।

মঙ্গলবার রাতে এই বদলির প্রক্রিয়া সম্পন্ন হয়। চলতি বছরের ৩ জানুয়ারি এসপি পদমর্যাদার অফিসার জয়নারায়ণ রানাকে ভুবনেশ্বর থেকে কলকাতায় আনা হয়েছিল।আর এক এসপি শান্তনু কর ছিলেন কলকাতাতেই। তাঁর দায়িত্বও বদল করেছে সিবিআই। এএসপি পদমর্যাদার সঞ্জয় সিনহাকে দিল্লি থেকে কলকাতায় নিয়ে আসছে সিবিআই। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার তরফে এই বদলিকে রুটিন বদলি হিসেবে বলা হলেও, ওয়াকিবহলমহলের ধারণা এই বদলের নেপথ্যে যথেষ্ট কারণ আছে।

 

Previous article২২ জানুয়ারি নির্ভয়াকাণ্ডে ৪ আসামীর ফাঁসি নয়
Next articleনির্ভয়ার 3 ধর্ষকের জেলে রোজগার 1.37 লক্ষ, কাজ করেনি মুকেশ