‘পরীক্ষা পে চর্চা’-ভয় না পেয়ে আধুনিক প্রযুক্তিকে ব্যবহার করার পরামর্শ প্রধানমন্ত্রীর

দিল্লির তালকাটোরা স্টেডিয়ামে শিক্ষক, পড়ুয়া ও অভিভাবকদের সঙ্গে ‘পরীক্ষা পে চর্চায়’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।সোমবার দেশের দুই হাজার স্কুল পড়ুয়া। এ বার শুধু বোর্ড-পরীক্ষার চৌকাঠে দাঁড়ানো ওই চার ক্লাসের পড়ুয়াদের হাজার দুয়েক প্রতিনিধি ‘পরীক্ষা পে চর্চায়’ অংশ নিচ্ছে। পরীক্ষার আগে তারা সরাসরি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলার সুযোগ পাচ্ছে।পড়ুয়াদের মধ্যে পড়াশোনা নিয়ে যে মানসিক চাপ বাড়ছে, তাই নিয়েই বিশেষ চিন্তায় রয়েছেন প্রধানমন্ত্রী। এর জন্যই সরাসরি ক্লাস সিক্স থেকে টুয়েলেভ-এর পড়ুয়াদের মুখোমুখি হয়েছেন তিনি।

বলেন, বাচ্চাদের কিসে আগ্রহ সেটা আগে লক্ষ্য করতে হবে। এই শেখাটা জীবনের একটা পর্যায়ে খুব কাজে লাগে। এখন প্রযুক্তি জীবন হয়ে উঠেছে। তাই প্রযুক্তিকে ভয় পাওয়ার কিছু নেই। আধুনিক প্রযুক্তিকে ব্যবহার করা জানতে হবে। স্মার্টফোন আমাদের অনেকখানি সময় চুরি করে নেয়। তার থেকে আমাদের বাঁচতে হবে। অরুণাচলে পরস্পর পরস্পরকে দেখা হলে জয় হিন্দ বলে।অভিভাবকদের এখন বাচ্চাদের ট্রেনিং দেওয়াটা একটা ফ্যাশন। আমাদের টেকনোলজি ফ্রি হওয়া অভ্যাস করতে হবে।

পড়ুয়াদের উদ্দেশ্যে নমো বলেন, ‘মোটিভেশন ও ডিমোটিভেশন খুবই স্বাভাবিক বিষয়। সবাই এই অনুভূতির মধ্যে দিয়ে যায়। সেক্ষেত্রে আমি চন্দ্রযান-২-এর সময় ইসরো সফর ও কঠোর পরিশ্রমরত বিজ্ঞানীদের সঙ্গে সময় কাটানোর কথা কখনও ভুলব না।’ তাঁর কথায়, ‘ভালো নম্বর পাওয়াটাই সব নয়। পরীক্ষাই জীবনের সব, এই ধারণা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। পড়াশোনার পাশাপাশি খেলাধুলো ও অন্যান্য কাজকর্মেও যুক্ত থাকতে হবে।’ পাশাপাশি তিনি এও বলেন, ‘এখন প্রচুর প্রযুক্তি রয়েছে। আশা করছি যুব সম্প্রদায় তার সদ্ব্যাবহার করবে।’

Previous articleআজই মনোনয়ন জমা দেবেন কেজরিওয়াল
Next articleমুকুলের ‘বড় পদ’ পাওয়া কি এবারেও অধরাই থেকে যাচ্ছে!