কুণালের অনুরোধেই মমতাকে নিয়ে পার্থ লিখেছিলেন “টালির চাল থেকে রেল দফতর”

তখন তিনি এন্ড্রু ইউল-এ কর্মরত। সেই সময় থেকেই পরিচয় ও ব্যক্তিগত ঘনিষ্ঠতা সাংবাদিক কুণাল ঘোষের সঙ্গে। আর তখনই একবার কুণাল ঘোষের অনুরোধে কলম ধরে ছিলেন রাজ্যের বর্তমান শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। কুণালের আবদার ও অনুরোধ ছিল, মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে পার্থদার কলম। সেইমতো তিনি লিখে ফেলেন “টালির চাল থেকে রেল দফতর”। সেই প্রথম তাঁর কলম বেরিয়ে ছিল কোনও বাংলা সংবাদ পত্রে। যা পাঠকদের মধ্যে বেশ জনপ্রিয় হয়েছিল।

এবার সেই কুণাল ঘোষের নতুন দুটি বই আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হলো পার্থ চট্টোপাধ্যায়ের হাত দিয়ে। যে বই দুটি বইমেলায় দেখা যাবে। এর মধ্য একটি ‘পথ হারাবো বলেই’, যার প্রকাশক দেব সাহিত কুটীর। আর অপরটি ‘শাস্তির পর’, যার প্রকাশক কিশলয় । মেঘলা আকাশ, বৃষ্টিমাখা আবহাওয়ার মধ্যেই নিজের বাসভবনে সরস্বতী পুজোর সকালে এই প্রকাশ করেন শিক্ষামন্ত্রী।

বই প্রকাশ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, “পাঠক হিসেবে আমি চিরকালই কুণালের লেখার খুব ভক্ত। ওর লেখা পড়তে খুব ভালো লাগে। ওর লেখা আগের সব বইগুলি আমার পড়া। ওর লেখার মধ্যে অব্যক্ত যন্ত্রণা আছে। আছে সত্যি কথা বলার সাহস। আবার ওর লেখার মধ্যে রসাত্মবোধ আছে। ওর নতুন বই দুটো পরে আগামীদিনে বিষয়বস্তু সকলকে নিশ্চয় বলবো। তবে শুধু সাহিত্য বা উপন্যাস লেখা নয়, কুণাল ঘোষের মতো সাংবাদিকদেরও আরও বেশি করে সংবাদ পত্রে লেখার প্রয়োজন আছে। আর যদি সেটা হয় তাহলে সেই সংবাদ পত্র আরও বেশি সমৃদ্ধ হবে।”

নিজের বই প্রকাশ অনুষ্ঠানে সাংবাদিক কুণাল ঘোষ বলেন, “পার্থদা একজন ভালো পাঠক। ওনাদের মত বিশিষ্ট মানুষজন আমাদের বই পড়েন। উৎসাহ দেন। আর সেটাই বই লেখার জন্য বাড়তি অনুপ্রেরণা যোগায়।”

বই প্রকাশ অনুষ্ঠানে ছিলেন সাহিত্যিক ও সাংবাদিক রঞ্জন বন্দ্যোপাধ্যায়। কুণাল ঘোষের লেখনী প্রসঙ্গে তিনি বলেন, “কুনাল আমার খুব প্রিয় মানুষ। ওর বই পড়তে সবসময়ই ভালো লাগে। ও গল্প বলতে জানে, পাঠকদের ধরে রাখতে জানে। আসলে ও যেভাবে কথা বলে সেভাবেই লেখে।”

প্রসঙ্গত, শিক্ষামন্ত্রীর হাত দিয়ে প্রকাশিত হওয়া কুণাল ঘোষের ‘পথ হারাবো বলেই’। এই উপন্যাসটি বই আকারে প্রকাশ করেছে দেব সাহিত্য কুটীর। কলকাতা বইমেলা স্টল ৪৩৫। দাম: ২২০ টাকা। প্রকাশক রাজর্ষি মজুমদার ও রূপা মজুমদার। রূপাদেবী নবকল্লোলের সম্পাদকও বটে।

‘পথ হারাবো বলেই’ উপন্যাসের বিষয়বস্তু এই রকম– এক ডাকসাইটে মাওবাদী নেত্রী অন্তঃসত্ত্বা অবস্থায় শহরতলীর এক গোপন ডেরায় ছদ্মপরিচয়ে থাকছেন। পুলিশ সেই খবর পেয়ে তাঁর খোঁজে পাঠিয়েছেন এক গোয়েন্দা অফিসারকে। তারপর কী হল?

‘শাস্তির পর’-এর প্রকাশক কিশলয় প্রকাশন। বইমেলা স্টল ২০৩. এখানে দুটি অণু উপন্যাস। একটি শাস্তির পর- রবীন্দ্রনাথের ‘শাস্তি’ গল্পের সিকুয়েল। অন্যটি ‘হে বান্ধবী’- মৃত্যুমুহূর্তে দ্রৌপদীকে লেখা শ্রীকৃষ্ণের ভয়ঙ্কর স্বীকারোক্তির চিঠি। দাম: ২০০ টাকা। প্রকাশক অতীন জানা।

 
Previous articleসিরিজ জয় নিয়ে ধন্ধ, কিউইদের টার্গেট ১৮০
Next articleবিলুপ্ত হওয়া চিতা ফের আসছে ভারতে