বেসরকারি সংস্থাকে ট্রেন চালানোর দায়িত্ব দেবে রেল, আগ্রহী টাটা

রেল পরিচালন ব্যবস্থাকে বেসরকারি হাতে তুলে দেওয়ার জন্য অনেকদিন আগেই নীতিগত সিদ্ধান্ত নিয়েছিল নরেন্দ্র মোদি সরকার। রেল মন্ত্রকে প্রাথমিক ভাবে ৫০টি রুটকে চিহ্নিত করেছিল। রেল মন্ত্রক সূত্রে দাবি করা হয়েছিল, সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে তথা যাত্রীদের আধুনিক পরিষেবা দিতে আংশিক বেসরকারিকরণের ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।
শনিবার সাধারণ বাজেটেও সেই পরিকল্পনার কথা প্রকাশ্যে এসেছে। রেলের বেসরকারিকরনের জন্য আগেই বেশ কয়েকটি সংস্থার সঙ্গে কথা বলেছিল কেন্দ্র। অন্তত ১৫০টি ট্রেন বেসরকারি সংস্থাকে চালানোর দায়িত্ব দিতে চায় কেন্দ্র।সূত্রের খবর, উৎসাহ দেখিয়েছে টাটা, আদানি, সিমেন্স, বম্বারডিয়ারের মতো সংস্থা। রেল বোর্ডের চেয়ারম্যান ভিকে যাদব জানিয়েছেন, এই সংস্থাগুলির মধ্যে টাটা রেল চালানোর ব্যাপারে বেশি আগ্রহী।
সরকার অন্তত ২২ হাজার ৫০০ কোটির বিনিয়োগ আশা করছে এই সেক্টরে। প্রাইভেট সেক্টরের সেই টাকায় চালানো হবে ১৫০টি ট্রেন। মুম্বই-আমেদাবাদের মধ্যে উচ্চগতি সম্পন্ন ট্রেন চালানো হবে।
রেল ট্র্যাকের সঙ্গে সোলার পাওয়ার ক্যাপাসিটি সেট করার প্রস্তাব দেওয়া হয়েছে বাজেটে।
পর্যটনের জন্য তেজসের মতো একাধিক ট্রেন চালানো হবে।পিপিপি মডেলে চালানো হবে ১,১৫০ টি ট্রেন। চারটি স্টেশন প্রাইভেট সেক্টরের হাত ধরে আধুনিকীকরণ করা হবে।
আরও ৫৫০টি রেল স্টেশনে ওয়াই-ফাই বসানো হবে।
রেলের নিরাপত্তা বাড়ানোর ক্ষেত্রে জোর দেওয়ার কথা বলা হয়েছে বাজেটে।

Previous articleঅসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ঋষি কাপুর
Next articleনৃশংস! ফের পঞ্চাশের এক মহিলাকে ‘ধর্ষণ’ করে ‘খুন’