নতুন বিনিয়োগ টানতে ইতালি গেলেন হাসিনা

চার দিনের সরকারি সফরে ইতালির রাজধানী রোমের উদ্দেশে রওনা হলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।ইতালির প্রধানমন্ত্রী জুজেপ্পে কোন্তের আমন্ত্রণে আজ মঙ্গলবার সকাল ১১টায় রোমের উদ্দেশে রওনা হয় তাঁর বিমান।বিকেল ৪টায় রোমের ফিয়ামিকিনো আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা তাঁর। প্রধানমন্ত্রীর সফরকে কেন্দ্র করে ইউরোপের বিভিন্ন দেশ থেকে দলীয় নেতাকর্মীরা রোমে আসতে শুরু করেছেন। প্রধানমন্ত্রীর এই সফরকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করছে পররাষ্ট্র মন্ত্রণালয়। সূত্র জানায়, ইতালি বাংলাদেশের অন্যতম বৃহত্তম ব্যবসায়িক অংশীদার এবং সেখানে দুই লাখের বেশি বাংলাদেশি বাস করে। এই সফরের মাধ্যমে বাংলাদেশের ইতালীয় উদ্যোক্তাদের নতুন বিনিয়োগের সন্ধান, ইতালিতে আরও পণ্য রফতানির পাশাপাশি দক্ষ জনশক্তি রফতানির ক্ষেত্র তৈরি হবে।
প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম জানিয়েছেন, শেখ হাসিনা বুধবার কোন্তের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।মিনিস্টার প্লেনিপোটেনসিয়ারি অব ইতালিয়ান ফরেন মিনিস্ট্রি এবং ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার হাসিনাকে বিমানবন্দরে অভ্যর্থনা জানাবেন।
সন্ধ্যায় পার্কো দেই প্রিন্সিপি গ্র্যান্ড হোটেলে তাঁর সম্মানে আয়োজিত একটি সংবর্ধনা সভায় যোগ দেবেন তিনি।
বুধবার সকালে তিনি রোমের ‘ভায়া ডেল এন্টারটাইড’ এলাকায় বাংলাদেশ দূতাবাসের চ্যান্সরি ভবন উদ্বোধন করবেন। বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতালির প্রধানমন্ত্রী জুজেপ্পে কোন্তের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় অংশ নেবেন এবং ইতালির প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন পালাজো চিগিতে এক আনুষ্ঠানিক মধ্যাহ্নভোজে যোগ দেবেন। দুই শীর্ষ নেতা সম্মেলনে দ্বিপক্ষীয় সার্বিক ইস্যুগুলোর পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবেন জানা গিয়েছে। এরপরে ইতালীয় ব্যাবসায়িক সংস্থাগুলির প্রতিনিধিরা পার্কো দেই প্রিন্সিপি গ্র্যান্ড হোটেলে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।
বাংলাদেশের রাষ্ট্রদূত আয়োজিত নৈশভোজে অংশ নেবেন তিনি। আগামী ৬ ফেব্রুয়ারি সকালে শেখ হাসিনা পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাৎ করবেন। তিনি দুপুর ১২টা ৫০ মিনিটে ট্রেনে করে রোম থেকে ইতালির মিলান শহরের উদ্দেশে যাত্রা করবেন ।
৭ ফেব্রুয়ারি আমিরাত এয়ারলাইনসের বিমানে মিলান মালপেন্সা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে হাসিনা দেশের উদ্দেশে রওনা হবেন। ৮ ফেব্রুয়ারি দুবাই হয়ে তাঁর বাংলাদেশে ফেরার কথা।

Previous articleকরোনাভাইরাস: বিশ্বজুড়ে আতঙ্ক ছড়ানোর জন্য আমেরিকাকে দুষছে চিন
Next articleদেশজুড়ে এনআরসি করার কোনও পরিকল্পনা নেই, লোকসভায় জানাল কেন্দ্র