হ্যামিল্টনে সেঞ্চুরি শ্রেয়াসের, নিউজিল্যান্ডের সামনে ৩৪৮ রানের লক্ষ্যমাত্রা

ওয়ান ডে কেরিয়ারে তাঁর প্রথম সেঞ্চুরি করলেন শ্রেয়স আইয়ার। সেঞ্চুরিতে ছিল ১০১ বলে, ১১টি চার ও একটি ছয়। হাফ-সেঞ্চুরি করে ফেলেছেন লোকেশ রাহুলও। তাঁর পঞ্চাশ এসেছে ৪১ বলে, চারটি ছয়ের সাহায্যে।
টস হেরে গেলেও, ব্যাট করতে নেমে বড় ইনিংস গড়ল ভারত। তৃতীয় উইকেটে বিরাট কোহালি ও শ্রেয়াস আইয়ার শক্ত ভিতের উপর দাঁড় করিয়ে দিয়েছিলেন ইনিংস। এর পর চতুর্থ উইকেটে লোকেশ রাহুল ও শ্রেয়াস আইয়ারও আক্রমণাত্মক ভঙ্গিতে এগিয়ে চলেছেন। ৫০ ওভারে তিন উইকেটে ৩৪৭ রান তুলেছে ভারত। ২০ বছর বয়সি পৃথ্বী শ ও ২৮ বছর বয়সি ময়াঙ্ক আগরওয়ালের অভিষেক ঘটল বুধবার হ্যামিল্টনে।
৬১ বলে হাফ-সেঞ্চুরির পর ফিরেছেন বিরাট কোহালিও। দ্বিতীয় উইকেটে শ্রেয়াস আইয়ারের সঙ্গে ১০২ রান যোগ করেন কোহলি। ৬৩ বলে ৫১ রানের ইনিংসে ছিল ছয়টি চার। ১৫৬ রানে পড়েছিল ভারতের তৃতীয় উইকেট।

বিরাটের পঞ্চাশের পর অর্ধশতরান করেছিলেন শ্রেয়াসও। যা এসেছিল ৬৬ বলে, পাঁচটি চারের সাহায্যে। লোকেশ রাহুলের সঙ্গে জুটিতে আক্রমণাত্মক ভঙ্গিতে ব্যাট করেছেন শ্রেয়াস। এর আগেও একদিনের ক্রিকেটে ভারতের দুই ওপেনারেরই একসঙ্গে অভিষেকের ইতিহাস রয়েছে।
টস হেরে ব্যাট করতে নেমে ধীরে সুস্থেই শুরু করেছিলেন পৃথ্বী শ ও ময়াঙ্ক আগরওয়াল। প্রথম ওভার টিম সাউদিকে মেডেন দিয়েছিলেন পৃথ্বী। ধীরে ধীরে হাত খোলেন তিনি। ভারতের পঞ্চাশ আসে ৪৭ বলে। কিন্তু তার পরই পড়ে উইকেট। পৃথ্বী (২১ বলে ২০) ফেরেন কলিন ডি গ্র্যান্ডহোমির বলে উইকেটকিপার টম লাথামকে ক্যাচ দিয়ে। চার রান পরেই ফেরেন ময়াঙ্ক (৩১ বলে ৩২)। সাউদির বলে তাঁর ক্যাচ ধরেন ব্লান্ডেল। ৮.৪ ওভারে ৫৪ রানে দ্বিতীয় উইকেট হারায় ভারত।ভারতীয় দল এই ম্যাচে প্রথম এগারোর বাইরে রেখেছে মণীশ পাণ্ডে, ঋষভ পন্থ, নবদীপ সাইনি, যুজবেন্দ্র চহাল ও শিবম দুবেকে। এর মধ্যে মণীশকে বসিয়ে ছয়ে কেদার যাদবকে খেলানোর সিদ্ধান্ত নিয়ে উঠছে প্রশ্ন।

Previous articleমহাযুদ্ধে মোদি, প্রচারে একসঙ্গে ২৪০ সাংসদ! কণাদ দাশগুপ্তের কলম
Next articleছয় ছক্কার নজির গড়ে যুবরাজকে স্পর্শ করলেন কলকাতার দীপাঞ্জন