যুব বিশ্বকাপের ফাইনাল, ভারতকে হারিয়ে ইতিহাস গড়ল বাংলাদেশ

কাজে এলো না যশস্বীর ইনিংস, বিষ্ণোইয়ের স্পিন। ভারতকে হেলায় হারিয়ে বিশ্বকাপে সহজ জয় পেল বাংলাদেশ। বাংলাদেশ ক্রিকেট ইতিহাস গড়ল এই অনুর্ধ্ব-১৯ দল। সাকিব- মেহদি হাসানরা যা পারেনি তা করে দেখাল বাংলাদেশের যুব দল।

এদিন হট ফাইনাল ম্যাচে বাংলাদেশ টস জিতে প্রথমে ব্যাট করতে পাঠায় ভারতকে।  প্রথম দুই ওভার মেডেন নিয়েছিলেন বাংলাদেশের পেসাররা। প্রথম ছয় ওভারে উঠেছিল ৮ রান। সপ্তম ওভারেই পড়ল প্রথম উইকেট। দিব্যাংশ সাক্সেনা ফিরলেন মাত্র ২ রানে। অভিষেক দাসের বলে ক্যাচ দিলেন তিনি। সেই পরিস্থিতি থেকেই যশস্বী জয়সওয়াল টানলেন দলকে। যশস্বীর পঞ্চাশের পরই আউট হলেন তিলক (৬৫ বলে ৩৮)। মারতে গিয়ে সীমানায় ক্যাচ দিলেন তিনি। দ্বিতীয় উইকেটে যশস্বী-তিলক যোগ করেছিলেন ৯৪ রান। বেশি ক্ষণ থাকলেন না অধিনায়ক প্রিয়ম গর্গও (নয় বলে ৭)। ৩১.৩ ওভারে ১১৪ রানে পড়েছিল তৃতীয় উইকেট। যখন মনে হয়েছিল যশস্বীর ব্যাটের দাপটে ঘুরে দাঁড়াবে ভারত, ডেথ ওভারে উঠবে ঝড়, তখনই এল ধাক্কা। পর পর দুই বলে আউট হলেন যশস্বী ও সিদ্ধেশ ভির।

ভারতীয় ইনিংস কখনই গতি পেল না। প্রথম পঞ্চাশ এসেছিল ১৬.১ ওভারে। পরের পঞ্চাশের জন্য লেগেছিল ৭৩ বল। ১০০ থেকে ১৫০ রানে পৌঁছতে লাগল ৬২ বল। দেড়শো পেরিয়ে যাওয়ার পর শরিফুল ইসলামকে শর্ট আর্ম পুল মারতে গিয়ে আউট হলেন যশস্বী। তাঁর ১২১ বলে ৮৮ রানের ইনিংস সাজানো আটটি চার ও একটি ছয়ে। ভারতীয় শিবির চাইছিল, শেষ পর্যন্ত তিনি যেন ক্রিজে থাকেন। কিন্তু তা হল  না। শরিফুলের পরের বলেই এলবিডব্লিউ হলেন সিদ্ধেশ (এক বলে ০)। এরপর আর কেও স্কোরবোর্ডে রান যোগ করতে পারেননি। ৪৭.২ ওভারেই মাত্র ১৭৭ রানেই শেষ হয়ে যায় ভারতের ইনিংস।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা দুর্দান্ত করে বাংলাদেশ। পারভেজ হোসেন ইমন এবং তানজিদ হাসান প্রথম উইকেটের জুটিতেই তুলে দেন পঞ্চাশ। তারপরই শুরু হয় বিষ্ণোইয়ের কামাল। তাঁর চার উইকেটে একসময় বিপাকে পড়ে গিয়েছিল বাংলা টাইগাররা। ১০২ রানের মধ্যেই পড়ে গিয়েছিল ৬টি উইকেট। সেখানে ধীরস্থির মস্তিষ্কে দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দিলেন বাংলাদেশের ‘ক্যাপ্টেন কুল’ আকবর আলি।

Previous articleরাজস্থানের কং স্পিকারের CAA মন্তব্যকে স্বাগত জানাল বিজেপি
Next articleআড়াই লক্ষ টাকার বই কিনে ফের নয়া রেকর্ড বইপোকার