যাত্রা শুরু করল ‘রেডিও দমদম,’ কিন্তু কেন?

যাত্রা শুরু করল ‘রেডিও দমদম ।’ অন্যান্য সব রেডিও স্টেশনের থেকে এই রেডিও স্টেশন একটু আলাদা। আর এই একটি বিশেষত্বই শনিবার চালু হওয়া এই রেডিও স্টেশনটিকে পৌঁছে দিয়েছে অন্যমাত্রায়।
‘রেডিও দমদম’-এ  RJ-এর ভূমিকায় থাকছেন জেলের কয়েদীরাই । আর এমন অভিনব ভাবনার কারিগর দমদম সংশোধনাগার ।
দেশের বিভিন্ন জেলে সক্রিয় এমন ‘ইন হাউস’ বেতার-ব্যবস্থা। তবে এ রাজ্যে তা ছিল না। এই প্রথমবার এমন ‘ইন্টারনাল রেডিও নেটওয়ার্ক’ চালু হল, যেখানে বন্দিরাই রেডিও জকি। গত বছরই আগ্রা, তামিলনাডু ও হায়দরাবাদে একাধিক জেলে চালু হয়েছে এই ব্যবস্থা। শনিবার থেকে দমদম সংশোধনাগারে পথ চলা শুরু করল ‘রেডিও দমদম।’ বর্তমানে বিচারাধীন ও সাজাপ্রাপ্ত মিলিয়ে চার হাজারের বেশি বন্দি রয়েছেন এই সংশোধনাগারে। সাজাপ্রাপ্তদের মধ্যে থেকেই রেডিও জকি হিসেবে পাঁচ জনকে বেছে নেওয়া হয়েছে। বন্দিদের বিনোদনে প্রত্যেক দিন ১০ ঘণ্টা চালু থাকবে ‘রেডিও দমদম।’ সকালে, দুপুরে, বিকেলে বিভিন্ন স্লটে আলাদা আলাদা অনুষ্ঠান পরিচালনা করবেন ওই পাঁচ আরজেরা। কারাকর্তাদের যুক্তি , ‘যে কোনও মানুষের মুড ভালো করতে মিউজিকের কোনও বিকল্প নেই। আরও গুরুত্বপূর্ণ হল, লোকের সঙ্গে আলাপচারিতা মানুষের মধ্যে ইতিবাচক ভাবনার প্রসারে সাহায্য করে। নেতিবাচক ভাবনা থেকে সরিয়ে বন্দিদের ইতিবাচক করে তুলতেই এই উদ্যোগ।’
একটি বেসরকারি রেডিও স্টেশনের এক রেডিও জকির কাছে প্রশিক্ষণ নিয়েছেন ওই বন্দিরা। গত কয়েক মাস সংশোধনাগারে এসে বন্দিদের প্রশিক্ষণ দিয়েছেন সেই রেডিও স্টেশনের কর্মী-শিল্পীরা। ইতিমধ্যে রেডিও দমদমের সিস্টেমে ৩,৫০০ হাজার গানের স্টক তৈরি রাখা হয়েছে। বিভিন্ন সিনেমার গানের সঙ্গে ভক্তিমূলক গানও রয়েছে। যেগুলি বিভিন্ন সময় ঘুরিয়ে ফিরিয়ে চালানো হবে। সব ওয়ার্ডে, সেলে মাইক লাগানো হয়েছে। যাতে সব বন্দিই অনুষ্ঠান শুনতে পারেন। কারামন্ত্রী উজ্জ্বল বিশ্বাস, দফতরের ডিজি অরুণ গুপ্তর উপস্থিতিতে শনিবার দুপুরে ‘রেডিও দমদম’-এর প্রথম অনুষ্ঠান পরিচালনা করেন খুনের মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক বন্দি।

Previous articleব্রেকফাস্ট স্পোর্টস
Next articleফি বৃদ্ধি ইস্যুতে এবার মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হতে চলেছেন সাউথ পয়েন্টের অভিভাবকরা