পয়লা মে থেকে মহারাষ্ট্রে শুরু এনপিআর, উদ্ধবের ঘোষণায় জোটে জট তীব্র

মতাদর্শের অমিল উপেক্ষা করে শুধু ক্ষমতার জন্য জোট করলে কী হয় টের পাচ্ছে মহারাষ্ট্র। শিবসেনার সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে কংগ্রেস, এনসিপির নীতিগত বিরোধ এতটাই বেড়েছে যে দ্রুত তিন দলের সমন্বয় নিয়ে বৈঠক ডাকার দাবি উঠেছে। জোটে জট তীব্র হয়েছে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সর্বশেষ সিদ্ধান্ত ঘিরে। যেখানে শিবসেনা প্রধান তথা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী সাফ জানিয়েছেন, আগামী ১ মে থেকে রাজ্যে এনপিআর বা জাতীয় জনসংখ্যাপঞ্জির কাজ শুরু করা হবে।

মুখ্যমন্ত্রী উদ্ধবের এই ঘোষণায় ব্যাপক চাঞ্চল্য তৈরি হয়েছে মহা বিকাশ আঘাড়ির বাকি দুই শরিক কংগ্রেস ও এনসিপির মধ্যে। এই দুই দলই নীতিগতভাবে সিএএ, এনআরসি ও এনপিআরের বিরোধী। কোনও রাজ্যে এনপিআর করতে দেওয়া হবে না বলে প্রস্তাব পাশ করিয়েছে সোনিয়া গান্ধীর নেতৃত্বাধীন কংগ্রেস ওয়ার্কিং কমিটি। শারদ পাওয়ারের নেতৃত্বাধীন এনসিপিও প্রচার করছিল মহারাষ্ট্রে এনপিআর হবে না, কারণ এটি এনআরসির প্রথম ধাপ। মহারাষ্ট্রের কংগ্রেস ও এনসিপি নেতা-মন্ত্রীরা যখন এনপিআর শুরু হবে না বলে রাজ্যবাসীকে প্রতিশ্রুতি দিচ্ছেন তখন খোদ সেই জোট সরকারের মুখ্যমন্ত্রী প্রকাশ্যে জানাচ্ছেন পয়লা মে থেকে এনপিআরের কাজ শুরু হবে। স্বভাবতই উদ্ধবের এই সিদ্ধান্তে মুখ পুড়েছে কংগ্রেস, এনসিপির। সংশয় কাটাতে এখন মুখ্যমন্ত্রীর সঙ্গে দ্রুত বৈঠকে বসতে চান এই দুই দলের নেতারা।

প্রসঙ্গত, সিএএ ইস্যুতেও বাকি দুই দলের থেকে পৃথক অবস্থান শিবসেনার। এনআরসি সমর্থন না করলেও সিএএ ও এনপিআরে তাদের আপত্তি নেই। আর এতেই গোল বেধেছে জোটে।

Previous articleকাল রাজভবনে মুখ্যমন্ত্রী?
Next articleশাহিনবাগের আন্দোলনকারীরা অমিতের কাছে!